Inqilab Logo

রোববার, ০৫ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ রবিউস সানী ১৪৪৩ হিজরী

জাতিসংঘে হামাসের বিরুদ্ধে নিন্দা প্রস্তাব প্রত্যাখ্যান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০১৮, ৬:৫৭ পিএম

জাতিসংঘে ফিলিস্তিনের প্রতিরোধ সংস্থা হামাসের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের উত্থাপিত নিন্দা প্রস্তাব প্রত্যাখ্যান করা হয়েছে। চলতি বছরের শেষে নিজের পদ ছাড়ার আগে জাতিসংঘের মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালির সর্বশেষ পদক্ষেপ ছিল এটি।
অবৈধ ইহুদি রাষ্ট্র ইসরাইল ও যুক্তরাষ্ট্র এ প্রস্তাবকে জোরালো সমর্থন দিয়েছিল। সাধারণ পরিষদে একটি প্রস্তাব পাস হতে দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা দরকার। কিন্তু এ নিন্দা প্রস্তাবে সেই সংখ্যায় পৌঁছাতে পারেনি। ৮৭ দেশ পক্ষে ভোট দিলেও বিরোধিতা করেছে ৫৭টি।
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যপ্রাচ্যের শান্তির দূত জ্যাসোন গ্রিনব্লাট এ ভোটের তীব্র সমালোচনা করেছেন। এক টুইটার পোস্টে তিনি এটিকে লজ্জাজনক বলে আখ্যায়িত করেন। তিনি বলেন, বছরের পর বছর ধরে ইসরাইলের বিরুদ্ধে আত্মঘাতী বোমা, অপহরণ ও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা সত্ত্বেও হামাসের বিরুদ্ধে নিন্দা জানাতে ব্যর্থ হয়েছে জাতিসংঘ। ভোটের পর যে উচ্ছ্বাস দেখেছি, সেটিই সব কিছু বলে দিচ্ছে। সূত্র: আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হামাস


আরও
আরও পড়ুন