Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ০৮ ভাদ্র ১৪২৬, ২১ যিলহজ ১৪৪০ হিজরী।

আইসিটি ক্যারিয়ার গড়তে ১০টি সেরা বাংলা বই

মো. ইকরাম | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০১৮, ৫:২৩ পিএম

অনলাইনে কাজের ক্ষেত্রে বাংলাদেশের অবস্থান দ্বিতীয়। বাংলাদেশে রেজিস্টার্ড ফ্রিল্যান্সার আছে ৬,৫০,০০০ জনের মত যার মধ্যে প্রতিদিন অন্তত ৫ লক্ষ ফ্রিল্যান্সার এক্টিভ থাকছেন এবং সময় দিচ্ছেন। এর মাধ্যমে বাংলাদেশ আয় করছে প্রায় $১০০ মিলিয়ন ডলার। ভারত বিশ্বের সকল ফ্রিল্যান্সার এর ২৪% সাপ্লাই দিয়ে প্রথম অবস্থানে রয়েছে। বাংলাদেশ সেখানে ১৬% সাপ্লাই দিয়ে বিশ্বে দ্বিতীয় অবস্থানে রয়েছে। তৃতীয় অবস্থান যুক্তরাষ্ট্রের ১২%।

অনলাইন কাজের দক্ষতা অর্জন করে অনলাইনে ইনকাম করতে কিছু বইয়ের নাম দিচ্ছি, যা আপনার অর্থনৈতিক অবস্থার পরিবর্তন করে দিবে।

ফ্রিল্যান্সিং গুরু: অনলাইন আয়ের চাবিকাঠি

লেখকঃ মোঃ ইকরাম

ফ্রিল্যান্সিং শুরু করেও যারা ব্যর্থ হয়েছে, তাদের অ্যানালাইস করে দেখা যায়, ফ্রিল্যান্সিংয়ের অলি গলি সম্পর্কে সঠিক জ্ঞানের অভাব ছিলো দেখেই তারা ব্যর্থ হয়েছিলো। কোন কাজটি বর্তমানে বেশি চাহিদা সম্পন্ন, কোন কাজটি করে বেশি ইনকাম করতে পারবেন, কোন কাজটি কিভাবে শিখবেন, কোন মার্কেটপ্লেসে কিভাবে ইনকাম শুরু করা যায়, ফেষবুক হতে কিভাবে ইনকাম করবেন, এরকম অনেক প্রশ্নই শুরুতে নতুনদের কমন প্রশ্ন। এরকম সকল প্রশ্নের উত্তরসহ বাংলা ভাষাতে ফ্রিল্যান্সিং গাইডলাইন বিষয়ক সেরা অভিভাবক হিসেবে এ বইটি সংগ্রহে রাখতে পারেন। ২০১৭তে প্রকাশিত এ বইটি ইতিমধ্যেই বাংলা ভাষাতে প্রকাশিত সেরা ফ্রিল্যান্সিং বই হিসেবে সর্বজন স্বীকৃত।

বইটি পেতে ভিজিট করুনঃ http://bit.ly/2EdgbG9

আউটসোর্সিং : শুরুটা যেভাবে এবং শুরু করার পর
লেখকঃ মো. আমিনুর রহমান

আউটসোর্সিংয়ে ইতিমধ্যে সফল অনেক ফ্রিল্যান্সারদের শুরুর গল্প এবং বর্তমানে সফল হওয়ার পরের গল্প নিয়ে লেখা হয়েছে এ বই। সফলদের গল্পগুলো পড়লে চলার পথের দিক নির্দেশনা পাওয়া যায়, এবং সেই সাথে কাজের উৎসাহ অনেক বেড়ে যায়। প্রতিটা সফলদের সফলতার পযায়ে আসতে অনেকগুলো ধাপ পার হতে হয়েছে। সেই একই ধাপগুলো প্রতিটা ব্যক্তিরই শুরুর দিকে পার করতে হয়। তাই এ বইটি নতুনদের সাথে সফলদের এক মেলবন্ধন তৈরি করতে পারে।
নতুন ফ্রিল্যান্সারদের জন্য অবশ্যই পাঠ্য একটি বই।


বইটি পেতে ভিজিট করুনঃ http://bit.ly/2UxUoyn

ইনকাম@ফেসবুক
লেখকঃ মো: ইকরাম

ফেসবুক শুধুমাত্র সময় নষ্টের কারিগর নয়। ফেসবুকের নেশাকে পেশা হিসেবেও কাজে লাগিয়ে সারাবিশ্বে প্রচুর মানুষ খুব স্মার্ট ক্যারিয়ার গঠন করেছে। ফেসবুকের দক্ষতা থাকলে লোকাল চাকুরি যেরকম প্রচুর সুযোগ পাওয়া যায়, ঠিক একইভাবে  ঘরে বসে থেকেও ইনকামের ব্যবস্থা করা যায়।  ঘরের মহিলাসহ যে কারও জন্য এ ইনকাম সোর্সটি অনেক উপকারে আসবে।  তাই এ সম্পর্কিত বিস্তারিত জানতে এ বইটি অনেক কাযকরী একটি বই।

বইটি পেতে ভিজিট করুনঃ bit.ly/incomefb19

 

গল্পে স্বল্পে প্রোগ্রামিং

লেখকঃ মইনুল রাজু

প্রোগ্রামিং মোটামুটি কঠিন এবং কর্কশ একটি সাবজেক্ট হিসেবেই অনেকে মনে করে। এ কঠিন বিষয়টিকে গল্পে গল্পে সহজভাবে উপস্থাপন করার মত জটিল কাজটি করতে সক্ষম হয়েছে মইনুল রাজু। গল্পের ছলে প্রোগ্রামিংকে উপস্থাপনের কারনে একদম ছোট থেকে বয়স্ক সব শ্রেনীর পাঠকদের কাছে প্রোগ্রামিং বিষয়টি উপভোগ্য হয়ে উঠবে। কঠিন সাবজেক্ট হিসেবে যে ভয়, সেটি আশা করছি বইটি পড়ার এক নিমিষেই দূর হয়ে যাবে।

বইটি পেতে ভিজিট করুনঃ http://bit.ly/2rsyRKn


প্রোগ্রামিংয়ের চৌদ্দগোষ্ঠী
লেখকঃ ঝংকার মাহবুব
বইটির লেখক, ঝংকার মাহবুবের রসবোধের কারনে তার লেখার বিশাল একটি পাঠক শ্রেনী রয়েছে। প্রোগ্রামিং সম্পর্কিত তার সকল বই প্রকাশ হওয়ার আগেই সর্বাধিক অর্ডারকৃত বই হয়ে থাকে। সকল বই মেলাতেও আইটি বিষয়ক বইয়ের ক্ষেত্রে সবচাইতে বেশি বিক্রিত বই হয়ে থাকে এ পাঠকের বই। এ লেখকের এই বইটিও অনেক জনপ্রিয় একটি বই। প্রোগ্রামিংয়ে ক্যারিয়ার গড়তে চাইলে এ লেখকের সকল বই সংগ্রহে রাখতে আমার পক্ষ হতে বিশেষ সাজেশন রইলো।

বইটি পেতে ভিজিট করুনঃ http://bit.ly/2EmZDwe

হাবলুদের জন্য প্রোগ্রামিং

হাবলুরা পড়ালেখায় হাবলু হলেও, দুনিয়ার সবকিছুতে হাবলু না। ক্লাস ফাঁকি দেওয়ার ফন্দি, শর্টকাটে পাস করার পদ্ধতি, ফ্রেন্ডের পকেট থেকে টাকা খসানোর সিস্টেম, হাবলুদের চেয়ে ভালো কেউ জানে না। তাদের পড়ালেখা মনে না থাকলেও, টিভি সিরিয়ালের কাহিনি, সিনেমার ডায়ালগ, ইন্টারনেটের চিপা-চাপার খবর ঠিকই মনে থাকে। সে জন্যই হাবলুদের মতো করে, চায়ের দোকানের আড্ডার ভাষা দিয়ে, প্রোগ্রামিংকে উপস্থাপন করা হয়েছে ‘হাবলুদের জন্য প্রোগ্রামিং’ বইটিতে। এ বইটিও ঝংকার মাহমুদের লেখা একটি বই এবং বেষ্ট সেলিং বই।

বইটি পেতে ভিজিট করুনঃ http://bit.ly/2C1NM4a


প্রোগ্রামিং কনটেস্ট ডেটা স্ট্রাকচার ও অ্যালগরিদম
লেখকঃ মো: মাহবুবুল হাসান
জনশ্রুতি রয়েছে যে শান্ত তার বিয়ের দিনও বিভিন্ন সমস্যার সমাধান করেছে। কাজেই এত দীর্ঘ ক্যারিয়ার ও সময়ে শান্ত কী পরিমান সমস্যা সমাধান করেছে তা আন্দাজ করাও অনেকের পক্ষে কঠিন হবে। এই বইয়ে তাই নানা ধরনের সমস্যা সমাধান এর কথা উঠে এসেছে। বাংলা ভাষায় এমন বই আগে প্রকাশিত হয়নি এমনকি ইংরেজিতে অনুদিত হলেও এই বই যথেষ্ট সমাদৃত।

বইটি পেতে ভিজিট করুনঃ http://bit.ly/2L5QBUI

পাইথন পরিচিতি
লেখকঃ তামিম শাহরিয়ার সুবিন
পাইথন বর্তমান সময়ে জনপ্রিয় প্রোগ্রামিং ল্যাংগুয়েজ। এবং বলা হয় যে, একজন পাইথন প্রোগ্রামিংয়ে অভিজ্ঞ কা্রও পক্ষে বেকার থাকার কোন সুযোগ নাই। প্রচুর চাকুরির অফার রয়েছে তাদের। অনলাইন মার্কেটপ্লেসেও অনেক ডিমান্ড।
এই বইটি পাঠকদের পাইথন নামক চমৎকার প্রোগ্রামিং ভাষার সাথে পরিচয় করিয়ে দেওয়ার দায়িত্বটি ভালোভাবেই পালন করবে। যারা মোটামুটি প্রোগ্রামিং পারে কিন্তু পাইথন ভাষায় কখনো কোড করে নি, এই বই তাদের জন্য উপযোগী।

বইটি পেতে ভিজিট করুনঃ http://bit.ly/2L8Wv7r

জাভা প্রোগ্রামিং
লেখকঃ আ ন ম বজলুর রহমান

বইটিতে মোট ১৫টি অধ্যায়ে বিভাজন করে জাভার প্রাথমিক বিষয়বস্তু সম্পর্কে যে আলোচনা করা হয়েছে, তা প্রারম্ভিক পর্যায়ের জাভা শিক্ষার্থীর জন্যে অত্যন্ত উপযোগী। বর্তমানে মোবাইলে ওয়েব ব্যবহারকারী বেড়ে যাওয়ার কারনে জাভা প্রোগ্রামিংয়ের চাহিদাও অনেক বেড়েছে। এই জাভা প্রোগ্রামিংয়ের শিখার পরিকল্পনা করলে এ বইটি আপনার সেলফে রাখা উচিত।

বইটি পেতে ভিজিট করুনঃ http://bit.ly/2Uw4pvV


প্রোগ্রামিংয়ের বলদ টু বস
লেখকঃ ঝংকার মাহবুব
যারা ভয়, কনফিউশন, ফাঁকিবাজি প্রোগ্রামিং শিখা শুরু করতে সাহস পায়না। কিংবা অল্পএকটু শিখে আর মজা পায় না। অথবা যখনই শিখতে যায়, তখনই প্রোগ্রামিংয়ের মাথা মুন্ডু কিছুই বুঝতে না পেরে লেজ গুটিয়ে পালায়।। তাদেরকে মজায় মাজায়, আড্ডার ছলে প্রোগ্রামিং শিখানো হয়েছে। যাতে চাকরির বাজারে, চাল্লুদের মাজারে, অবহেলিতরা, বলদ থেকে ডাইরেক্ট বস হয়ে যেতে পারে। এ বইটিও জনপ্রিয় লেখক ঝংকার মাহবুবের অন্যতম সেরা একটি বই।

বইটি পেতে ভিজিট করুনঃ http://bit.ly/2EfyKJR

 



 

Show all comments
  • Mamun ৯ জুলাই, ২০১৯, ২:৪১ পিএম says : 0
    এখানে আপনি আপনার মন্তব্য করতে পারেন
    Total Reply(0) Reply
  • Mamun ৯ জুলাই, ২০১৯, ২:৪২ পিএম says : 0
    বইটা আমার পছন্দ
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইসিটি ক্যারিয়ার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ