Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ শুরু আজ

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া বলেছেন, ২০১৭-১৮ অর্থবছরে দুই লাখ ছয় হাজার ৪০৭ টাকার রাজস্ব আহরণ হয়েছে। এর মধ্যে ভ্যাট থেকে রাজস্ব আয় হয়েছে ৭৮ হাজার ৮৯৪ কোটি টাকা। যা মোট রাজস্ব আহরণের ৩৮ শতাংশ। ২০১৮-১৯ অর্থ বছরের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে দুই লাখ ৯৬ হাজার ২০১ কোটি টাকা। এর মধ্যে ভ্যাট বাবদ আহরণের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে এক লাখ ১০ হাজার কোটি টাকা। যা মোট রাজস্ব আয়ের ৩৭ শতাংশ। সেই লক্ষ্যমাত্রা আদায়ের লক্ষ্যে সোমবার থেকে ‘জাতীয় ভ্যাট দিবস এবং ভ্যাট সপ্তাহ’ পালন করা হবে।
গতকাল রোববার ‘জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ’ উপলক্ষ্যে এক সংবাদ সম্মেলন এনবিআর চেয়ারম্যান এসব কথা বলেন। এসময় এনবিআরের ভ্যাট বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তরা উপস্থিত ছিলেন।
এনবিআর চেয়ারম্যান বলেন, রাজস্ব আহরণের তিন উৎসের মধ্যে ভ্যাট হচ্ছে অন্যতম। কিন্তু জনগণ ভ্যাট দিলেও ব্যবসায়ীরা প্রচুর ফাঁকি দিচ্ছেন। এনবিআর’র জনবল সংকটের কারণে ফাঁকি রোধ করে সঠিকভাবে ভ্যাট আদায় করা সম্ভব হচ্ছে না। মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, ভ্যাট দিচ্ছে জনগণ, দেশের হচ্ছে উন্নয়ন’ স্লোগানকে সামনে রেখে ঢাকাসহ সারাদেশে আগামী ১০-১৬ ডিসেম্বর পর্যন্ত বিভিন্ন অনুষ্ঠান উদযাপন করা হবে। বহুল আলোচিত নতুন মূল্য সংযোজন কর (ভ্যাট) আইন জুলাই থেকে কার্যকর হবে উল্লেখ করে এনবিআর চেয়ারম্যান বলেন, আগামী জুলাই মাস থেকে নতুন ভ্যাট আইন কার্যকর করা হবে। আইনে কিছুটা সংস্কার আনা হবে। সব পণ্যের ওপর ১৫ শতাংশ হারে ভ্যাট আরোপ করা একটু অসুবিধা হয়ে যায়, তবে কয়েকটি স্তরে হবে। ঘরে বসেই এখন ভ্যাট সংক্রান্ত সেবা নেওয়া যাবে উল্লেখ করে তিনি বলেন, অনলাইন সিস্টেম চালু হলে উভয় দিকে দুর্নীতি কমবে।
এদিকে ভ্যাট সপ্তাহ আজ সোমবার সকাল সাড়ে আটটা থেকে শুরু হচ্ছে। ঘোষিত কর্মসূচি অনুযায়ী এনবিআর কার্যালয়ের সামনে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করবেন এনবিআরের চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া। এ সময় শোবিজ অঙ্গনের ব্যক্তিত্বরা উপস্থিত থাকবেন। একই দিন বিকেল পাঁচটায় রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ উপলক্ষে মতবিনিময় সভা আয়োজন করেছে সংস্থাটি। সভায় সর্বোচ্চ ভ্যাটদানকারীদের সম্মাননা প্রদান করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বিশেষ অতিথি থাকবেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ। সংবাদ সম্মেলনে জানানো হয়, এনবিআর অষ্টমবারের মতো এ দিবস পালন করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভ্যাট দিবস
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ