Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৭ সফর ১৪৪১ হিজরী

ইসরাইলিদের গুলিতে আহত ফিলিস্তিনি শিশুর মৃত্যু

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

মারা গেল ৪ বছর বয়সী ফিলিস্তিনি শিশু আহমেদ আবু আবেদ। ইহুদিরাষ্ট্র ইসরায়েলের নিরাপত্তা বাহিনীর গুলিতে আহত হয়েছিল সে। মঙ্গলবার রাতে ওই শিশু মারা গেছে গাজা স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল কিদ নিশ্চিত করেছেন।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, আহমেদ আবু আবেদের বয়স চার বছর আট মাস। গত শুক্রবার খান ইউনিস এলাকায় ইসরায়েলি বাহিনীর গুলিতে আহত হয়েছিলে সে। শিশুর বাবা ইয়াসর আবু আবেদ বলেন, তার ছেলে শুক্রবার আহত হয়েছিলো। তিনি বলেন, ‘আমার ছেলেই আমার প্রাণ বাঁচিয়েছে।’

আবিদের পিতা ইয়াসিরের আরও চার সন্তান আছেন। তবে বিগত সাত বছর ধরেই সবাই বেকার। আহমেদ সবার ছোট ছিলো। ১০ ডিসেম্বর আন্দোলনেও সেও তার বাবার সঙ্গে যোগ দেয়। ইয়াসির বলেন, ‘আমরা আমাদের ন্যায্য অধিকারের সঙ্গে সেখানে জড়ো হতাম। আন্দোলন শুরু হলেই ইসরায়েলি স্নাইপারর গুলি চালাতে শুরু করে। আমরা সীমান্তে থেকে কয়েকশ মিটার দূরে ছিলাম। সেখানেই গুলি ছোড়ে ইসরায়েলি সেনারা। সেসময় ইয়াসিরের হাতে গুলি লাগে। আর আহমেদের গুলি লাগে পেটে।’ তিনি বলেন, সবকিছু এত দ্রæত হয়েছিলো যে আমরা কিছুই বুঝিনি।

উল্লেখ্য, ২০১৭ সালের ডিসেম্বরে মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলের রাজধানীর স্বীকৃতি দেওয়ার পর থেকেই ফিলিস্তিনিরা প্রতিবাদ করে আসছেন। বিভিন্ন স্থানে ইসরায়েলের সেনাদের সঙ্গে সংঘর্ষে লিপ্ত হচ্ছেন। এখন পর্যন্ত অনেক মানুষ নিহত হয়েছেন।
১৯৪৮ সালে ফিলিস্তিনি ভূমি দখল করে প্রতিষ্ঠিত হয় ইসরায়েল রাষ্ট্র। নিজেদের মাতৃভূমির দখল ঠেকাতে বিক্ষোভে নামলে ১৯৭৬ সালের ৩০ মার্চ ছয় ফিলিস্তিনিকে গুলি করে হত্যা করে ইসরায়েলি সেনারা। তারপর থেকে প্রতিবছর ৩০ মার্চ ‘ভূমি দিবস’ পালন করে আসছে ফিলিস্তিনিরা। এই বছর গ্রেট রিটার্ন অব মার্চ নামে ৩০ মার্চ থেকে ছয় সপ্তাহের বিক্ষোভ শুরু করলে ইসরায়েলি সেনারা নির্বিচার গুলি চালায়। এবারের বিক্ষোভে শত শত মানুষ নিহত হলে প্রতি শুক্রবার বিক্ষোভ অব্যাহত রেখেছে ফিলিস্তিনিরা। সূত্র: আল-জাজিরা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফিলিস্তিনি শিশু
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ