Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সিলেটে শমসের বিপদে নাহিদ

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ১১ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম

সিলেট জেলার ৬টি আসনের মধ্যে গোলাপগঞ্জ-বিয়ানীবাজার উপজেলা নিয়ে গঠিত সিলেট-৬ আসন। এই আসনেরই টানা দুইবারের সংসদ সদস্য শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। আসন্ন জাতীয় নির্বাচনে নাহিদ নৌকা প্রতীক নিয়ে অংশ নিচ্ছেন। এমনিতেই এবার স্থানীয় আওয়ামী পরিবার নাহিদের মনোনয়নের বিরোধিতা করেছে। তারপরও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা সিলেট-৬ আসনে নৌকার মাঝি নাহিদকেই করেছেন।
এ আসনে মনোনয়ন পেতে আরো অনেক বাঘা নেতাকেও টপকে গেছেন নাহিদ। কিন্তু এবার নতুন করে তিনি পড়েছেন নতুন বাধার মুখে। আসন্ন সংসদ নির্বাচনে নাহিদের মুখোমুখি হয়ে দাঁড়িয়েছেন বিকল্পধারার প্রেসিডিয়াম সদস্য শমসের মবিন চৌধুরী। আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোটে বিকল্পধারা শরিক থাকলেও সিলেট-৬ আসনে ভোটের মাঠে রয়ে গেছেন শমসের মবিন। তাই বিএনপির সাবেক এই হেভিওয়েট নেতাকে নিয়ে বেশ বিপাকেই আছেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য নুরুল ইসলাম নাহিদ।
শমসের মবিন চৌধুরী ২০১৫ সালে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার কাছে এক পত্রের মাধ্যমে রাজনীতি থেকে অবসর নেন। দলের পদও ত্যাগ করেন। সম্প্রতি শমসের মবিন যোগ দেন বদরুদ্দোজা চৌধুরীর নেতৃত্বাধীন দল বিকল্পধারায়। যোগ দিয়েই দলটির প্রেসিডিয়াম সদস্য পদ পান তিনি। আসন্ন একাদশ জাতীয় নির্বাচনে বিকল্পধারা যোগ দিয়েছে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোটে। মনোনয়ন নিয়ে দেন-দরবারের সময় বিকল্পধারা শমসের মবিনের জন্য সিলেট-৬ আসনটি আওয়ামী লীগের কাছে দাবি করে। কিন্তু আওয়ামী লীগ এ আসনের বর্তমান সংসদ সদস্য নুরুল ইসলাম নাহিদকেই টানা তিনবারের মতো দলের টিকিট দেয়।
রোববার মনোনয়নপত্র প্রত্যাহারের শেষদিনে মনোনয়নপত্র প্রত্যাহার করেননি শমসের মবিন চৌধুরী বীরবিক্রম। তিনি বিকল্পধারার কুলা প্রতীক নিয়ে নির্বাচন করবেন জানা গেছে নির্বাচন অফিস সূত্রে। শমসের মবিন চৌধুরী নির্বাচনি লড়াই থেকে সরে না দাঁড়ানোয় বিষয়টি নুরুল ইসলাম নাহিদের জন্য বিপদের কারণ হয়ে দাঁড়িয়েছে। এমনটিই মনে করছেন সাধারণ ভোটার।
নির্বাচনের মনোনয়ন নিয়ে যখন আলোচনা, দেন-দরবার চলছিল তখন নুরুল ইসলাম নাহিদের বিরুদ্ধে অবস্থান নেয় বিয়ানীবাজার-গোলাপগঞ্জ উপজেলার আওয়ামী পরিবার। দলীয় নেতাকর্মীদের বিভিন্ন অভিযোগ, নাহিদ নেতাকর্মীদের সাথে দূরত্ব রেখে চলেন, নেতাকর্মীদের খোঁজখবর নেন না প্রভৃতি অভিযোগ ওঠায় এবার তাঁর মনোনয়ন পাওয়া নিয়ে শঙ্কা ছিল। জল্পনার অবসান ঘটিয়ে তিনিই পান আওয়ামী লীগের মনোনয়ন। এরপর দলীয় নেতাকর্মীদের সাথে দুরত্ব ঘোচাতে এলাকায় সক্রিয় রয়েছেন নাহিদ। এর মধ্যেই নাহিদের জন্য নতুন মাথাব্যথা হয়ে দাঁড়িয়েছেন শমসের মবিন চৌধুরী। এছাড়া দেড়যুগ পর এবার বিএনপি সিলেট-৬ আসনে নিজেদের প্রার্থী দেয়ায় এ বিষয়টিও নির্বাচনি বৈতরণী পার হতে চ্যালেঞ্জের মুখে ফেলবে শিক্ষামন্ত্রীর দায়িত্বে থাকা নাহিদকে।
এদিকে বিয়ানীবাজার উপজেলা স্বেচ্ছাসেবক লীগ সভাপতি আবুল কাশেম পল্লব তার অনুসারী নেতাকর্মীদের নিয়ে সরাসরি নাহিদকে বয়কটের ঘোষণা দিয়ে মিছিল সমাবেশ করেছেন।



 

Show all comments
  • আলম মোর্শেদ ১১ ডিসেম্বর, ২০১৮, ২:৫৩ এএম says : 0
    বিতর্কিত নুরুল ইসলাম নাহিদকে মনোনয় না দিলে কি আ.লীগ হেরে যেত?
    Total Reply(0) Reply
  • Sheikh Kaium Hoshen ১১ ডিসেম্বর, ২০১৮, ২:৫৪ এএম says : 0
    শিক্ষামন্ত্রী সালাম নিন নৌকা মার্কায় ভোট দিন
    Total Reply(0) Reply
  • Saiful Islam ১১ ডিসেম্বর, ২০১৮, ২:৫৫ এএম says : 0
    সমস্যা নেই। দুজনকেই জনতা বয়কট করবে।
    Total Reply(0) Reply
  • Mohammad Mosharraf ১১ ডিসেম্বর, ২০১৮, ২:৫৬ এএম says : 0
    নাহিদ শিক্ষার যে বেহাল দশা করেছেন তাতে তো সমসের তার জন্য মরার ওপর খাড়ার ঘাঁ হয়ে দেখা দিচ্ছে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন

৬ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ