Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

তাজমহলে প্রবেশমূল্য বেড়েছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০১৮, ৪:১২ পিএম

ভারতের অন্যতম আকর্ষন আগ্রার তাজমহলের প্রবেশমূল্য বাড়ানো হয়েছে। সার্কভুক্ত দেশগুলোর পর্যটকদের জন্য প্রবেশমূল্য ৫৪০ রুপি থেকে বাড়িয়ে করা হয়েছে ৭৪০ রুপি। ভারতীয়দের জন্য করা হয়েছে ২৫০ রুপি। অন্য দেশগুলোর পর্যটকদের এটি ১৩০০ রুপি নির্ধারণ করা হয়েছে। সোমবার থেকে বর্ধিত এই প্রবেশমূল্য নেয়া হবে। খবর পিটিআই।
খবরে বলা হয়, যেসব পর্যটক ৫০ রুপির টিকেট কিনবেন তাদেরকে তাজমহলের মূল অংশে প্রবেশ করতে দেয়া হবে না। তারা শুধু আশে-পাশে ঘোরাফেরা করতে পারবেন ও পেছনের যমুনা নদীর দৃশ্য অবলোকন করতে পারবেন।
আগ্রার প্রধান প্রত্নতত্ত্ববিদ বসন্ত স্বর্ণকার জানিয়েছেন, ‘তাজমহলে প্রতিদিন বিপুল সংখ্যক পর্যটক ভিড় করেন। এই ভিড়কে কমিয়ে আনার জন্যই টিকিটের দাম বাড়ানোর এ সিদ্ধান্ত।’
মুঘল আমলের এই স্থাপত্য নিদর্শনকে ইউনেস্কো ১৯৮৩ সালে ভারতে মুসলিম চিত্রশিল্পের অলঙ্কার হিসেবে আখ্যায়িত করে এবং ওয়ার্ল্ড হেরিটেজের বিশ্বব্যপী প্রশংসিত সেরা শিল্পকর্ম হিসেবে ঘোষণা করে। বর্তমানে দিল্লিতে বায়ুদূষণ ভয়াবহ আকার ধারণ করেছে। এ নিয়ে প্রায়দিনই রিপোর্ট প্রকাশ হচ্ছে। এর আগে বায়ু দূষণের কারণে তাজমহল তার প্রকৃত রং হারাচ্ছে বলে উদ্বেগ সৃষ্টি হয়। তখন তাজমহলের আশপাশের এলাকায় শিল্প কারখানা থেকে রাসায়নিক গ্যাস, ধোয়া নিয়ে ব্যাপক আলোচনা-সমালোচনা হয়। এসব কারণে হুমকির সম্মুখীন তাজমহল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ