Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফ্রি-কিকের রাজা মেসি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম

বার্সেলোনার জার্সিতে অর্জনে কোন ঘাটতি রাখেননি লিওনেল মেসি। কিন্তু ফুটবলের আয়াতকার মাঠে প্রতিনিয়ত নতুন কিছু করে দেখানোই যে তার নেশা। পরশু রাতে আর্জেন্টাইন তারকা দেখিয়েছেন ফ্রি-কিক জাদু। নগর প্রতিদ্ব›দ্বী এস্পানিওলের মাঠে এদিন দুই গোল করেছেন মেসি, দুটিই ফ্রি-কিক থেকে। একটি গোল করিয়েছেন দেম্বেলেকে দিয়ে। লুইস সুয়ারেজও পেয়ছে গোলের দেখা। ‘কাতালান ডার্বি’তে বার্সাও জিতেছে ৪-০ গোলে।
দুই দিন আগে পেলের সমালোচনাই যেন তাতিয়ে দিয়েছিল মেসিকে। পুরো ম্যাচটাই ছিল মেসিময়। বল নিয়ে অসাধারণ গতিতে প্রতিপক্ষের মাঠে ঢুকে পড়া, চোখ ধাঁধানো ড্রিবলিং, রক্ষণচেরা পাস, প্রয়োজনের সময় রক্ষণ সামলানো, প্রতিপক্ষের কাছ থেকে বল কেড়ে নেওয়া- কোথায় ছিলেন না খুদে জাদুকর। তার হেড আর ডান পা নিয়ে যারা নাক সিঁটকান তাদের জবাব দিতেই যেন নেমেছিলেন মাঠে। কিন্তু দুর্ভাগ্য, তার অসাধারন একটি হেড বারে লেগে ফিরে আসে, আর ডানপায়ের শটটি ক্ষিপ্রতার সঙ্গে রুখে দেন গোলরক্ষক ডিয়াগো লেপেজ। সব মিলে বার্সার দুটি শট বারে লেগে প্রতিহত হয়।
মেসির প্রথম গোলটি আসে ১৭তম মিনিটে। বক্সের ডানপ্রান্ত থেকে তার নেয়া ফ্রি-কিক ডান শীর্ষ কোনা দিয়ে জালে জড়ায়। ৬৫তম মিনিটে বাম প্রান্ত থেকে নেয়া দ্বিতীয় ফ্রি-কিক শটেও কিছুই করার ছিল না সাবেক রিয়াল মাদ্রিদ গোলরক্ষক লোপেজের। প্রথমার্ধে অন্য গোল দুটি করেন দেম্বেলে ও সুয়ারেজ। দেম্বেলে গোলটি করেন মেসির পাস ধরে দারুণ কোনাকুনি শটে। শেষ দিকে স্বাগতিকরা একবার বল জালে পাঠালেও ভিএআরের সহযোগিতায় অফসাইডের কারণে গোল বাতিল করেন রেফারি।
এ নিয়ে চলতি মৌসুমে ফ্রি-কিক থেকে দশটি গোল করলেন মেসি। ২০১৪ সালের পর থেকে যে সংখ্যা ১৯টি। ব্যাক্তিগত তো দূরে থাক নামজাদা অনেক ক্লাবও এই সময় ফ্রি-কিক থেকে এতগুলো গোল করতে পারেনি। ১৮টি গোল জুভেন্টাসের। মোনাকো, পিএসজি করেছে ১২টি করে। লিভারপুল, চেলসির এসময় ফি-কিক গোল ১১টি করে। দলের প্রাণভোমরার এমন নৈপূণ্যে স্বভাবতই খুশি কোচ আর্নেন্তো ভালভার্দে, ‘ফ্রি-কিক থেকে কেউ যদি হ্যাটট্রিক করতে পারে সে হলো মেসি।’
মৌসুমে ১৩ ম্যাচে মেসির গেল হয়ে গেল ১১টি। জিরোনার ক্রিশ্চিয়ান স্তুয়ানির সঙ্গে যা যৌথ সর্বোচ্চ। এদিন একটি রেকর্ডও গড়েন পাঁচবারের বর্ষসেরা। লা লিগায় প্রথম খেলোয়াড় হিসেবে টানা দশ মৌসুম দশের অধিক গোল করলেন ৩১ বছর বয়সী প্লেমেকার। সব মিলে লা লিগা ও চ্যাম্পিয়ন্স লিগে মেসির গোল হয়ে গেছে ১৭টি।
একই রাতে ঘরের মাঠে শীর্ষ চারের দল আলাভেসকে ৩-০ গোলে হারিয়ে দুইয়ে থাকা সেভিয়ার সমান (২৮) পয়েন্ট অর্জন করেছে অ্যাটলেটিকো মাদ্রিদ। সেভিয়া এদিন ভ্যালেন্সিয়ার সঙ্গে ১-১ ড্র করে। ২৪ পয়েন্ট নিয়ে চারে আলাভেস। গতকাল অবশ্য পয়েন্ট তালিকার তলানীর দল হুয়েস্কাকে হারিয়ে শীর্ষ চারে উঠে আসার সুযোগ ছিল রিয়াল মাদ্রিদের সামনে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেসি

৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ