Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৯ জানুয়ারি ২০১৯, ০৬ মাঘ ১৪২৫, ১২ জামাদিউল আউয়াল ১৪৪০ হিজরী

দৈনন্দিন জীবনে ইসলাম

| প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

প্রশ্ন: সন্তান পিতা মাতার জন্য এবং পিতা মাতা সন্তানের জন্য সবচেয়ে ভাল দোয়া কিভাবে ও কখন করবো জানালে খুব উপকার হবে?
উত্তর : এ ধরনের দোয়া সবাই সবার জন্য সব সময়ই করতে পারে। তবে দোয়া কবুলের যেসব বিশেষ সময়ের কথা হাদিসে আছে সেসময়গুলোতে কবুলের সুযোগ বেশি। যেমন, হজে, সফরে, বৃষ্টির সময়, অসুস্থতার সময়, জুমার দিন, আজান ইকামতের মধ্যে, তাহাজ্জুদে ইত্যাদি। উত্তম দোয়া বলতে কোরআন হাদিসে বর্ণিত সকল দোয়াই উত্তম। নিজের ভাষায় নিজের মনের আকুতি ও প্রার্থনা দোয়া হিসাবে আরও কার্যকর। যেখানে মানুষ পরস্পরের দীন দুনিয়া ও আখিরাতের সকল মঙ্গল কামনা করে। দুরুদ শরিফ একটি স্বতন্ত্র ও পূর্ণাঙ্গ দোয়া। যার দ্বারা সব চাওয়া আল্লাহর কাছে পৌঁছে যায়। কোরআনে বর্ণিত ‘রাব্বির হামহুমা কামা রাব্বায়ানি সগিরা’ পিতা মাতার জন্য অন্যতম দোয়া। ঠিক তেমনি ‘রাব্বিগ ফিরলি ওয়ালি ওয়ালি দাইয়া ওয়ালিল মু’মিনীনা ইয়াওমা ইয়াকুমুল হিসাব’ দোয়াটিও খুব ভালো। স্ত্রী সন্তানের জন্য বিশেষ দোয়া ‘রাব্বানা হাবলানা মিন আযওয়াযিনা ওয়া যুররিয়্যাতিনা কুররাতা আ’য়ুনিউ ওয়ায আলনা লিল মুত্তাকীনা ইমামা’। আরবী দোয়ার চেয়ে নিজের প্রাণ খোলা প্রার্থনা কম গুরুত্বপূর্ণ নয়। এখানে ‘রাব্বানা আতিনা.......’ সবকিছুকে শামিল করে।
প্রশ্ন: একজন স্ত্রীর প্রতি একজন স্বামীর কি কি দায়িত্ব রয়েছে ইসলামের আলোকে জানতে চাই। জানাবেন আশা করি।
উত্তর : একজন স্বামীর দায়িত্ব স্ত্রীকে সবধরনের প্রোটেকশন দেওয়া। তাকে তার নির্ধারিত দেনমোহর দেওয়া। স্ত্রীকে থাকা খাওয়া, পোষাক, প্রসাধন, চিকিৎসা ও সামাজিকতাসহ জীবন যাপনের জরুরী সব উপকরণ সাধ্যমতো প্রদান করা। সন্তানাদি হলে তাদের লালন পালনও স্বামী হিসাবে পিতারই দায়িত্ব। স্ত্রীর দৈহিক মানসিক সংগ ও স্বস্তিও স্বামীর অন্যতম কর্তব্য। পরস্পরের মিল মহব্বত, শ্রদ্ধা ও ভালোবাসাবোধ একে অপরকে সহযোগিতার মনোভাব এনে দেওয়ার ফলে, তারা উভয়ে ত্যাগ ও ছাড় দেওয়ার মাধ্যমে একটি সমঝোতাপূর্ণ সংসার গড়ে তুলতে পারেন।
-আল্লামা মুফতী উবায়দুর রহমান খান নদভী



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ