Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ জানুয়ারি ২০১৯, ১১ মাঘ ১৪২৫, ১৭ জামাদিউল আউয়াল ১৪৪০ হিজরী

মিল্লাতের মনোনয়ন নিয়ে ইসির সিদ্ধান্ত হাইকোর্টে স্থগিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ ডিসেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

জাতীয় সংসদ নির্বাচনে জামালপুর-১ আসনের বিএনপির প্রার্থী এম রশিদুজ্জামান মিল্লাতের মনোনয়ন বৈধ ঘোষণা করে ইসির সিদ্ধান্ত স্থগিত করেছেন হাইকোর্ট। এদিকে ঢাকা -৪ আসনের স্বতন্ত্র প্রার্থী ড. মো. আওলাদ হোসেনের প্রার্থিতা বাতিল করে সিদ্ধান্ত স্থগিত করেছেন একই বেঞ্চ। গতকাল বৃহস্পতিবার বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন।
আদালতে দুদকের পক্ষে ছিলেন খুরশীদ আলম খান। রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু। খুরশীদ আলম খান বলেন, ওয়ান-ইলাভেনের সময় দুর্নীতির মামলায় রশিদুজ্জামান মিল্লাতের সাত বছরের সাজা হয়। পরে এর বিরুদ্ধে আপিল করে তিনি মামলা থেকে খালাস পান। দুদক ও রাষ্ট্রপক্ষ লিভ টু আপিল করলে আপিল বিভাগ মামলাটি পুনঃশুনানির জন্য পাঠায়। এ অবস্থায় রিটার্নিং কর্মকর্তা রাশিদুজ্জামান মিল্লাতের মনোনয়নপত্র বাতিল করলেও নির্বাচন কমিশনে আপিল করে প্রার্থিতা ফিরে পান তিনি। নির্বাচন কমিশনের এ সিদ্ধান্তের বিরুদ্ধে হাইকোর্টে রিট করেন ওই আসনে আওয়ামী লীগের প্রার্থী আবুল কালাম আজাদ। শুনানি শেষে আদালত নির্বাচন কমিশনের সিদ্ধান্ত স্থগিত করে রুল জারি করায় মিল্লাত আর নির্বাচন করতে পারছেন না বলে রিটকারী পক্ষের আইনজীবী জানান।
প্রার্থিতা ফিরে পেলেন আওলাদ: ঢাকা-৪ আসনে স্বতন্ত্র প্রার্থী ড. মো. আওলাদ হোসেনের প্রার্থিতা বাতিল করে নির্বাচন কমিশনের সিদ্ধান্ত স্থগিত করেছেন হাইকোর্ট। এর ফলে প্রার্থী হতে তার আর কোনো বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবী। গতকাল একই বেঞ্চ এ বিষয়ে করা রিট আবেদনের শুনানি করে এই আদেশ দেন। আওলাদ হোসেনের পক্ষে আদালতে শুনানি করেন আব্দুল বাসেত মজুমদার। তার সঙ্গে ছিলেন অ্যাডভোকেট জিল্লর রহমান ফরাজি। এর আগে ১১ ডিসেম্বর আওলাদ হোসেনের পক্ষে রিট আবেদনটি করেন। এর আগে আওলাদ হোসেন মনোনয়নপত্র দখিল করেন। গত ৮ ডিসেম্বর তার মনোনয়নপত্র বাতিল ঘোষণা করেন নির্বাচন কমিশন। এর পর রিট আবেদন করা হয়। ওই রিটের শুনানি নিয়ে আজ এই আদেশ দিলেন আদালত।
এম এম শাহীনের মনোনয়ন বাতিলে রিট: মৌলভীবাজার-২ সংসীয় আসনে মহাজোটের মনোনীত প্রার্থী বিকল্পধারার প্রেসিডিয়াম সদস্য এম এম শাহীনের মনোনয়নের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। তথ্য গোপন করার অভিযোগে তার মনোনয়পত্র বাতিলের নির্দেশনা চাওয়া হয়েছে রিটে। বৃহস্পতিবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করেন মৌলভীবাজার-২ আসনের ভোটার ও সাবেক মেয়র কামাল উদ্দিন আহমেদ। তার পক্ষে আইনজীবী হিসেবে রয়েছেন কামরুন নাহার সীমা। সোমবার বেঞ্চে শুনানি হতে পারে বলে জানান এ আইনজীবী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ