Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

দুলু ও টুকু চেম্বারে আটকে গেলেন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম

বিএনপির প্রার্থী সিরাজগঞ্জ-২ আসনের ইকবাল হাসান মাহমুদ টুকু ও নাটোর-২ আসনের রুহুল কুদ্দুস তালুকদার দুলুর প্রার্থিতা ফিরিয়ে দিতে হাইকোর্টের আদেশ স্থগিত করেছেন চেম্বার আদালত। গতকাল মঙ্গলবার হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে নির্বাচন কমিশনের করা পৃথক আবেদনের পরিপ্রেক্ষিতে চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী এ আদেশ দেন। একই সঙ্গে আবেদন দুটি বুধবার আপিল বিভাগে নিয়মিত বেঞ্চে শুনানির জন্য পাঠিয়ে দেয়া হয়েছে। আদালতে নির্বাচন কমিশনের পক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। টুকুর পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী আজমালুল হোসেন কিউসি ও সাইফুল্লাহ মামুন। দুলুর পক্ষে ছিলেন আইনজীবী ফিদা এম কামাল ও আমিনুল হক হেলাল। এর আগে গত সোমবার ইকবাল হাসান মাহমুদ টুকু ও রুহুল কুদ্দুস তালুকদার দুলুর মনোনয়নপত্র গ্রহণ করতে নির্দেশ দেন হাইকোর্ট। তাঁদের মনোনয়ন বাতিলে রিটার্নিং কর্মকর্তা ও নির্বাচন কমিশনের সিদ্ধান্তের কার্যকারিতাও স্থগিত করা হয়। এ অবস্থায় তাঁদের সংসদ নির্বাচনে অংশ নিতে আইনগত কোনো বাধা নেই বলে জানিয়েছিলেন তাঁদের আইনজীবীরা।
কার্যতালিকা থেকে বাদ হাওলাদার-মীর নাছিরের রিট: মনোনয়নপত্র বাতিলের বিষয়ে ইসি সিদ্ধান্তেরে বৈধতা চ্যালেঞ্জ করে জাতীয় পার্টির নেতা রুহুল আমীন হাওলাদার, বিএনপি নেতা মীর মোহাম্মদ নাছির এবং নাছিরের ছেলে ব্যারিস্টার মীর হেলালের রিট কার্যতালিকা থেকে বাদ দেয়া হয়েছে। বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি সোহরাওয়ার্দীর সমন্বয়ে গঠিত বেঞ্চ মঙ্গলবার ওই তিন প্রার্থীর দায়ের করা রিট কার্যতালিকা থেকে বাদ দেয়ার আদেশ দেন। মনোনয়নপত্র বাতিলের বিষয়ে ইসি সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে জাপা নেতা রুহুল আমিন হাওলাদার, মীর মোহাম্মদ নাছির ও নাছিরের ছেলে মীর হেলালের করা রিটের ওপর শুনানি শেষ হয়। এ বিষয়ে আদেশের জন্য দিন ধার্য করেন। ইসিতে শুনানির পরও তার মনোনয়নপত্র অবৈধ হয়। ইসির এ সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন তিনি। বিএনপির মীর মোহাম্মদ নাছির ও তার ছেলে ব্যারিস্টার মীর হেলাল দলীয় প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দেন। কিন্তু জেলা রিটার্নিং কর্মকর্তা ঋণখেলাপি এবং নানা ত্রুটির কারণে তাদের মনোনয়নপত্র বাতিল করেন। এরপর তারা নির্বাচন কমিশনে আপিল করেন। আপিলেও তাদের মনোনয়ন অবৈধ ঘোষিত হয়। পরে তারা হাইকোর্টে রিট করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন

৬ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ