Inqilab Logo

ঢাকা, রোববার, ২১ এপ্রিল ২০১৯, ৮ বৈশাখ ১৪২৬, ১৪ শাবান ১৪৪০ হিজরী।

শহীদ বুদ্ধিজীবী দিবস আজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম

আজ ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস। জাতির জীবনের এক বেদনাবিধুর দিন। দিনটিকে গভীর বেদনার সঙ্গে স্মরণ করবে জাতি। স্বাধীনতার জন্য আত্মদানকারী শহীদ বুদ্ধিজীবীদের প্রতি বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসা জানাবে সর্বস্তরের জনগণ। এ উপলক্ষে মিরপুরে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে সকালে শ্রদ্ধা জানাবেন প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন এবং প্রতিষ্ঠানের পক্ষ থেকে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা জানাবে। এ ছাড়া দিনভর থাকবে বিভিন্ন কর্মসূচি।
এ জাতি যেন মাথা তুলে দাঁড়াতে না পারে, সে জন্য ১৯৭১ সালের এই দিনটিতে (১৪ ডিসেম্বর) পাকিস্তানি ঘাতক বাহিনী ও তাদের এ দেশের সহযোগীরা বেছে বেছে দেশের শিক্ষাবিদ, চিকিৎসক, বিজ্ঞানী, দার্শনিক, সাহিত্যিক, সাংবাদিক, শিল্পী, সংগীতজ্ঞসহ বিভিন্ন ক্ষেত্রের শ্রেষ্ঠ সন্তানদের নিষ্ঠুর নির্যাতন করে হত্যা করে। বাড়ি থেকে তুলে নিয়ে যাওয়া খ্যাতিমান এই বুদ্ধিজীবীদের হাত-পা-চোখ বাঁধা মৃতদেহ পাওয়া গিয়েছিল মুক্তিযুদ্ধে বিজয়ের পরে রায়েরবাজারের ইটখোলা ও মিরপুরসহ বিভিন্ন বধ্যভূমিতে। নিখোঁজ হয়ে যাওয়া মানুষগুলোর ক্ষতবিক্ষত মৃতদেহ পাওয়ার পর উন্মোচিত হয় বুদ্ধিজীবী হত্যার নীলনকশা। বিজয় উৎসবের আগে এই দিনটিকে জাতি বরাবর গভীর বেদনার সঙ্গে স্মরণ করে আসছে।
শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে প্রেসিডেন্ট মো: আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। বাণী দিয়েছেন বিএনপি মহা সচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ভোরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রধান ভবনগুলোতে কালো পতাকা উত্তোলন করা হবে। এ ছাড়া বুদ্ধিজীবীদের কবরে শ্রদ্ধা নিবেদনসহ নানা কর্মসূচি নেওয়া হয়েছে। #



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ