Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার ২৭ জুন ২০১৯, ১৩ আষাঢ় ১৪২৬, ২৩ শাওয়াল ১৪৪০ হিজরী।

৯ পণ্যে রফতানি ভর্তুকিতে শর্ত

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম

মোট নয়টি পণ্যে রফতানি ভর্তুকি দিচ্ছে সরকার। এর চারটি হচ্ছে ওষুধ, দেশে তৈরি মোটরসাইকেল, সিরামিক সামগ্রী ও টুপি। ওষুধ, মোটর সাইকেল, সিরামিক, টুপিসহ নয়টি পণ্য রফতানিতে ১০ শতাংশ করে নগদ সহায়তা (ভর্তুকি) দেওয়ার ঘোষণা দিয়েছিল সরকার। গত সেপ্টেম্বরে ওই ঘোষণার পরে কেন্দ্রীয় ব্যাংক প্রজ্ঞাপনও জারি করেছিল।

ভর্তুকি পাওয়ার শর্ত, আবেদনের নিয়মাবলি এবং ভুলভাবে কাউকে ভর্তুকি দিলে করণীয় বিষয়ে পৃথক প্রজ্ঞাপন জারি করে বৈদেশিক মুদ্রা লেনদেনে অনুমোদিত সকল ডিলার ব্যাংকের কাছে পাঠিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

রফতানির ক্ষেত্রে বিভিন্ন হারে ভর্তুকি পাওয়া ২৬টি পণ্যের সঙ্গে এ নয়টি পণ্য যুক্ত হওয়ায় ভর্তুকি পাওয়া পণ্যের সংখ্যা দাঁড়ালো ৩৫। ফলে ২০১৮ সালের এক জুলাই থেকে ২০১৯ সালের ৩০ জুন পর্যন্ত জাহাজিকৃত ৩৫টি পণ্য রফতানির বিপরীতে ভর্তুকি পাবে। যে নয়টি পণ্যে ১০ শতাংশ হারে ভর্তুকি দেওয়া হবে সেগুলো হচ্ছে, ফার্মাসিউটিক্যালস পণ্য, ফটোভোলটাইক মডিউল, মোটরসাইকেল, কেমিক্যাল পণ্য (ক্লোরিন, হাইড্রোক্লোরিক এসিড, কস্টিক সোডা ও হাইড্রোজেন পারঅক্সাইড), রেজর ও রেজর বেøডস, সিরামিক দ্রব্য, টুপি, কাঁকড়া ও কুচে (হিমায়িত ও সফটসেল, পরিবেশ ও বন বিভাগের ছাড়পত্র গ্রহণ সাপেক্ষে) এবং গ্যালভানাইজড শিট/কোয়েলস।
প্রজ্ঞাপনে বলা হয়েছে, এসব পণ্যে স্থানীয় মূল্য সংযোজনের হার নূন্যতম ৩০ শতাংশ হতে হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রফতানি

২৬ ফেব্রুয়ারি, ২০১৯
৬ জানুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ