Inqilab Logo

ঢাকা, বুধবার ২৪ এপ্রিল ২০১৯, ১১ বৈশাখ ১৪২৬, ১৭ শাবান ১৪৪০ হিজরী।

মানবিজে অভিযান চালাবে তুরস্ক : এরদোগান

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ১৫ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

যুক্তরাষ্ট্র যদি ওয়াইপিজি কুর্দিশ মিলিশিয়াদের সরিয়ে না নেয়, তবে তুর্কি বাহিনী সিরীয় শহর মানবিজে ঢুকে যাবে বলে হুশিয়ারি উচারণ করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। এতে আগামী কয়েক দিনের মধ্যে ন্যাটো মিত্র যুক্তরাষ্ট্রের সঙ্গে তুরস্কের নতুন উত্তেজনা দেখা দিতে পারে বলে মনে করছেন বিশ্লেষকরা। চলতি সপ্তাহে আঙ্কারা জানিয়েছে, ওয়াইপিজি যোদ্ধাদের বিরুদ্ধে নতুন অভিযানে নামবে তুরস্কের সেনাবাহিনী। গতকাল শুক্রবার ইস্তানবুলে দেয়া এক ভাষণে এরদোগান বলেন, সিরিয়ার ফোরাত নদীর পূর্ব উপকূলে শান্তি প্রতিষ্ঠায় তুরস্ক দৃঢ়প্রতিশ্রুতিবদ্ধ। সিরিয়া সঙ্কট নিয়ে তুরস্ক ও যুক্তরাষ্ট্রের মধ্যে দীর্ঘদিন ধরে টানাপড়েন চলছে। সেখানে আইএস জঙ্গিদের বিরুদ্ধে লড়াইয়ে ওয়াইপিজি যোদ্ধাদের সামরিক সহায়তা দিছে যুক্তরাষ্ট্র।

কুর্দিশ পিপলস প্রটেকশন ইউনিটস বা ওয়াইপিজিকে একটি সন্ত্রাসী সংগঠন হিসেবে বিবেচনা করে আসছে তুরস্ক। দেশটি বলছে-এটি মূলত নিষিদ্ধ কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টিরই (পিকেকে) একটি শাখা মাত্র।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এরদোগান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ