Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২২ ফেব্রুয়ারি ২০১৯, ১০ ফাল্গুন ১৪২৫, ১৬ জামাদিউস সানি ১৪৪০ হিজরী।

পাকিস্তানে নিষেধাজ্ঞা আরোপ করা হবে না : যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

ধর্মীয় স্বাধীনতা লঙ্ঘনের অভিযোগে কালো তালিকাভুক্ত করা হলেও পাকিস্তানের বিরুদ্ধে কোনো নিষেধাজ্ঞা আরোপ করবে না যুক্তরাষ্ট্র। কালো তালিকাভুক্তির বিরুদ্ধে ইসলামাবাদের তীব্র প্রতিবাদের মুখে বুধবার এই ঘোষণা দিয়েছেন যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। খবর নেশন পাকিস্তান। যুক্তরাষ্ট্রের জাতীয় স্বার্থে সেক্রেটারি অব স্টেট মাইক পম্পেও এই নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছেন। ট্রাম্প প্রশাসন পাকিস্তানকে নিষেধাজ্ঞা থেকে মুক্ত রাখায়, ধারণা করা হচ্ছে ধর্মীয় স্বাধীনতা লঙ্ঘনে মার্কিন যুক্তরাষ্ট্রের বার্ষিক তালিকায় যোগ হওয়া অন্য দেশগুলির বিরুদ্ধেও নিষেধাজ্ঞা দেয়া হবে না। এর আগে, ধর্মীয় স্বাধীনতা লঙ্ঘনের অভিযোগে প্রত্যাখ্যান করে পাকিস্তানের পররাষ্ট্র দপ্তর কালো তালিকাভূক্তিতে মার্কিন যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের নেয়া সিদ্ধান্ত ‘একতরফা এবং রাজনৈতিক উদ্দেশ্যেমূলক’ বলে অভিহিত করেছিল।
বৃহষ্পতিবার পাকিস্তান পররাষ্ট্র দফতরের দেয়া এক বিবৃতিতে বলা হয়, ‘আইনগত প্রক্রিয়া ছাড়াই স্ব ঘোষিত জুরিদের এই সিদ্ধান্তের মাধ্যমে তাদের যোগ্যতা ও নিরপেক্ষতা গুরুতর প্রশ্নবিদ্ধ হয়। এর সঙ্গে তাদের পক্ষপাতও প্রতিফলিত হয়।’ বিবৃতিতে আরও বলা হয়, ‘পাকিস্তান একটি বহু ধর্মীয় এবং মিশ্রিত সমাজ ব্যবস্থার দেশ যেখানে বিভিন্ন বিশ্বাস এবং ধর্মাবলম্বী মানুষ একসঙ্গে বসবাস করে। আমাদের মোট জনসংখ্যার মধ্যে প্রায় চার শতাংশ খ্রিস্টান, হিন্দু, বৌদ্ধ ও শিখ ধর্মের নাগরিক অন্তর্ভুক্ত।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ