Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ০৪ ভাদ্র ১৪২৬, ১৭ যিলহজ ১৪৪০ হিজরী।

যুক্তরাষ্ট্রে তৈরি গাড়ির ওপর শুল্ক কমাবে চিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০১৮, ৭:৩৪ পিএম

যুক্তরাষ্ট্র ও চিনের বাণিজ্যযুদ্ধ থামাতে প্রথম পদক্ষেপ নিতে যাচ্ছে চিন। যুক্তরাষ্ট্রে তৈরি গাড়িতে ১৫ শতাংশ শুল্ক কমানোর প্রস্তাব দিয়েছে দেশটি। মঙ্গলবার ব্লুমবার্গের এক প্রতিবেদনে বলা হয়, চিনের মন্ত্রিসভা এই প্রস্তাব পর্যালোচনা করবে।
এর আগে চলতি বছরে যুক্তরাষ্ট্রে প্রস্তুত গাড়ির ওপর ৪০ শতাংশ শুল্ক আরোপের ঘোষণা দেয় চিন। সেই সিদ্ধান্ত থেকে এবার সরে এল দেশটি। অন্য সব দেশের মতো একই হারে শুল্ক আরোপ করা হবে যুক্তরাষ্ট্রের ওপর।
চিন কবে এই সিদ্ধান্ত নিয়েছে, তা জানা যায়নি। তবে ধারণা করা হচ্ছে, দুই দেশ বাণিজ্য নিয়ে আলোচনার পরই এমন প্রস্তাব দিচ্ছে চিন। চলতি মাসের শুরুতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, চিন শুল্ক কমাতে পারে। তবে এ প্রস্তাবের বিষয়ে চিনের কর্মকর্তাদের কোনো মন্তব্য পাওয়া যায়নি বলে বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে বলা হয়। ফলে, প্রস্তাবের সত্যতার বিষয়ে কিছুটা দ্বিধা দেখা দিয়েছে।
ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট হওয়ার আগে থেকেই চিনের অন্যায় বাণিজ্য নিয়ে উচ্চবাচ্য করে আসছেন। তাঁর মতে, চিন ও অন্য দেশগুলো সস্তায় তাদের পণ্য বিক্রি করে যুক্তরাষ্ট্রের কোম্পানিগুলো থেকে সুবিধা নিচ্ছে। ২০১৭ সালের আগস্টে প্রেসিডেন্ট ট্রাম্প চিনের বাণিজ্যনীতি খতিয়ে দেখার নির্দেশ দেন এবং এরপর চলতি বছরের জানুয়ারি থেকে তিনি একের পর এক চিনা পণ্যে শুল্কারোপ করতে শুরু করেন। চিনও পাল্টা শুল্কারোপ করে। এমন অবস্থায় এই বাণিজ্যযুদ্ধ বিশ্ব অর্থনীতিতে নেতিবাচক প্রভাব ফেলতে শুরু করে। চলতি মাসের শুরুতে আর্জেন্টিনার রাজধানীতে জি-২০ সম্মেলনের পর বৈঠক করেন চিনের প্রেসিডেন্ট সি চিন পিং ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই বৈঠকেই দুই রাষ্ট্রনেতাকে কিছুটা নমনীয় হতে দেখা যায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন-যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ