Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইরাবতীর উপর বাঁধে সম্মতি ভারতের, পানি কমবে পাকিস্তানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০১৮, ৯:০৭ পিএম

পাঞ্জাবে ইরাবতী নদের ওপর শাহপুরকান্ডিতে বাঁধ বানানোর প্রকল্পে সবুজ সঙ্কেত দিল কেন্দ্র। ২০২২ সালের জুন মাসের মধ্যে এই প্রকল্পের কাজ শেষ করার কথা ভাবছে কেন্দ্র। এর ফলে জম্মু-কাশ্মীর ও পাঞ্জাবের বিস্তীর্ণ কৃষি এলাকা সেচের আওতায় আসবে। পাশাপাশি উৎপন্ন হবে পানিবিদ্যুৎ। যদিও এর ফলে প্রতিবেশী পাকিস্তানের পানি কমে যাওয়ার সম্ভাবনা থাকছে। কারণ, ইরাবতী নদ পাহাড় থেকে নেমে পাঞ্জাবের সমতলভূমি পেরিয়ে আন্তর্জাতিক সীমান্ত অতিক্রম করেছে ঢুকছে পাকিস্তানেই।
১৭ বছর আগে প্রথম এই প্রকল্পের কথা ভেবেছিল ভারত। তখন এই প্রকল্পের খরচ ধরা হয়েছিল আনুমানিক ২,২৮৫ কোটি টাকা। কিন্তু টাকার অভাবে ঢিমে তালেই চলছিল এই প্রকল্পের কাজ। কেন্দ্র নতুন করে এই প্রকল্পের জন্য ৪৮৫ কোটি টাকা দেওয়ার সিদ্ধান্ত নিল গত বৃহস্পতিবার। পাশাপাশি ২০২২ সালের মধ্যে এই বাঁধ তৈরির কাজ শেষ করার লক্ষ্যমাত্রাও দেওয়া হয়েছে কেন্দ্র থেকে।
বৃহস্পতিবার ভারতের কেন্দ্রীয় মন্ত্রিসভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ১৯৬০ সালের ভারত পাকিস্তান সিন্ধু পানিচুক্তির নির্দেশিকা মেনেই এই বাঁধ বানাচ্ছে ভারত। এমনটাই জানানো হয়েছে কেন্দ্রের পক্ষ থেকে। সিন্ধু পানিচুক্তি অনুযায়ী ভারত ইরাবতী, বিপাশা এবং শতদ্রু নদের পানি নিজের ইচ্ছেমতো ব্যবহার করতে পারে।
এই বাঁধের কাজ শেষ হলে পাঞ্জাবের প্রায় ৫,০০০ হেক্টর কৃষিজমি এবং জম্মু ও কাশ্মীরের প্রায় ৩২,০০০ হেক্টর কৃষিজমি চলে আসবে সেচের আওতায়। পাশাপাশি উৎপন্ন হবে প্রায় ২০৬ মেগাওয়াট পানিবিদ্যুৎ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত-পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ