Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভ্যাট সহজীকরণ চায় আয়রন-স্টিল ব্যবসায়ীরা

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

ভ্যাট (মূল্য সংযোজন কর) দিতে চায়, কিন্তু হয়রানি ও নানা বিড়ম্বনার কারণে এ ভ্যাট প্রদান অনেক সময় কঠিন হয়ে পড়ে। তাই ব্যবসায়ীরা যাতে সহজভাবে আরোপিত ভ্যাট প্রদান করতে পারে এ জন্য আইন সহজ করার দাবি জানিয়েছে ইংলিশ রোড আয়রণ এন্ড ষ্টীল মার্চেন্ট এসোসিয়েশন। গতকাল মেয়র মোহাম্মদ সাঈদ খোকন সেন্টারে আয়োজিত মতবিনিময় সভায় তারা এ দাবী জানান।
সংগঠনটির সভাপতি ও ৩৫ নং ওয়ার্ড কমিশনার আবু সাঈদের সভাপতিত্বে অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন সংগঠনটির সাধারণ সম্পাদক ইমরান হোসেন। বক্তব্য রাখেন বাংলাদেশ আয়রন এন্ড স্টীল ইমপোরটার্স এসোসিয়েশনের সভাপতি আবু জার গিফারী জুয়েল, সহ সভাপতি আমীর হোসেন নুরানী, মর্তুজা লাল প্রমুখ।
আবু জর গিফারী জুয়েল বলেন, ব্যবসায়ীরা ভ্যাট প্রদান করতে ইচ্ছুক। এ জন্য ভ্যাট আইনকে সহজ করতে হবে। একই সঙ্গে নতুন ভ্যাট আইনে ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য প্যাকেজ ভ্যাট বহাল রাখার প্রস্তাব করেন। এছাড়াও ভ্যাট বা ট্যাক্স প্রদানে হয়রানির শিকার হতে না হয় সে জন্য সহজ ভ্যাট প্রদান পদ্ধতি প্রবর্তনের দাবি জানান তিনি।
আমীর হোসেন নুরানী বলেন, আমদানি পর্যায়ে রাজস্ব ব্যবধান টনপ্রতি প্রায় ২০ হাজার টাকা থাকার কারণে কয়েকটি শীর্ষস্থানীয় কোম্পানি ঢেউটিন তৈরির আড়ালে বন্ডের অবৈধ মাল খোলাবাজারে বিক্রি করছে। আবার চোরাইপথে এনে কমমূল্যে বিক্রি করছে। এতে প্রকৃত লৌহ ব্যবসায়ীরা সফল হতে পারছে না। অথচ বন্ডের মাল অবৈধভাবে খোলাবাজারে বিক্রি বন্ধ হলে এই খাত থেকে রাজস্ব আয়ের পরিমাণ প্রায় তিন গুণ বৃদ্ধি করা সম্ভব।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভ্যাট সহজীকরণ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ