Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার ২০ জুন ২০১৯, ৬ আষাঢ় ১৪২৬, ১৬ শাওয়াল ১৪৪০ হিজরী।

যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলাইনায় তুষারঝড়ে নিহত ৩

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ ডিসেম্বর, ২০১৮, ৪:১৯ পিএম

এ অল্প সময়ে এত বেশী তুষারপাত আগে কেউ দেখেনি। যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলাইনাতে রোববার আঘাত হেনেছে ভয়াবহ তুষারঝড়। এ ঝড়ের তাণ্ডবে ৩ ব্যক্তির মৃত্যু হয়েছে। বিদ্যুৎ বিচ্ছিন্ন অবস্থায় রয়েছেন উপদ্রæত এলাকার প্রায় ৩ লাখ মানুষ। সোমবার এক সংবাদ সম্মেলনে ক্ষয়ক্ষতির বিবরণ তুলে ধরেন কর্মকর্তারা। মঙ্গলবার এক প্রতিবেদনে এ খবর জানায় বিবিসি।

দক্ষিণ-পূর্বাঞ্চলীয় নর্থ ক্যারোলাইনা ছাড়াও সাউথ ক্যারোলাইনা, টেনেসি, ভার্জিনিয়া ও ওয়েস্ট ভার্জিনিয়ার দক্ষিণাঞ্চলেও তুষারঝড়টি আঘাত হানে। তবে ঝড়ের তীব্রতা সবচেয়ে বেশি ছিল নর্থ ক্যারোলাইনা অঙ্গরাজ্যে। সেখানকার অনেক জায়গায় এক ফুটেরও বেশি উঁচু হয়ে তুষারপাত ঘটে। ফলে বিপাকে পড়ে সড়কে চলাচলকারী যানবাহনগুলো। অনেক গাড়ি নিয়ন্ত্রণ হারিয়ে প্রধান সড়ক থেকে ছিটকে পড়ে।
সেখানকার একটি নদীতে ১৮ চাকার একটি ট্রাকের খোঁজ মিলেছে। ট্রাকটির চালকের খোঁজে অভিযান পরিচালনা করছেন ডুবুরিরা। রাস্তায় গাছ ভেঙে গাড়ির ওপর আছড়ে পড়ে একজনের মৃত্যু হয়েছে। বাতিল করা হয়েছে কয়েক হাজার ফ্লাইট।
জাতীয় আবহাওয়া অধিদফতর (এনডবিøউএস) জানিয়েছে, লোকালয়ে তুষারপাতের পর ঝড়টি সমুদ্রের দিকে এগিয়ে যাচ্ছে। তবে নর্থ ক্যারোলাইনায় সপ্তাহজুড়ে এর প্রভাব বিরাজ করবে।
নর্থ ক্যারোলাইনার গভর্নর রয় কুপার জানিয়েছেন, রাজ্যে জরুরি অবস্থা বহাল থাকবে। দুর্যোগ মোকাবিলায় সাড়া দেওয়ার জন্য প্রস্তুত রয়েছে নর্থ ক্যারোলাইনা ন্যাশনাল গার্ড। এ নিয়ে দুই মাসের মধ্যে দ্বিতীয় বারের মতো বড় ধরনের তুষাঝড়ের কবলে পড়লো যুক্তরাষ্ট্র।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন