Inqilab Logo

ঢাকা, বুধবার ১৯ জুন ২০১৯, ৫ আষাঢ় ১৪২৬, ১৬ শাওয়াল ১৪৪০ হিজরী।

সাইফে দুই বিদেশি দাবাড়ু

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম

প্রিমিয়ার দাবা লিগে সাইফ স্পোর্টিং ক্লাবকে শিরোপা জেতাতেই ঢাকায় এসেছে বেলারুশ ও আজারবাইজানের দুই সেরা দাবাড়–। বেলারুশে শীর্ষ দাবাড়– কোভালেভ। আর আজারবাজাইনের শীর্ষ তিনে আছেন এলতাজ। সাইফের পক্ষে খেলতে এসে তাদের লক্ষ্য অভিন্ন। তারা জানালেন, প্রিমিয়ার দাবা লিগে সাইফ স্পোর্টিংকে চ্যাম্পিয়ন করাতেই এ দু’জন বাংলাদেশে এসেছেন। লিগের সব রাউন্ডে ও সব বোর্ডেই তারা জিততে চান। বৃহস্পতিবার শুরু হওয়ার প্রিমিয়ার দাবা লিগে গতকাল পর্যন্ত মাত্র দু’রাউন্ডের খেলা হয়েছে। আর এখনই ভালো খেলার ব্যাপারে আতœতুষ্টিতে ভুগছেন দু’জন।
বাংলাদেশের দাবাড়ু ও দাবা সম্পর্কে কোভালেভ বলেন, ‘রাজীবের সঙ্গে আমার ভালো পরিচয় রয়েছে। জিয়াও অসাধারণ দাবাড়–। জিয়া সম্প্রতি জাতীয় দাবায় চ্যাম্পিয়ন হয়েছে তাও আমি জানি। ফাহাদ কম বয়সি হলেও দারুন খেলছে বলে শুনেছি।’ এলতাজ বলেন, ‘আমি এখানে আসার আগে ইন্টারনেট ঘেঁটে বাংলাদেশের দাবা সম্পর্কে জেনেছি। এখানকার প্রথম গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদ সম্পর্কেও শুনেছি।’ তিনি আরো বলেন, ‘বিশ্বের বিভিন্ন দেশের দাবার স্বাদ নিতে চাই আমি। বাংলাদেশের গ্র্যান্টমাস্টারদের সঙ্গেও আমার পরিচয় হয়েছে। সাইফের প্রস্তাবটা ভালো ছিল। তাই বাংলাদেশে এসেছি।’
এদিকে প্রায় ২৭০০ রেটিংয়ে থাকা সুপার গ্র্যান্ডমাস্টারদের সঙ্গে খেলতে পেরে দারুন উচ্ছ¡সিত বাংলাদেশের গ্র্যান্ডমাস্টার এনামুল হোসনে রাজীব। তার কথা, ‘আসলে এমন সুপার গ্র্যান্ডমাস্টারদের সঙ্গে খেলে আমাদের উদীয়মানরা ভালো কিছু শিখতে পারবে। পাশাপাশি আমরাও তাদের কাছ থেকে অনেক কিছু শিখতে পারবো।’
এবারের প্রিমিয়ার লিগকে সামনে রেখে সাইফ স্পোর্টিং ক্লাব এতোটাই শক্তিশালী দল গঠন করেছে যে, তাদের লিগ চ্যাম্পিয়ন হওয়াটা সময়ের ব্যাপার মাত্র। কারণ স্থানীয় তিন গ্র্যান্ডমাস্টারের পাশাপাশি তারা দু’জন বিদেশী সুপার গ্র্যান্ডমাস্টারকেও তারা দলে ভিড়িয়েছে। কোভালেভ ও এলতাজের সঙ্গে আছেন দেশের তিন গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমন, মোল্লা আবদুল্লাহ আল রাকিব ও এনামুল হোসেন রাজীব। আর এই পাঁচ গ্র্যান্ডমাস্টারের সঙ্গে রয়েছেন ফিদেমাস্টার মোহম্মদ ফাহাদ রহমান। তাই এবারের প্রিমিয়ার দাবার সম্ভাব্য চ্যাম্পিয়ন হিসেবে সাইফকে মেনে নিচ্ছেন সংশ্লিষ্টরা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন