Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঋণের গতি বাড়াতে দিল্লি যাচ্ছে প্রতিনিধি দল

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১১ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

ভারতীয় ঋণে পরিচালিত প্রকল্পগুলো বাস্তবায়নে গতি বাড়াতে বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে। এর অংশ হিসেবে আগামী ১২ ও ১৩ ডিসেম্বর দিল্লিতে অনুষ্ঠিত হচ্ছে পর্যালোচনা বৈঠক। দু’দিনের এ বৈঠকে ১৩ সদস্যের বাংলাদেশ প্রতিনিধি দল অংশ নিচ্ছে। এর নেতৃত্ব দেবেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) অতিরিক্ত সচিব এবং এশিয়া উইং এর প্রধান মো. জাহিদুল হক।
ইআরডির বৈদেশিক সাহায্যের বাজেট ও হিসাব শাখা (ফাবা উইং) সূত্র বিসয়টি নিশ্চিত করেছে।
সূত্র জানায়, প্রথম লাইন অব ক্রেডিটের (এলওসি) আওতায় প্রতিশ্রুতি ছিল ১০০ কোটি ডলারের। এর মধ্যে ঋণ ৮০ কোটি ডলার এবং অনুদান ২০ কোটি ডালার। এ বিপরীতে ছাড় হয়েছে মাত্র ৪৩ কোটি ৮৬ লাখ ডলার। এছাড়া দ্বিতীয় এলওসির আওতায় প্রতিশ্রুতি ছিল ২০০ কোটি ডলার। এর বিপরীতে ছাড় হয়েছে দশমিক ১২ মিলিয়ন ডলার। যা বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের একটি প্রকল্পের অনুকূলে ছাড় হয়েছে। অন্যদিকে তৃতীয় এলওসির আওতায় প্রতিশ্রুতি পাওয়া গেছে ৪৫০ কোটি ডলার। তবে এর আওতায় প্রকল্পগুলো এখনো বাস্তবায়ন পর্যায়ে যায়নি।
ইআরডির এশিয়া উইং এর যুগ্ম সচিব ও প্রতিনিধি দলের অন্যতম সদস্য ড. একেএম মতিউর রহমান জানান, প্রথম এলওসির প্রকল্পগুলো প্রায় শেষ এবং দ্বিতীয় এলওসিতে একটি প্রকল্পে অর্থছাড় শুরু হয়েছে। কিন্তু তৃতীয় এলওসির ৪৫০ কোটি ডলারের একটি প্রকল্পও এখনো বাস্তবায়নে যায়নি। তবে প্রকল্পগুলোর বিপরীতে অর্থছাড় যাতে বৃদ্ধি পায় সেজন্য দিল্লিতে আলোচনা করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ