Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

খালেদা জিয়ার ভাগ্য নির্ধারণ তৃতীয় বেঞ্চে

প্রার্থিতা নিয়ে হাইকোর্টের বিভক্ত আদেশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম

তিন আসনে প্রার্থিতা ফিরে পেতে বিএনপির চেয়ারর্পাসন খালেদা জিয়ার রিটে বিভক্ত আদেশ দিয়েছেন হাইকোর্টের একটি বেঞ্চ। গতকাল মঙ্গলবার বিচারপতি সৈয়দ রেফাত আহম্মেদ ও বিচারপতি মো. ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই বিভক্ত আদেশ দেন। সিনিয়র বিচারপতি রুলসহ মনোনয়নপত্র গ্রহণের নির্দেশ দেন। একই সঙ্গে নির্বাচন কমিশনের সিদ্ধান্ত স্থগিত করেছেন। বেঞ্চের অপর বিচারপতি দ্বিমত পোষণ করে আবেদন খারিজ করে দেন। এখন নিয়ম অনুযায়ী এ মামলার নথিপত্র প্রধান বিচারপতির কাছে পাঠানো হবে। প্রধান বিচারপতি তৃতীয় একটি বেঞ্চ গঠন করে দেবেন। সেখানে খালেদা জিয়ার নির্বাচনে প্রার্থী হতে পারবেন কিনা তার ভাগ্য নির্ধারণ হবে বলে জানিয়েছেন আইনজীবীরা।
আদেশের পর খালেদা জিয়ার আইনজীবী ব্যারিস্টার কায়সার কামাল সাংবাদিকদের বলেন, নির্বাচন কমিশন শুরু থেকেই পক্ষপাতিত্ব করছে, ঠুঁটো জগন্নাথ পরিণত হয়েছে। আমরা ন্যায়বিচারের জন্য উচ্চ আদালতে এসেছিলাম। প্রিসাইডিং জাজ নির্বাচন কমিশনের সিদ্ধান্ত স্থগিত করে তিনটি মনোনয়নপত্র গ্রহণ করার নির্দেশ দিলেও বেঞ্চের অপর বিচারপতি দ্বিমত পোষণ করেছেন। প্রধান বিচারপতি তৃতীয় একটি বেঞ্চ গঠন করে দেবেন আবেদনটি নিষ্পত্তি করার জন্য। আমরা প্রত্যাশা করছি, তৃতীয় বেঞ্চে আমরা ন্যায়বিচার পাব, সঠিক সিদ্ধান্ত পাব।
অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, বিচারিক আদালতে দন্ডপ্রাপ্ত কোনো ব্যক্তিকে নির্বাচন করতে দেয়া হলে তা সংবিধান লঙ্ঘন হবে। তিনি বলেন, খালেদা জিয়ার পক্ষে তিনটি রিট পিটিশন করা হয়েছিল। রিট আদেশে হাইকোর্ট দ্বিমত পোষণ করেছেন। যেহেতু দুজন বিচারপতি ঐকমত্যে পৌঁছাতে পারেননি, সে জন্য বিষয়টি প্রধান বিচারপতির কাছে যাবে। প্রধান বিচারপতির কাছে গেলে তিনি পরবর্তী বেঞ্চ নির্ধারণ করে দেবেন। গতকাল হাইকোর্ট বেঞ্চ এই বিভক্ত আদেশ দেন। বেঞ্চের সিনিয়র বিচারপতি রুলসহ মনোনয়নপত্র গ্রহণের নির্দেশ দিয়েছেন। সেই সঙ্গে নির্বাচন কমিশনের সিদ্ধান্ত স্থগিত করেন। বেঞ্চের অপর বিচারপতি দ্বিমত পোষণ করে খালেদা জিয়ার তিনটি রিট খারিজ করে দেন। আইনজীবীরা বলেছেন, দ্বিধা বিভক্ত আদেশ আসায় খালেদা জিয়ার নির্বাচনে অংশগ্রহণের পথ আরও অনিশ্চয়তায় পড়েছে বলে মনে করেছেন তারা।তিনটি আসনে মনোনয়নপত্র বাতিল করে নির্বাচন কমিশনের সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট আবেদন করেছিলেন খালেদা জিয়া। গত সোমবার হাইকোর্ট বেঞ্চে ওই আবেদনের ওপর শুনানি শেষে আদেশের জন্য রাখেন। আদেশের সময় আদালতে উপস্থিত ছিলেন, খালেদা জিয়ার আইনজীবী এজে মোহাম্মদ আলী, ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল, কায়সার কামাল, নওশাদ জমির ও একে এম এহসানুর রহমান প্রমুখ। রাষ্ট্রপক্ষে ছিলেন, অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। খালেদা জিয়া ফেনী-১, বগুড়া-৬ ও বগুড়া-৭ আসনে প্রার্থী হতে মনোনয়নপত্র জমা দিয়েছিলেন। যাচাই-বাছাই শেষে তিন আসনের মনোনয়নপত্রই বাতিল করেন সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তারা। এর বিরুদ্ধে করা আপিল ৮ ডিসেম্বর নামঞ্জুর করে ইসি। এই সিদ্ধান্তের বৈধতা নিয়ে পৃথক তিনটি রিট করেন খালেদা জিয়া।



 

Show all comments
  • Majhar Antu ১২ ডিসেম্বর, ২০১৮, ১:৪৮ এএম says : 0
    এত নাটক করার কি আছে? সরাসরি বলে দেন যে, খালেদা আইন অনুযায়ী নির্বাচন করতে পারলেও আমরা করতে দিব না নির্বাচন। সরাসরি বলেন
    Total Reply(0) Reply
  • Kamrul Chow ১২ ডিসেম্বর, ২০১৮, ১:৪৯ এএম says : 0
    এটা কি বুজতে অসুবিধা হয় নাকি, বানরের পিঠা ভাগ তো একটা নির্দিষ্ট অফিস থেকেই চলিতেছে.. ইসি বলুন আর হাইকোট, সুপ্রিম কোটই বলুন সবার লাগাম তো ঐ নির্দিষ্ট অফিসেই ধরা আছে.. যা প্রানভয়ে দেশ ত্যাগী সাবেক প্রধান বিচারপতি সিনহা সাহেব ও ভিডিও সাক্ষাতে স্বীকার করেছেন...
    Total Reply(0) Reply
  • Mohammad Idris Alam ১২ ডিসেম্বর, ২০১৮, ১:৪৯ এএম says : 0
    সিনহা বলেছিল উচ্চ আদালতের মাধ্যমে শেখ হাসিনা ক্ষমতায় থাকতে চায়। এই সব তার প্রমাণ। নাজমুল হুদা দন্ডিত কিন্তু মনোনয়ন বৈধ। হাজী সেলিম দন্ডিত কিন্তু নির্বাচনে বৈধ। এর চেয়ে নিকৃষ্ট উদাহরণ কি হতে পারে? যাদের বিবেক আছে তাদের কাছে প্রশ্ন।
    Total Reply(0) Reply
  • Roman Gazi ১২ ডিসেম্বর, ২০১৮, ১:৫০ এএম says : 0
    আমি একজন স্বাধীন দেশের নাগরিক হিসাবে বলব আইন যদি সবার জন্য সমান হয় তাহলে খালেদা জিয়া নির্বাচনে অংশ নিতে পারবেন না কেন..? আমি মাননীয় প্রধান বিচারপতির কাছে বিশেষভাবে অনুরোধ করছি আইন যাতে সবার জন্য সমান হয়
    Total Reply(0) Reply
  • A.K. Mamun ১২ ডিসেম্বর, ২০১৮, ১:৫০ এএম says : 0
    বাংলার ইতিহাসে এরকম বিচার কার্য মনে হয় আর কেউ দেখে নাই। সিনিয়র রায় দেয় জুনিয়ার অবজ্ঞা করে।।। এত তামাশা করার কি আছে????
    Total Reply(0) Reply
  • Rifat Rifat ১২ ডিসেম্বর, ২০১৮, ১:৫১ এএম says : 0
    বেগম জিয়া তো তিনটি আসনে ভোট করবে আর তার দল বি এন পি আছে ২৯৭ আসনে জোর করে বেগম জিয়ার পার্থীতা বাতিল করলে এর জবাব জনগন ৩০ তারিখে ভোটে দিবে জোর করে খমতায় থাকার সুযোগ এবার দিবেনা জনগন তিন আসনে বাতিল করলে ও কোন লাভ হবেনা বেগম জিয়া প্রতিটি আসনে ভোট করছে জনগন এখন এটায় ভাবছে
    Total Reply(0) Reply
  • আদনান হাসান ১২ ডিসেম্বর, ২০১৮, ১:৫২ এএম says : 0
    হাইকোর্টের দলীয় বিচারপতিদের কাছে যে ন্যায় বিচার পাওয়া যায়না এটা তার বড় প্রমাণ।জৈষ্ঠ বিচারপতি খালেদাজিয়ার পক্ষে রায় দিয়েছেন আর সদ্য নিয়োগপ্রাপ্ত আওয়ামীলীগ দলীয় বিচারপতি খালেদাজিয়ার রিট খারিজ করে দিয়েছেন এতে স্পষ্টই বুঝা যায় দেশের আদালত কে কিভাবে প্রতিপক্ষের বিরুদ্ধে ব্যবহার করছে হাসিনা। দেশের আদালত কে দলীয় মুক্ত করতে হবে, তবেই দেশের মানুষের ন্যায়বিচার নিশ্চিত হবে।
    Total Reply(0) Reply
  • Kamal Hosain ১২ ডিসেম্বর, ২০১৮, ১:৫৩ এএম says : 0
    আমরা আশা করছি মহামান্য সুপ্রীম কোর্ট বেগম খালেদা জিয়ার মনোনয়ন বৈধ ঘোষনা করবেন ইনশাল্লাহ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন

৬ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ