Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

অনাস্থা ভোটে তেরেসা মের ভাগ্য নির্ধারণ আজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০১৮, ৩:৫৮ পিএম

বেক্সিট ইস্যুতে অনাস্থা ভোটের মুখোমুখি হচ্ছেন বৃটিশ প্রধানমন্ত্রী তেরেসা মে। প্রধানমন্ত্রীর বিরুদ্ধে অনাস্থা ভোট করতে এমপিদের কমপক্ষে ৪৮টি চিঠি জমা পড়তে হয়। সেই সংখ্যা পূরণ হয়ে যাওয়ায় বুধবার পালার্মেন্টে তার ভাগ্য নির্ধারণ হবে। স্থানীয় সময় বিকাল ৬টা থেকে ৮টার মধ্যে এ ভোট হওয়ার কথা রয়েছে।
যদিও ব্রেক্সিট ইস্যুতে তিনি ইউরোপিয় ইউনিয়নের সঙ্গে যে সমঝোতায় পৌঁছেছেন, তার ওপর মঙ্গলবার হাউস অব কমন্সে ভোট হওয়ার কথা ছিল। কিন্তু তিনি নিজ দল কনজার্ভেটিভ পার্টির এমপিদেরও প্রচন্ড বিরোধিতা টের পেয়ে ওই ভোট স্থগিত করেন। এরই মধ্যে খবর ছড়িয়ে পড়ে তার বিরুদ্ধে অনাস্থা ভোটের। তার বিরুদ্ধে এমন ভোট করতে ৪৮ জন এমপির চিঠি জমা পড়তে হয় ‘১৯২২ কমিটি’র কাছে। জ্যাকব রিস-মগ, জ্যাক গোল্ডস্মিথ সহ কমপক্ষে ২৯ জন এমপি প্রকাশ্যেই এমন চিঠি দেয়ার ঘোষণা দিয়েছেন। বাকিরা দিয়েছেন ব্যক্তিগতভাবে, গোপনীয় রেখে।
১৯২২ কমিটির ওয়েন প্যাটারসন ঘোষণা দিয়েছেন, বুধবার রাতেই অনাস্থা ভোট হবে। ১৯২২ কমিটির চেয়ারম্যান স্যার গ্রাহাম ব্রাডি বুধবার প্রধানমন্ত্রীকে তার সঙ্গে বৈঠকে বসার আহ্বান জানিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ