Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২২ জানুয়ারি ২০১৯, ০৯ মাঘ ১৪২৫, ১৫ জামাদিউল আউয়াল ১৪৪০ হিজরী

কাতারেই ৪৮ দলের বিশ্বকাপ!

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ ডিসেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

ফিফার সংগ্রহ করা মতামত অনুযায়ী ২০২২ সালে কাতারে অনুষ্ঠিত হতে যাওয়া বিশ্বকাপেই ৪৮ দলের অংশগ্রহণের পক্ষে মত দিয়েছে অধিকাংশ দেশের ফুটবল ফেডারেশন। কিন্তু কাতার ২০১০ সাল থেকে ৩২ দলের বিশ্বকাপ আয়োজনের জন্য প্রস্তুত হচ্ছে। সেখানে হুট করে আরো ১৬টি অতিরিক্ত দল তাদের জন্য একটু চাপ হয়ে যেতে পারে। যদিও কাতারের সঙ্গে এ বিষয়ে এখনো বিস্তারিত আলোচনা করেনি ফিফা।
কিন্তু আরো কিছু রাজনৈতিক কারণে ২০২২ সালে ৪৮ দলের বিশ্বকাপ আয়োজন সম্ভব নাও হতে পারে। পার্শ্ববর্তী দেশ সউদী আরব, সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনের সঙ্গে কাতারের সম্পর্ক খুব একটা ভালো যাচ্ছে না। পাশাপাশি ২০১৭ সালে মিশরও কাতারের সঙ্গে ডিপ্লোমেটিক ও বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করেছে।
কাতারে ৪৮ দলের বিশ্বকাপ আয়োজনের সম্ভাব্যতা ও সম্ভাবনার বিষয়ে ফিফা সভাপতি জিয়ান্নি ইনফাতিনো বলেন, ‘আমরা আমাদের সদস্য ও ফেডারেশন থেকে মতামত সংগ্রহ করেছি। অধিকাংশ দেশই কাতার বিশ্বকাপে ৪৮ দলের অংশগ্রহণের পক্ষে। আপত দৃষ্টিতে ১৬টি দল বাড়ছে। তাতে বিশ্বকাপের জোয়ার কেবল ১৬টি দেশে বইবে না, এই সুযোগে ৫০ থেকে ৬০টি দেশ বিশ্বকাপে খেলার স্বপ্ন দেখবে বাছাইপর্ব খেলে। কাতারের পক্ষে ৪৮ দলের বিশ্বকাপ আয়োজন করা সম্ভব কিনা সে বিষয়ে এখনো তাদের সঙ্গে আলোচনা হয়নি। আমি মনে করি তারা হয়তো অতিরিক্ত আরো ১৬টি দলের ব্যবস্থাপনা করতে পারবে। তারপরও মার্চে এ বিষয়ে সিদ্ধান্ত হবে বাছাইপর্ব শুরুর আগে।’
সেক্ষেত্রে কিছু ম্যাচ কাতারের প্রতিবেশি দেশগুলোতে করা যায় কিনা? যদিও কাতারের সঙ্গে তার পার্শ্ববর্তী দেশগুলোর রাজনৈতিক সম্পর্ক ভালো নয়। ইনফাতিনো অবশ্য আশাবাদী, ‘অবশ্যই সম্ভব। আমি কখনোই অসম্ভবের পক্ষে নয়। কারণ, আমরা ফুটবল জগতে বাস করছি। রাজনৈতিক জগতে নয়। ফুটবলে কখনো কখনো স্বপ্নও সত্যি হয়।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ