Inqilab Logo

ঢাকা, বুধবার ১৯ জুন ২০১৯, ৫ আষাঢ় ১৪২৬, ১৬ শাওয়াল ১৪৪০ হিজরী।

সমগ্র পৃথিবীর খাদ্য উৎপাদন করবে রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০১৮, ৯:০৯ পিএম

সমগ্র পৃথিবীর চাহিদার সমান খাদ্য উৎপাদন করতে চায় রাশিয়া। কৃষিপণ্য রপ্তানি বৃদ্ধির প্রতি তাগিদ দিতে এ ঘোষণা দিয়েছেন রুশ প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভ। এ বছর রাশিয়া রেকর্ড পরিমাণ খাদ্য রপ্তানি করেছে। গত বছরের তুলনায় এবার ৫৪ শতাংশ অধিক গম রপ্তানি করেছে দেশটি। শষ্য রপ্তানি করে এ বছর দেশটির আয় ৬ বিলিয়ন মার্কিন ডলার ছাড়িয়েছে। সফলতাকে আরো ত্বরান্বিত করতেই দিমিত্রি মেদভেদেভ এ ঘোষণা দিয়েছেন। খবর রাশিয়ান টাইমস।
বৃহষ্পতিবার দেয়া এক সাক্ষাৎকারে আমরা মেদভেদেভ বলেন, ‘নব্বইয়ের দশকে কেউ কৃষি খাতে বিনিয়োগ করতে চাইত না। এখন রাশিয়া নিজের চাহিদা পূরণ করে বিদেশে খাদ্য রপ্তানি করে। এ বছর রাশিয়া পৃথিবীর সর্বোচ্চ গম রপ্তানিকারক দেশ হিসেবে আন্তপ্রকাশ করেছে। এখন সমগ্র পৃথিবীর চাহিদা মেটানোর উদ্দেশ্যেই এগিয়ে যাব।’ গত কয়েক বছরে রাশিয়ার কৃষি ব্যাপক বৃদ্ধি পেয়েছে জানিয়ে তিনি এ খাতকে আরো লাভজনক করে গড়ে তোলার প্রতিশ্রুতি দেন।



 

Show all comments
  • Mdjamal Uddin ৮ ডিসেম্বর, ২০১৮, ৮:২১ এএম says : 0
    This is great news for the world. We like to thanking Russian Gov. May be Russia will lead the very soon. I also mention that Muslim community should to help Russian this purpose. it is our own interest. Thanks.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ