Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

হিউম্যান রাইটস ওয়াচের প্রতিবেদন : নির্বাচন ঘনিয়ে আসায় বেড়েছে দমন-পীড়ন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০১৮, ১১:৩৭ এএম

৩০ ডিসেম্বরের নির্বাচনকে সামনে রেখে বাংলাদেশের নিরাপত্তা বাহিনী বিরোধীদলীয় নেতাকর্মীদের গ্রেফতার ও ভয় প্রদর্শনের মাধ্যমে মতপ্রকাশের স্বাধীনতাকে হুমকিতে ফেলেছে। আজ শুক্রবার নিজেদের ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ এ কথা জানিয়েছে।
বিবৃতিতে সংস্থাটি জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাষ্ট্র, ভারত, চীন ও অন্যান্য রাষ্ট্রগুলোর প্রতি প্রচারকালীন সহিংসতা বন্ধ এবং অবাধ ও সুষ্ঠু নির্বাচন আয়োজন নিশ্চিতের লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপর চাপ প্রয়োগের আহবান জানিয়েছে।
এ বছরের অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত হিউম্যান রাইটস ওয়াচ বাংলাদেশের সার্বিক পরিস্থিতি নিয়ে গবেষণা করেছে। এতে নিরাপত্তা বাহিনী নির্বিচারে আন্দোলনকারী ও বিরোধীদলীয় নেতাকর্মীদের গ্রেফতার ও আটক করছে এরকম প্রমান পাওয়া গেছে বলে জানিয়েছে সংস্থাটি। একইসঙ্গে, শাসকদল আওয়ামীলীগের ছাত্র ও যুব সংগঠনের হুমকি প্রদান ও সহিংসতার কথাও উল্লেখ করা হয় বিবৃতিতে। এসব ধর পাকড় এখানে একটি ভীতিকর অবস্থা সৃষ্টি করছে। বিচার বিভাগ ও নির্বাচন কমিশনের মত প্রতিষ্ঠানগুলো প্রচারণা ও নির্বাচন বিষয়ক বিরোধগুলো নিরপেক্ষ ও স্বাধীনভাবে সমাধান করতে পারছে না।
হিউম্যান রাইটস ওয়াচের এশিয়া বিষয়ক পরিচালক ব্র্যাড অ্যাডামস বলেন, রাজনীতিতে নিজেদের পূর্ণ নিয়ন্ত্রন প্রতিষ্ঠার লক্ষ্যে আওয়ামীলীগ সরকার পর্যায়ক্রমে বিরোধী মত ও স্বাধীনতাকে দমিয়ে দিচ্ছে।

প্রধান বিরোধী দলের নেতাকর্মীরা গ্রেফতার, খুন ও গুমের স্বীকার হচ্ছে। এতে এখানে একটি দমন ও ভীতিকর অবস্থার সৃষ্টি হয়েছে যা একটি নির্ভরযোগ্য নির্বাচন আয়োজনের সঙ্গে সঙ্গতপূর্ণ নয়। বাংলাদেশের নাগরিকদের নিজেদের সরকার বেছে নেয়ার অধিকার রক্ষার্থে সরকারের উচিত, মত প্রকাশের স্বাধীনতা ও বিরোধী দলের বিরুদ্ধে চলমান দমন-পীড়ন বন্ধ করা।



 

Show all comments
  • Islam ১৪ ডিসেম্বর, ২০১৮, ১:১৭ পিএম says : 0
    Right
    Total Reply(0) Reply
  • হতদরিদ্র দীনমজুর ১৪ ডিসেম্বর, ২০১৮, ২:৪০ পিএম says : 0
    আপনারাই বলুন দেশে হচ্ছাটা কি? কার কাছে জানাবে নালিশ?কে হবে সালিশ? সালিশ মানবে কি? বড় তালগাছটা আমার!!!
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন

৬ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ