Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বায়ার্নের আয়াক্স পরীক্ষা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম


উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে গ্রæপ পর্বের শেষ দিনে কোন রোমাঞ্চের আভাস নেই। রিয়াল মাদ্রিদ, বায়ার্ন মিউনিখ, ম্যানচেস্টারের দুই দল সিটি ও ইউনাইটেডের মত শীর্ষ দলগুলোর ভাগ্য নির্ধারণ হয়ে গেছে আগেই। ম্যাড়মেড়ে রাতে কিছুটা রোমাঞ্চ ধরে রেখেছে গ্রæপ ‘ই’। যেখানে গ্রæপ চ্যাম্পিয়ন হওয়ার লড়াইয়ে নামবে দুই ঘরোয়া চ্যাম্পিয়ন বায়ার্ন ও আয়াক্স।
আট গ্রæপের মধ্যে প্রথম চার গ্রæপের ভাগ্য গত রাতেই নির্ধারণ হয়ে গেছে। বাকি চার গ্রæপ থেকেও সাত দল পরের রাউন্ডের টিকিট নিশ্চিত করেছে। আজ তাদের সঙ্গী কে হবে তা জানা যাবে ‘এফ’ গ্রæপে অলিম্পিক লিঁও ও শাখতার দোনেৎস্কের মধ্যেকার ম্যাচ দিয়ে। ৭ পয়েন্ট নিয়ে সুবিধাজনক অবস্থানে রয়েছে লিঁও। ড্র করলেই শেষ ষোলোর টিকিট পেয়ে যাবে ফ্রেঞ্চ লিগ ওয়ানের দলটি। ৫ পয়েন্ট পাওয়া শাখতারের হিসাবটা ‘জিততেই হবে’। ম্যাচটা ঘরের মাঠে হওয়াই আশা তারা করতেই পারে। তাছাড়া লিঁওর মাঠ থেকে ২-২ ড্র করা ম্যাচ থেকেও প্রেরণা পেতে পারে ইউক্রেনের দলটি।
এই গ্রæপ থেকে পরের রাউন্ড নিশ্চিত করেছে ম্যান সিটি। গ্রæপ চ্যাম্পিয়ন হওয়ার সম্ভবাবনা তাদেরই বেশি। এজন্য ঘরের মাঠে পেপ গার্দিওলার দলকে হফেনহেইমের বিপক্ষে নূন্যতম ড্র করলেই চলবে। আর প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়নরা হেরে গেলে জয়ের মাধ্যমে গ্রæপ চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ পাবে লিঁও। আজ কার্ড পেলেই পরের ম্যাচ খেলতে পারবেন না আগুয়েরো, অটামেন্ডি ও ফার্নান্দিনহো। কম গুরুত্বের ম্যাচে নিশ্চয় ঝুঁকি নিতে চাইবেন না গার্দিওলা।
‘ই’ গ্রæপ থেকে নকআউট পর্বের টিকিট আগেই পেয়ে গেছে বায়ার্ন ও আয়াক্স। গ্রæপ চ্যাম্পিয়ন হওয়ার লড়াইয়ে দুই পয়েন্টে এগিয়ে থাকা বায়ার্নকে ড্র করলেই চলবে। তবে ম্যাচটা ঘরের মাঠে হওয়ায় আয়াক্সের সম্ভবনাকেও উড়িয়ে দেওয়া যাচ্ছে না। সঙ্গে প্রথম লেগে মিউনিখ থেকে ১-১ ড্র করে ফেরার সুখস্মৃতি তো রয়েছেই।
‘এইচ’ গ্রæপের শীর্ষ দুই দল জুভেন্টাস ও ম্যানচেস্টার ইউনাইটেডের লড়াইটাও গ্রæপ চ্যাম্পিন হওয়ার। দুই দলকেই আজ নামতে হবে প্রতিপক্ষের মাঠে। হোসে মরিনহোর ইউনাইটেডের প্রতিপক্ষ স্প্যানিশ দল ভ্যালেন্সিয়া। দলটির বিপক্ষে ঘরের মাঠ ওল্ড ট্রাফোর্ডে গোলশূণ্য ড্র করেছিল রেড ডেভিলরা। আর গ্রæপের তলানির দল ইয়াং বয়েজ অতিথ্য দেবে ক্রিশ্চিয়ানো রোনালদোদের। ঘরের মাঠে সুইচ দলকে ৩-০ গোলে হারিয়েছিল ইতালিয়ান চ্যাম্পিয়নরা।
‘জি’ গ্রæপ থেকে রিয়াল মাদ্রিদের গ্রæপ চ্যাম্পিয়ন হওয়াটা নিশ্চিত হয়েছে আগেই। গ্রæপ থেকে পরের রাউন্ডের টিকিট পাওয়া অপর দল ইতালিয়ান ক্লাব রোমা। আজকের ম্যাচ তাই তাদের কাছে জয়-পরাজয়ের পরিসংখ্যান বাড়ানোর উপলক্ষমাত্র। তবে ম্যাচটি উপেক্ষা করার সুযোগ নেই চার পয়েন্ট করে পাওয়া তালিকার বাকি দুই দল ভিক্টোরিয়া প্লাজেন ও সিএসকেএ মস্কোর। দুই দলের সামনেই তৃতীয় হয়ে ইউরোপা লিগে খেলার সুযোগ। এজন্য বড় পরীক্ষাটা দিতে হবে মস্কোকে। সান্তিয়াগো বার্নাব্যুতে তাদের প্রতিপক্ষ টানা তিনবারের চ্যাম্পিয়ন রিয়াল। একই সময়ে রোমাকে আতিথ্য দেবে প্লাজেন।

আজ মুখোমুখি
ম্যান সিটি-হফেনহেইম
ভিক্টোরিয়া প্লাজেন-রোমা
ভ্যালেন্সিয়া-ম্যান ইউ
রিয়াল-সিএসকেএ
ইয়াং বয়েজ-জুভেন্টাস
বেনফিকা-এথেন্স
আয়াক্স-বায়ার্ন
শাখতার-লিঁও

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বায়ার্ন

২৫ এপ্রিল, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ