Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

দুবাই আন্তর্জাতিক শপিং ফেস্টিভ্যালে নেই বাংলাদেশ প্যাভিলিন

প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ছালাহউদ্দিন, আরব আমিরাত থেকে ঃ দুবাই আন্তর্জাতিক শপিং ফেস্টিভ্যালে এবারও নেই বাংলাদেশ প্যাভিলিয়ন। পাঁচ মাসব্যাপী শুরু হওয়া বিশ্বমানের ২০তম এ মেলায় বিশ্বের ৭৫টি দেশ অংশগ্রহণ করলেও অনুপস্থিত বাংলাদেশ। এতে হতাশা ও বিক্ষুব্ধ ফেস্টিভ্যালে আসা প্রবাসী বাংলাদেশ ক্রেতা দর্শনার্থীরা।
১৯৯৬ সাল থেকে শুরু হওয়া এ শপিং ফেস্টিভ্যালে ২০০৭ সালে চট্টগ্রাম চেম্বার অব কমার্সের নামে কিছু ব্যবসায়ী এসে কম দামে চায়নার একটি পুরনো প্যাভিলিয়ন কিনে কোনো রকম জোড়াতালি দিয়ে বাংলাদেশ প্যাভিলিয়ন তৈরি করেছিল। তা ছাড়া তখন প্যাভিলিয়নে বেশির ভাগ স্টলই ছিল চীনাদের দখলে। এ যেন ছিল নিজ ঘরে অনেকটা পরবাসের মতোই। এর চার বছর পর ২০১২ সালে অনুষ্ঠিত এ ফেস্টিভ্যালে আবারও বাংলাদেশ প্যাভিলিয়নের ব্যবস্থা থাকায় খুবই আনন্দিত হয়েছিলেন প্রবাসীরা। তারা মনে করেছিলেন প্রতিবছরই এ রকম চমৎকার প্যাভিলিয়ন উপহার দেয়ার মাধ্যমে ক্রেতা-দর্শক আকর্ষণে আরো ব্যাপক পরিসরে দেশীয় ঐতিহ্যের নামী-দামী ও বাহারী পণ্যের পসরা সাজাবেন, আর তাতে অতিসহজে প্রবাসীরা দেশি কিনে ধন্য হবেন। এমন প্রত্যাশাই ছিল তাদের। কিন্তু সে প্রত্যাশাকে এবারও ধুলিসাৎ করে দিয়েছে মেলায় অনুপস্থিত বাংলাদেশ প্যাভিলিয়ন।
ফেস্টিভ্যালে আসা প্রবাসী ক্রেতা দর্শকরা হতাশা ও ক্ষোভ প্রকাশ করে ইনকিলাবকে জানান, যেহেতু রেমিটেন্সের বিবেচনায় আরব আমিরাত বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম শ্রমবাজার। তা ছাড়া এ দেশটিতে বেসরকারি হিসেব মতে ১০ লক্ষাধিক বাংলাদেশির অবস্থান। অপরদিকে দুবাইয়ে অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক পণ্য প্রদশনী ওয়ার্ল্ড এক্সপো ২০২০’কে সামনে রেখে বিশ্বমানের এ ফেস্টিভালের মাধ্যমে প্রতিযোগিতামূলক আন্তর্জাতিক বাজারে বাংলাদেশের পণ্যসামগ্রীর ব্যাপক প্রচার ও প্রসার ঘটবে। পাশাপাশি বিশ্বমানের এ মেলায় অংশ নেয়া বিশ্বে উন্নত দেশগুলোর সাথে পাল্লা দিয়ে বাংলাদেশ প্যাভিলিয়নে উড়বে দেশের জাতীয় পতাকা। গর্বিত হবে বাংলাদেশ ও বাংলাদেশিরা। সেকথা মাথায় রেখে বাংলাদেশ সরকার, স্থানীয় দূতাবাস ও কনস্যুলেট এবং নীতি-নির্ধারক মহলের সময়োচিত হস্তক্ষেপে প্রকৃত ব্যবসায়ী সংগঠকদের সমন্বিত উদ্যোগে একটি সফল প্যাভিলিয়ন উহার দেওয়া যেতো এ শপিং ফেস্টিভ্যালে।
মেলায় বাংলাদেশ প্যাভিলিয়ন না থাকায় ভারত ও পাকিস্তান প্যাভিলিয়নের প্রতিটি স্টলে নিজ দেশীয় ক্রেতা দর্শকদের পাশাপাশি বাংলাদেশি ক্রেতা দর্শকদেরও ভীড় লক্ষ্য করা গেছে চোখে পড়ার মতো। মেলায় অংশ নেওয়া বিশ্বের ৭৫টি দেশের মধ্যে রয়েছে ৩৬টি দেশের প্যাভিলিয়ন। গত ৩ নভেম্বর থেকে শুরু হওয়া এ ফেস্টিভ্যাল চলবে ৯ এপ্রিল ১৬ পর্যন্ত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুবাই আন্তর্জাতিক শপিং ফেস্টিভ্যালে নেই বাংলাদেশ প্যাভিলিন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ