Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

মঙ্গলে তোলা ইনসাইটের সেলফি ভাইরাল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০১৮, ৪:১২ পিএম

লালগ্রহ মঙ্গলের মাটিতে ইতিমধ্যেই পৌঁছে গিয়েছে নাসার মঙ্গলযান ‘ইনসাইট’। মঙ্গলের মাটি খুঁড়ে তথ্য সংগ্রহের পাশাপাশি ছবিও তুলছে এটি। সম্প্রতি এটির তোলা কিছু সেলফী টুইটারে পোস্ট করেছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। মঙ্গলের মাটিতে ইনসাইটের তোলা সেই সেলফীগুলি এখন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। লাইকের পাশাপাশি প্রচুর মানুষ রিটুইট করেছেন সেগুলিকে।
মঙ্গলযান ইনসাইটের তোলা প্রথম সেলফীতে দেখা যাচ্ছে, ওই যানের সোলার প্যানেল ও ডেক। ডেকের উপর থাকা ওয়েদার সেন্সর এবং ইউএইচএফ অ্যান্টেনাও পরিষ্কার বোঝা যাচ্ছে। মঙ্গলের লাল ধূলিময় মাটিও ধরা পড়েছে মহাকাশযানের প্রথম সেলফীতে।
এই ছবিগুলির ব্যাখ্যাও প্রকাশ করেছে নাসার জেট প্রপালশন ল্যাবরেটরি। তারা জানিয়েছে, সেলফী তোলার জন্য মহাকাশযান তার রোবোটিক হাতকে ব্যবহার করেছে। সেই রোবোটিক হাতে ক্যামেরা নিয়ে প্রথম সেলফী তুলেছে সে। এ ভাবে মোট ১১টি ছবি তুলেছে ইনসাইট।
ইনসাইটের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টে ছবির সঙ্গে লেখা হয়েছে, ‘প্রথম সেলফী! আমি সুস্থ ও উদ্যমী আছি।’ পোস্ট করা সেলফীটি কেবলমাত্র একটি ছবি নয়। বেশ কয়েকটি ছবির কোলাজ করে এই ছবিটি তৈরি করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সেলফি

৫ ডিসেম্বর, ২০১৮
২৩ নভেম্বর, ২০১৮
৭ আগস্ট, ২০১৮
১৬ জুলাই, ২০১৮

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ