Inqilab Logo

ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০১৯, ৭ বৈশাখ ১৪২৬, ১৩ শাবান ১৪৪০ হিজরী।
শিরোনাম

১৯৮৯ থেকে ৯৫ পর্যন্ত ২৩৮ কাশ্মিরীকে হত্যা করেছে ভারতীয় সেনাবাহিনী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০১৮, ৯:৪০ পিএম | আপডেট : ১:৩৩ পিএম, ১৪ ডিসেম্বর, ২০১৮

১৯৮৯ সালের জানুয়ারি মাস থেকে ভারতীয় সেনাবাহিনীর আগ্রাসনে এ পর্যন্ত ৯৫,২৩৮জন কাশ্মিরী নিহত হয়েছেন। কাশ্মীর ভিত্তিক গবেষণা সংস্থা ‘কাশ্মীর মিডিয়া সার্ভিস’ গত ১০ই ডিসেম্বর প্রকাশিত এক প্রতিবেদনে এই তথ্য প্রকাশ করেছে ।
প্রতিবেদনে বলা হয়, ভারতীয় সেনাবাহিনীর আগ্রাসনে মোট ২২,৮৯৪ জন কাশ্মিরী নারী বিধবা এবং ১,০৭,৫৫১জন শিশু এতিম হয়েছে। তারা এই সময়ের মধ্যে মোট ১১,১০৭ জন কাশ্মিরী নারীকে লাঞ্ছিত করেছে এবং ১,০৯,১৯১টি বসতবাড়ী ও অন্যান্য স্থাপনা ধ্বংস করেছে।
প্রতিবেদনে আরও বলা হয়, এই বছর ভারত মোট ৩৫০ জন কাশ্মিরীকে হত্যা করেছে যার মধ্যে বিশ্ববিদ্যালয় শিক্ষক, পিএইচডি গবেষক, বিশ্ববিদ্যালয় ছাত্র, রাজনৈতিক নেতা-কর্মী ও সাধারন কাশ্মিরী অর্ন্তভুক্ত রয়েছে।
এছাড়া নারী ও শিশু সহ এবছর প্রায় ২,৩৪৮ জনের অধিক কাশ্মিরীকে গ্রেফতার করা হয়েছে। প্রতিবেদনে বলা হয়, সাইয়েদ আলী গিলানী, মীরওয়াইজ উমর ফারুক, মুহাম্মদ ইয়াসিন মালিক সহ কাশ্মিরের স্বাধীনতাকামী আন্দোলনের অধিকাংশ নেতাকে বছরের অধিকাংশ সময়ই কারাগারে বা নিজেদের বাড়ীতে বন্দী করে রাখা হয়েছে। এমনকি তাদের সাথে সাধারণ লোকের সাক্ষাত পর্যন্ত করতে দেওয়া হয়নি। এছাড়া বিভিন্ন বিক্ষোভে পুলিশের সাথে সংঘর্ষে প্লেট গানের আঘাতে ২৮৩০ জনের দৃষ্টিশক্তি ক্ষতিগ্রস্থ হয় বলে প্রতিবেদনে প্রকাশ করা হয়। সূত্র: কাশ্মীর মিডিয়া সার্ভিস।



 

Show all comments
  • Mohammed Kowaj Ali khan ২৪ ডিসেম্বর, ২০১৮, ১:০২ এএম says : 0
    কাশ্মিরের স্বাধীনতা ঘোষনা করা হোক আর যার যাহা আছে তাই নিয়ে ভারতীয় হানাদারদের বীরুদ্বে ঝাপিয়ে পরুন। এই হানাদারদের ধংসের জন্য। ইনশাআল্লাহ। ********
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন