Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

নিম্ন-মধ্যবিত্তের চাহিদা মেটাচ্ছে ফুটপাথের গরম কাপড়

কুমিল্লা থেকে সাদিক মামুন | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

‘চাইয়া লন, বাইচ্যা লন, বিদেশি কাপড়, কম দাম, এক দাম’। শীতবস্ত্র বিক্রির হকারদের এমন হাঁকডাকে মুখর কুমিল্লা নগরীর ছাতিপট্রি, রাজগঞ্জ, কান্দিরপাড় এলাকা। ঠান্ডা বেড়ে যাওয়ায় শীতের পোশাকের কদর বেড়েছে। কুমিল্লা নগরীর বিভিন্ন এলাকায় ফুটপাথ ঘিরে গাইটের বিদেশি গরম কাপড়ের পোশাক কেনার ধুম পড়েছে। 

কুমিল্লা নগরীর ফুটপাথে জমে ওঠেছে গরম কাপড়ের বেচাবিক্রি। প্রায় ২০-২৫ দিন আগ থেকেই ছাতিপট্টি, রাজগঞ্জ, কান্দিরপাড় এলাকার ফুটপাথে শীতবস্ত্র বিক্রির পসরা সাজিয়ে বসেছে হকাররা। গত কয়েকদিনে তাপমাত্রা কমে ঠান্ডা বেড়ে যাওয়ায় বেচাবিক্রি বেড়েছে হকারদের। গাইটের কাপড় ঘিরে হকারদের হাঁকডাকে মুখরিত ফুটপাথ। পথচারিরা চলতে গিয়ে একবারের জন্য হলেও বেছে নিচ্ছেন নিজের ও পরিবারের ছোট-বড়দের জন্য গরম কাপড়। কেউ একদামে কিনছেন, আবার কেউ করছেন দর কষাকষি। ফুটপাথের গাইটের কাপড় বিদেশি। থাকে নানা ডিজাইন। জ্যাকেট, স্যুয়োটার, গরম কাপড়ের শার্ট, প্যান্ট, ট্রাউজার এবং ছোটদের বিভিন্ন রকমের শীতবস্ত্রের পাশাপাশি গাইটের কম্বলও পাওয়া যাচ্ছে। নিম্নবিত্তের পাশাপাশি মধ্যবিত্ত ঘরের লোকজনও এখন ফুটপাথমুখী হয়ে উঠেছেন গাইটের গরম কাপড়ের জন্য। নগরীর ছাতিপট্টি, রাজগঞ্জ হচ্ছে বিদেশি গরম কাপড়ের গাইটের কাপড় বিক্রির অন্যতম এলাকা। সারা বছরই গাইট কাপড়ের ব্যবসা করেন এমন ব্যবসায়ির সংখ্যা কম হলেও শীত এলে ফুটপাথে হিড়িক পড়ে গাইট কাপড়ের মৌসুমী দোকানিদের। গাইট কাপড়ের ব্যবসা এখন নগরীর ছাতিপট্টি, রাজগঞ্জ, কান্দিরপাড় এলাকা ছাপিয়ে রেলস্টেশন, রেইসকোর্স, পুলিশ লাইন, চকবাজার এলাকায় স্থান করে নিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ