Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

১৫১ কোটি ২৪ লাখ টাকা উপবৃত্তি বিতরণ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ ডিসেম্বর, ২০১৮, ৫:০৫ পিএম

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের উদ্যোগে স্নাতক (পাস) ও সমমান পর্যায়ের শিক্ষার্থীদের মাঝে ১৫১ কোটি ২৪ লাখ টাকার উপবৃত্তি বিতরণ করেছে শিক্ষা মন্ত্রণালয়। রোববার (৯ ডিসেম্বর) দুপুরে সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে ১২জন শিক্ষার্থীর মাঝে উপবৃত্তি বিতরণের মাধ্যমে এর উদ্বোধন করা হয়। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন এতে সভাপতিত্ব করেন।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা যায়, স্নাতক (পাস) ও সমমান পর্যায়ের ২ লাখ ৭৯ হাজার ২৭২ ছাত্রছাত্রীর মধ্যে (ছাত্রী ২ লাখ ৫ হাজার ২৯০ জন ও ছাত্র ৭৩ হাজার ৯৮২ জন) ডাচ-বাংলা ব্যাংক লিমিটেডের মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে উপবৃত্তি বাবদ ১৩৬ কোটি ৮৪ লাখ ৩২ হাজার ৮০০ টাকা এবং অনলাইন ব্যাংকিংয়ের মাধ্যমে টিউশন ফি বাবদ ১৪ লাখ ৩৯ লাখ ৮৫ হাজার ৬০০ টাকাসহ সর্বমোট ১৫১ কোটি ২৪ লাখ ১৮ হাজার ৪০০টাকা বিতরণ করা হয়। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন ১২জন শিক্ষার্থীর প্রত্যেককে ৪ হাজার ৯০০ টাকা করে প্রদানের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন করেন। এসময় তিনি বলেন, আজকেই প্রত্যেকের হাতে টাকা চলে যাবে। যাদেরকে উপবৃত্তি দেয়া হল, তারা যেন তা পায় এটি নিশ্চিত করতে হবে। ভবিষ্যতে বৃত্তির পরিমাণ ও সংখ্যা আরো বাড়াতে হবে।

উপবৃত্তি প্রদান অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর, ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক এবিএম জাকির হোসাইন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. সৈয়দ মো. গোলাম ফারুক এবং ডাচ-বাংলা ব্যাংক লিমিটেডের উপ-ব্যবস্থাপনা পরিচালক মনজুর মফিজ।

অনুষ্ঠানে বক্তারা বলেন, প্রধানমন্ত্রীর সার্বিক নির্দেশনায় অর্থের অভাবে শিক্ষার সুযোগ বঞ্চিত দরিদ্র ও মেধাবী ছাত্রছাত্রীদের শিক্ষা নিশ্চিত করার জন্য প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট আইন, ২০১২ এর মাধ্যমে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট স্থাপন করা হয়। প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টকে ২০১১-২০১২ অর্থবছরে সিডমানি হিসেবে এক হাজার কোটি টাকা জিওবি থেকে প্রদান করা হয়। উক্ত টাকা থেকে প্রাপ্ত লভ্যাংশ দ্বারা স্নাতক (পাস) ও সমমান পর্যায়ের ছাত্রছাত্রীদের উপবৃত্তি প্রদানসহ দরিদ্র ও মেধাবী ছাত্রছাত্রীদের শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি নিশ্চিতকরণে আর্থিক সহায়তা প্রদান এবং দুর্ঘটনার কারণে গুরুতর আহত দরিদ্র ও মেধাবী ছাত্রছাত্রীদের আর্থিক অনুদান প্রদান করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ