Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাকিস্তান ভাড়াটে খুনি নয়

ট্রাম্পকে ইমরান খান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম

পাকিস্তান কখনো যুক্তরাষ্ট্রের ভাড়াটে খুনি হিসেবে ব্যবহৃত হবে না বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান। ওয়াশিংটন পোস্টকে দেয়া এক সাক্ষাতকারে ইমরান খান বলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে ন্যায়সঙ্গত সম্পর্ক চায় পাকিস্তান যেমন রয়েছে চীনের সাথে। ক্ষমতায় আসার পর এই প্রথম বিদেশি সংবাদ মাধ্যমে সাক্ষাৎকার দিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। ল্যালি ওয়েমাউথের নেয়া এই সাক্ষাতকার গতকাল প্রকাশ করে যুক্তরাষ্ট্রভিত্তিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট।
কিছুদিন আগেই টুইটারে একপ্রকার বাকযুদ্ধে লিপ্ত হন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পইমরান খান। যুক্তরাষ্ট্রের সন্ত্রাস-বিরোধী যুদ্ধে পাকিস্তান কিছুই করছে না বলে দেশটির জন্য বরাদ্দকৃত বিলিয়ন বিলিয়ন মার্কিন ডলার অর্থ সাহায্য বাতিল করেছে ট্রাম্প প্রশাসন। কিন্তু সম্প্রতি ইমরান খানকে লেখা এক চিঠিতে আফগান যুদ্ধের অবসানে ও তালেবানকে আলোচনার টেবিলে নিয়ে আসতে পাকিস্তানের সহায়তা চেয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প
এ বিষয়ে ওয়েমাউথ প্রশ্ন করেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক নিয়ে কী ভাবছেন? প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছে পাকিস্তান সন্ত্রাসবাদীদের মুক্তাঞ্চল। একই সঙ্গে অনুদানও না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে হোয়াইট হাউজ। এ নিয়ে দু’পক্ষের মধ্যে টুইটারে তর্কও হয়েছিল।
জবাবে ইমরান খান বলেন, টুইটারে তর্ক হয়নি। আমি শুধু বলেছিলাম ট্রাম্প ইতিহাস না জেনে কথা বলছেন। আর তাছাড়া কোনও দেশের সঙ্গেই আমরা এমন কোনও সম্পর্কে যাব না যেখানে আমাদের ভাড়া করা বন্দুক ভাবা হবে। আমরা আমাদের দেশের মাটি ব্যবহার করে অন্য কারও হয়ে যুদ্ধ লড়ব না।
তিনি মার্কিন বিরোধী কিনা জানতে চাইলে ইমরান খান বলেন, মার্কিন নীতির সাথে একমত না হলেই কাউকে মার্কিন-বিরোধী বলা যায় না। এটা সাম্রাজ্যবাদী আচরণ। হয় তুমি আমার সাথে, অথবা আমার বিরুদ্ধে।
পাক-মার্কিন সম্পর্ক নিয়ে তিনি বলেন, আমরা এমন কোনো সম্পর্ক চাই না, যেখানে পাকিস্তানকে ভাড়াটে খুনি হিসেবে মূল্যায়ন করা হবে। অর্থাৎ যুদ্ধে লড়াইয়ের বিনিময়ে কাউতে অর্থ পরিশোধ করা। পাকিস্তান কখনই নিজেকে ফের এমন অবস্থায় নিয়ে যাবে না বলে মন্তব্য করেন ইমরান। তিনি বলেন, এতে কেবল আমাদের লোক ক্ষয় ও উপজাতীয় এলাকায় বিপর্যয় নেমে আসছে না, আত্মমর্যাদাও ক্ষু্ন্ন হচ্ছে। যুক্তরাষ্ট্রের সঙ্গে ন্যায়সঙ্গত সম্পর্কটিই গড়তে চাই আমরা।
তালিবান ও জঙ্গিবাদ নিয়ে ট্রাম্পের অভিযোগের বিষয়ে ইমরান খান বলেন, আমি ক্ষমতায় আসার পর নিরাপত্তা বাহিনী আমাকে বলেছে, যুক্তরাষ্ট্রের কাছে বার বার জানতে চাওয়া হয়েছে জঙ্গি ঘাঁটি কোথায় আছে? ওরা বলেনি। আর তাই আমরা বিশ্বাস করি পাকিস্তানে তালিবানের জঙ্গি ঘাঁটি নেই। ইমরান খান আরো বলেন, আফগানিস্তানের প্রায় ২৭ লাখ উদ্বাস্তু পাকিস্তানে এখন বসবাস করেন। কিন্তু তারা সবাই উদ্বাস্তু শিবিরে থাকেন। তাদের বিরুদ্ধে ঢালাও অভিযোগ করা হয়।
সাক্ষাতকারে পাক-ভারত সম্পর্ক নিয়ে ইমরান খান বলেন, ‘ভারতের ক্ষমতাসীন সরকার মুসলিম ও পাকিস্তান বিরোধী। আমরা আশা করি, নির্বাচনের পরে আমরা আবারও শান্তি আলোচনা শুরু করতে পারব।’ তিনি বলেন, এটা দুঃখজনক যে, ভারতের মিডিয়া রাজনৈতিক উদ্দেশ্যে করর্তারপুর বর্ডার খুলে দেয়া হয়েছে বলে মন্তব্য করেছে। সূত্র: ডন, এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ