Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

চিনা সেনাদের ভাঙড়া নাচ শেখাল ভারতীয় সেনারা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০১৮, ৯:০১ পিএম

ডোকলাম সংঘাতের পর এই প্রথম ভারত এবং চিনের সেনার যৌথ মহড়া শুরু হয়েছে গত মঙ্গলবার। চিনের চেংডু শহরে চলছে এই মহড়া। আড়াই বছর আগে দু’দেশের মধ্যে এই ধরনের যৌথ মহড়া হয়েছিল। ভারত ও চিনের সেনার মধ্য এ বারের মহড়ায় দেখা গেল ভারতীয় সেনারা পাঞ্জাবী নাচ ‘ভাঙড়া’ শেখাচ্ছেন চিনের সেনাদের।
জঙ্গি কার্যকলাপ রোখা ও অন্যান্য আন্তর্জাতিক সমস্যার মোকাবিলা করার জন্য জাতিসংঘের নির্দেশ মতো এই ‘হ্যান্ড ইন হ্যান্ড’ সেনা মহড়া হয়ে থাকে। এ বারের সেই মহড়াতে দুই দেশের ১০০ জন করে অংশ নিয়েছে। সেই মহড়াতেই হাল্কা মেজাজে দেখতে পাওয়া গেল বিবাদমান দু’টি দেশের সেনাদের।
দুই দেশের সেনাদের হাল্কা মেজাজের একটি ভিডিয়ো সম্প্রতি ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। সেখানে দেখা যাচ্ছে, চিনের সেনাদের ভাঙড়া নাচের কিছু স্টেপ শেখাচ্ছেন ভারতীয় জওয়ানরা। তার পর দুই দেশের সেনারা একসঙ্গে শুরু করে দিল ভাঙড়া নাচ।
এ দিন চিনের পক্ষ থেকে আশা প্রকাশ করে বলা হয়েছে, ‘দুই দেশের সেনার যৌথ মহড়া, দুই দেশের কূটনীতিতেও স্থিতাবস্থা আনবে।’ সূত্র: টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন-ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ