Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৩ জানুয়ারি ২০১৯, ১০ মাঘ ১৪২৫, ১৬ জামাদিউল আউয়াল ১৪৪০ হিজরী

যেভাবে ফেসবুকে থ্রিডি ছবি তৈরি ও শেয়ার করবেন

অনিকা | প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০১৮, ১:৪০ পিএম

ফেসবুকে সম্প্রতি থ্রিডি ফটোজ নামে নতুন একটি ফিচার চালু করেছে। নতুন এই ফিচারটির মাধ্যমে নিউজ ফিডে ত্রিমাত্রিক ছবি (থ্রিডি) যোগ করা যাবে। এর মাধ্যমে ভিআর মোডেও ত্রিমাত্রিক ছবি ধারণ করা যাবে।

তবে বর্তমানে এই থ্রিডি ছবি যুক্ত করার সুবিধা শুধুমাত্র আইফোনের জন্য চালু করেছে ফেসবুক। আর এক্ষেত্রে ডুয়াল লেন্সের আইফোন ব্যবহার করে থ্রিডি ছবি ধারণ করতে হবে এবং তারপর সেটি ফেসবুকে থ্রিডি ফটোজ হিসেবে শেয়ার করতে হবে। ফেসবুকে পোস্ট করা থ্রিডি ছবি ব্যবহারকারীরা স্ক্রোল করতে পারবেন। এছাড়াও এই থ্রিডি ছবিগুলো অকুলাস গো, অকুলাস ব্রাউজার অথবা অকুলাস রিফট ফায়ারফক্স ব্যবহার করে ভিআর মোডেও দেখা যাবে।

থ্রিডি ফটোজ ফিচারটি ব্যবহার করে ফেসবুকে থ্রিডি ছবি পোস্ট করতে কিছু ধাপ অনুসরণ করতে হবে। তবে এজন্য অবশ্যই অ্যাপল আইফোন ৭ প্লাস, আইফোন ৮ প্লাস, আইফোন ১০, আইফোন ১০এস, আইফোন ১০এস ম্যাক্স অথবা আইফোন ১০আর ব্যবহার করতে হবে এবং পোট্রেট মোডে ছবি ধারণ করতে হবে।

ফেসবুকে থ্রিডি ছবি তৈরি ও শেয়ার করতে হলে যা যা করতে হবে-


* প্রথমে আপনার ক্যামেরাটি চালু করুন এবং পোর্ট্রেট মোডে স্যুইচ করুন। এবার যে ছবিটি থ্রিডি ফটোজ এ শেয়ার করতে চান তা আপনার ক্যামেরায় ধারণ করুন। আপনি চাইলে এক্ষেত্রে আপনার পূর্বের ধারণকৃত কোনো ছবিও ব্যবহার করতে পারেন।

১. এখন,আপনার ফোনে ফেসবুক অ্যাপটি চালু করুন।

২. তারপর ফেসবুকে নতুন পোস্ট তৈরি করা শুরু করুন।

৩. এ পর্যায়ে উপরের ডান কোণায় থাকা তিন বিন্দু আইকনটির ওপর আলতো চাপুন।

৪. আইফোন এর পোর্ট্রেট ফোল্ডার খুলতে থ্রিডি ফটোজ অপশনটি নির্বাচন করুন।

৫. আপনি যে ছবিটি থ্রিডি ছবি হিসেবে শেয়ার করতে চান তা নির্বাচন করুন।

৬. আপনি এই পোস্টে ছবির সঙ্গে যে ক্যাপশন এবং অন্যান্য বিবরণ যোগ করতে চান তা যোগ করুন।

৭. এবং সবশেষে ছবিটি পোস্ট করতে শেয়ার নাউ বোতামে ক্লিক করুন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ