Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাংলাদেশ সেনাবাহিনী জাতির গর্বের প্রতীক

চট্টগ্রামের ভাটিয়ারিতে প্রেসিডেন্ট

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৯ ডিসেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ বলেছেন, বাংলাদেশ সেনাবাহিনী জাতির গর্বের প্রতীক। বিগত ১০ বছরে সেনাবাহিনীর অবকাঠামোগত পরিবর্তনের পাশাপাশি সক্ষমতাও বৃদ্ধি পেয়েছে। গতকাল শনিবার সকালে চট্টগ্রামের ভাটিয়ারিতে বাংলাদেশ মিলিটারি একাডেমির (বিএমএ) ৭৬তম দীর্ঘমেয়াদি কোর্সের অফিসার ক্যাডেটদের কমিশন প্রাপ্তি উপলক্ষে কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে প্রেসিডেন্ট এসব কথা বলেন।

বিএমএ প্যারেড গ্রাউন্ডে প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ প্রধান অতিথি হিসেবে কুচকাওয়াজ পরিদর্শন এবং অভিবাদন গ্রহণ করেন। পরে তিনি ক্যাডেটদের মধ্যে পুরস্কার বিতরণ করেন। আইএসপিআরের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রেসিডেন্ট বিএমএ প্যারেড গ্রাউন্ডে এসে পৌঁছালে সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ তাকে অভ্যর্থনা জানান।

প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ আরো বলেন, ফোর্সেস গোল-২০৩০ এর অংশ হিসেবে সেনাবাহিনীর আধুনিকায়নসহ শক্তিশালী প্রতিরোধ ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে প্রয়োজনীয় সমরাস্ত্র ও সরঞ্জামাদি সংগ্রহ করা হয়েছে। আজকের বাংলাদেশ সেনাবাহিনী অবকাঠামোগত, কৌশলগত ও প্রযুক্তিগত দিক থেকে এক দশক আগেকার সেনাবাহিনীর চেয়ে সম্পূর্ণ আলাদা এবং আধুনিক প্রশিক্ষণ ও সরঞ্জামাদির সমন্বয়ে অনেক বেশি উন্নত, দক্ষ ও চৌকস।

প্রধান অতিথির বক্তৃতায় তিনি কমিশনপ্রাপ্ত অফিসারদের উদ্দেশ্যে বলেন, তোমরা এদেশের সন্তান, জনগণের অবিচ্ছেদ্য অংশ। তোমাদের মানুষের সুখ-দুঃখ ও হাসি-কান্নার সমান অংশীদার হতে হবে। যেকোনো দুর্যোগ-দুঃসময়ে বিপন্ন মানুষের পাশে দাঁড়াতে হবে। দেশ-বিদেশে দায়িত্ব পালনে দক্ষতা ও পেশাদারিত্ব দেখিয়ে ইতোমধ্যে আমাদের সেনাবাহিনী সব মহলের প্রশংসা অর্জন করতে সক্ষম হয়েছে। বিশ্বের যেকোনো প্রান্তের মানুষ শান্তি আর সমৃদ্ধির প্রতীক হিসেবে বাংলাদেশ সেনাবাহিনীকে জানবে- এটিই জাতির প্রত্যাশা। আইএসপিআরের বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, এ কুচকাওয়াজের মাধ্যমে ২৫৪জন বাংলাদেশি, ২জন সউদি এবং ১জন শ্রীলংকান ক্যাডেটসহ ২৫৭জন ক্যাডেট কমিশন লাভ করেন। বাংলাদেশ সেনাবাহিনীতে কমিশন প্রাপ্ত ক্যাডেটদের মধ্যে ৭৬তম বিএমএ দীর্ঘ মেয়াদি কোর্সে ২১৭জন পুরুষ ও ৩৭জন নারী ক্যাডেট রয়েছেন। ব্যাটালিয়ন সিনিয়র আন্ডার অফিসার এ. কে. এম ইনজামামুল হক ৭৬তম বিএমএ দীর্ঘ মেয়াদি কোর্সে সেরা চৌকস ক্যাডেট বিবেচিত হন এবং গৌরব মন্ডিত ‘সোর্ড অব অনার’ লাভ করেন। এছাড়া কোম্পানি সিনিয়র আন্ডার অফিসার ইবনে ইজাজ হাসান সামরিক বিষয়ে শ্রেষ্ঠত্বের জন্য ‘সেনাবাহিনী প্রধান স্বর্ণপদক’ অর্জন করেন। পরে ক্যাডেটগণ আনুষ্ঠানিক শপথ গ্রহণ করেন এবং পিতা-মাতা ও অভিভাবকগণ নবীন অফিসারদের র‌্যাংক-ব্যাজ পরিয়ে দেন। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে নৌবাহিনী প্রধান ও বিমান বাহিনী প্রধান, সংসদ সদস্যবর্গ, আর্মি ট্র্্েরনিং এন্ড ডকট্রিন কমান্ডের জিওসি লেফটেন্যান্ট জেনারেল মো. নাজিম উদ্দিন, বিএমএ-এর কমান্ড্যান্ট, মেজর জেনারেল আনোয়ারুল মোমেন, ২৪ পদাতিক ডিভিশনের জিওসি ও চট্টগ্রাম এরিয়া কমান্ডা মেজর জেনারেল এস এম মতিউর রহমান, ঢাকাস্থ বৈদেশি কমিশনের কূটনীতিকগণ, উচ্চপদস্থ সামরিক ও অসামরিক কর্মকর্তাবৃন্দ এবং সদ্য কমিশন প্রাপ্ত অফিসারদের পিতা-মাতা ও অভিভাবকগণ উপস্থিত থেকে এ বর্ণাঢ্য কুচকাওয়াজ প্রত্যক্ষ করেন।



 

Show all comments
  • মামুন ৯ ডিসেম্বর, ২০১৮, ১১:২৩ এএম says : 0
    প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ সাহেব একদম ঠিক কথা বলেছেন।
    Total Reply(0) Reply
  • সাজ্জাদ ৯ ডিসেম্বর, ২০১৮, ১১:২৪ এএম says : 0
    বাংলাদেশের মানুষের এখন একমাত্র সেনাবাহিনীকেই বিশ্বাস করে।
    Total Reply(0) Reply
  • রাসেল ৯ ডিসেম্বর, ২০১৮, ১১:২৬ এএম says : 0
    আমাদের সেনাবাহিনী পৃথিবীর সেরা সেনাবাহিনী
    Total Reply(0) Reply
  • প্রিতম ৯ ডিসেম্বর, ২০১৮, ১১:২৭ এএম says : 0
    দেশ-বিদেশে দায়িত্ব পালনে দক্ষতা ও পেশাদারিত্ব দেখিয়ে ইতোমধ্যে আমাদের সেনাবাহিনী সব মহলের প্রশংসা অর্জন করতে সক্ষম হয়েছে।
    Total Reply(0) Reply
  • বিপ্লব ৯ ডিসেম্বর, ২০১৮, ১১:৩৯ এএম says : 0
    যেকোনো দুর্যোগ-দুঃসময়ে বিপন্ন মানুষের পাশে দাঁড়াতে হবে বাংলাদেশ সেনাবাহিনীকে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সেনাবাহিনী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ