Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬, ১৬ মুহাররম ১৪৪১ হিজরী।

বোরকা পরায় ছাত্রী বহিষ্কারের কঠোর বিচার চাই

নির্বাচনের জন্য লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি দাবি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

বাংলাদেশ খেলাফত মজলিস মহাসচিব মাওলানা মাহফুজুল হক বলেছেন, যার যার ধর্মীয় অধিকার পালনের সাংবিধানিক অধিকার থাকলেও বোরকা পরায় অশ্লীল কটুক্তিকারি পতেঙ্গার মাইজপাড়ার প্রধান শিক্ষকের বিরুদ্ধে এখনো কোনো ব্যবস্থা নেয়নি চট্টগ্রামের পতেঙ্গা থানা ও স্কুল কর্তৃপক্ষ। সমঝোতার নামে উল্টো অপরাধীর সাথে আপসের জন্য চাপ দিচ্ছে পুলিশ। মুসলমানদের ধর্মীয় অনুভূতির ওপর আঘাত কোনো ব্যক্তিগত সমঝোতার বিষয় নয়। তাই অবিলম্বে কটুক্তিকারিকে গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে। তিনি আরো বলেন, বোরকা পরা মুসলিম নারীদের জন্য ফরজ। এটা হেলাফেলা বা তুচ্ছ তাচ্ছিল্যের বিষয় নয়। পবিত্র কুরআন ও হাদীসে এ বিষয়ে বিশদ আলোচনা রয়েছে। ফরজ বিধান পালনে মুসলিম নারী বোরকা পরবে এটাই স্বাভাবিক। আর বাংলাদেশের সংবিধান অনুযায়ী যার যার ধর্ম পালনের অধিকার রয়েছে। এটা মৌলিক অধিকারের অন্তর্ভুক্ত। বোরকা পরতে বাধা দেয়া বা অপমান করা সাংবিধানিক অধিকার হরণ। অথচ এই অধিকার রক্ষায় প্রশাসন কোনো পদক্ষেপ নিচ্ছে না। তিনি বলেন, নিরপেক্ষ নির্বাচনের জন্য লেভেল প্লেইংফিল্ড তৈরি জরুরী। কিন্তু নির্বাচন কমিশন এখনো তা করতে পারেনি। এ বিষয়ে নির্বাচন কমিশনকে আরো শক্ত ভূমিকা রাখতে হবে। মানুষের মৌলিক অধিকার এখনো প্রতিষ্ঠিত হয়নি। নির্বাচন কেন্দ্র করে হত্যা, বিভেদ বেড়ে যাচ্ছে। রাজনৈতিক নেতা কর্মীদের গ্রেফতার বন্ধ হয়নি। বাংলাদেশ খেলাফত মজলিস ঢাকা মহানগরীর উদ্যোগে আয়োজিত ২৯তম প্রতিষ্ঠা বার্ষিকী আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

গতকাল বিকেলে পুরানা পল্টনে দারুল খিলাফাহ মিলনায়তনে ঢাকা মহানগরীর সহ-সভাপতি মুফতী নূর মোহাম্মদ আজীজির সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মাওলানা রুহুল আমীন খানের পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন দলের যুগ্ম-মহাসচিব মাওলানা জালালুদ্দীন আহমদ ও আতাউল্লাহ আমীন। বক্তব্য রাখেন কেন্দ্রীয় অফিস ও বায়তুলমাল সম্পাদক মাওলানা আজিজুর রহমান হেলাল, সহ-প্রচার ও প্রকাশনা সম্পাদক মাওলানা হারুনুর রশিদ, কুমিল্লা পশ্চিম জেলা সভাপতি মুফতি মুহসিন উদ্দীন বেলালী, ঢাকা মহানগর সহ-সাধারণ সম্পাদক মাওলানা আতিক উল্লাহ, ছাত্র মজলিসের সেক্রেটারী জেনারেল মুহাম্মদ উবায়দুর রহমান। উপস্থিত ছিলেন, কুমিল্লা পশ্চিম জেলা সাধারণ সম্পাদক মাওলানা আবু ইউসুফ মুন্সী, ঢাকা মহানগর সাংগঠনিক সম্পাদক মাওলানা কামালুদ্দীন ফারুকী, সহ-সাংগঠনিক সম্পাদক মাওলানা আসাদুল্লাহ সাদী, বায়তুলমাল সম্পাদক মাওলানা শামসুল আলম, ছাত্র মজলিসের কেন্দ্রীয় বায়তুলমাল সম্পাদক মুহাম্মদ সাদিক সালিম প্রমূখ।



 

Show all comments
  • মনিরুজ্জামান মনির ৯ ডিসেম্বর, ২০১৮, ১১:২০ এএম says : 0
    কঠিক তম বিচার হলে আর কেউ করার সাহস পাইতোনা।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বোরকা

১৮ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ