Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সউদীকে কাতারের কড়া বার্তা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০১৮, ৮:৩৬ পিএম

কাতার বিশ্বের শীর্ষ তেল রফতানিকারক দেশগুলোর সংগঠন ওপেক থেকে বেরিয়ে গিয়ে প্রতিদ্বন্দ্বী সউদী আরবকে কড়া বার্তা দিয়েছে। কাতার এবং সউদী আরব ও তার ঘনিষ্ঠ মিত্রদের মধ্যকার বিরোধ প্রসঙ্গে এ মন্তব্য করেছেন পাকিস্তানি অর্থনীতিবিদ আবিদ হাসান। তিনি এও বলেন, কাতারের এমন সিদ্ধান্তে আন্তর্জাতিক তেলের বাজার অস্থিতিশীল হয়ে উঠতে পারে। খবর পার্স টুডে।

বিশ্বব্যাংকের অপারেশন অ্যাডভাইজার ও পাকিস্তান অর্থনৈতিক উপদেষ্টা কমিটির সদস্য আবিদ হাসান ইরনাকে দেয়া সাক্ষাৎকারে এসব কথা বলেন। তিনি বলেন, কাতার ওপেক থেকে বেরিয়ে যাওয়ার যে সিদ্ধান্ত নিয়েছে তা নিতান্তই রাজনৈতিক।
সউদী আরব ও তার মিত্র ৩টি দেশ গত বছরের জুন মাস থেকে কাতারের ওপর সর্বাত্মক অবরোধ আরোপ করে। এ নিয়ে দেশ দুটির মধ্যে মারাত্মক বৈরিতা দেখা দিয়েছে। তবে কাতারের জ্বালানি বিষয়ক প্রতিমন্ত্রী সাদ আল-কাবি বলেছেন, রাজনৈতিক কারণে তার দেশ ওপেক থেকে বেরিয়ে যাচ্ছে না।
আবিদ হাসান আরও বলেন, উপসাগরীয় সহযোগিতা পরিষদ বা জিসিসি’র সদস্য হিসেবে সউদী আরব ও কাতারের মধ্যে যেসব ঘটনা ঘটছে তার সঙ্গে দোহার সিদ্ধান্ত জড়িত। কাতার সম্ভবত সউদী আরবকে এ বার্তা দিতে চায় যে, দোহাও চাইলে তেলের বাজার অস্থিতিশীল করে তুলতে পারে।
কাতার সম্প্রতি বলেছে, ২০১৯ সালের শুরুর দিকেই তারা ওপেক থেকে বেরিয়ে যাবে। এদিকে সউদী আরব ও রাশিয়া তেল উত্তোলন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। ফলে আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমে গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদীকে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ