Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০১৯, ১২ বৈশাখ ১৪২৬, ১৮ শাবান ১৪৪০ হিজরী।

বাংলাদেশ-তুরস্ক সম্পর্ককে দৃঢ় করার প্রত্যয়

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০১৮, ১:০৫ পিএম

বাংলাদেশ ও তুরস্কের মধ্যকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে আরো গতিশীল করার লক্ষ্যে উভয় দেশের জনগণের মধ্যে আদান-প্রদান, বিশেষত শিক্ষাবিদ ও গবেষকদের সম্পর্ককে আরো দৃঢ় ও সম্প্রসারিত করতে হবে বলে মত প্রকাশ করেছেন ইস্তাম্বুলের বাংলাদেশ কনসাল জেনারেল মোহাম্মদ মনিরুল ইসলাম।
ইস্তাম্বুলের বাংলাদেশ কনস্যুলেট জেনারেলের উদ্যোগে উস্কুদার বিশ্ববিদ্যালয়ে ‘বাংলাদেশ ও তুরস্কের মধ্যে ঐতিহাসিক অংশীদারিত্ব’- শীর্ষক এক আলোচনা সভায় এ আহ্বান জানান তিনি। বুধবার (১২ ডিসেম্বর) এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ কনসাল জেনারেল মোহাম্মদ মনিরুল ইসলাম। এতে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের মানবিক ও সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. দেনিজ উলকে আরিবোয়ান, বিশিষ্ট সাংবাদিক আহমেদ চোস্কুনায়দিন, সাংস্কৃতিক ব্যাক্তিত্ব আরজু চিফতসুরেন, মিডিয়া ব্যক্তিত্ব জেলাল তোপ্রাক এবং উস্কুদার বিশ্ববিদ্যালয়ের রেক্টর অধ্যাপক ড. নেভজাত তারহান। এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইস্তাম্বুলের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, থিঙ্ক ট্যাঙ্ক এবং মিডিয়া প্রতিনিধি।
কনসাল জেনারেল মোহাম্মদ মনিরুল ইসলাম বলেন, বাংলাদেশ ও তুরস্কের মধ্যেকার ঐতিহাসিক যোগসূত্র রয়েছে। এটাই দু’দেশের সম্পর্ককে ভাতৃপ্রতীম সম্পর্কে রূপদানে বলিষ্ঠ ভূমিকা রেখেছে বলে মন্তব্য করেন তিনি। দু’দেশের মধ্যকার এ বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে আরো গতিশীল করার লক্ষ্যে তাদের জনগণের মধ্যকার আদান-প্রদান, বিশেষ করে শিক্ষাবিদ ও গবেষকদের সম্পর্ককে আরো দৃঢ় ও সম্প্রসারিত করতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন