Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

নতুন উড়ন্ত প্রাসাদ

বিজনেস ইনসাইডার : | প্রকাশের সময় : ১৫ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

বিশ্বের খ্যাতনামা বিমান নির্মাতা কোম্পানিগুলোর মধ্যে অন্যতম সেরা বোয়িং ৪০ কোটি ডলার মূল্যের ৭৭৭এক্স নামে সদ্য নির্মিত একটি নতুন প্রাইভেট বিমান প্রদর্শন করেছে। এর বৈশিষ্ট্য হচ্ছে এটি একটি উড়ন্ত প্রাসাদ (ফ্লাইং ম্যানশন) যাতে করে বিশ্বের অর্ধেকটা ঘুরে আসা যেতে পারে।
গত সোমবার সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে মিডল ইস্ট বিজনেস এভিয়েশন এসোসিয়েশন শো’তে বোয়িং বিজনেস জেটস বিবিজে ৭৭৭এক্স প্রদর্শন করে। নতুন সুপরিসর এ বিমানটি বোয়িং-এর পরবর্তী ফ্ল্যাগশিপ হবে এবং তা প্রতীকে পরিণত ৭৪৭ জাম্বো জেট-এর স্থলাভিষিক্ত হবে। এর বৈশিষ্ট্য যে এটা হবে বিমানের প্রাইভেট-জেট সংস্করণ।
বোয়িং বিজনেস জেটস-এর প্রধান গ্রেগ ল্যাক্সটন এক বিবৃতিতে বলেন, আমাদের অত্যন্ত বিশিষ্ট কাস্টমাররা সর্বোত্তম পরিসর ও আরামের মধ্যে ভ্রমণ করতে চান। ভিআইপি ভ্রমণের দীর্ঘ যাত্রাপথ পুনঃসজ্জিতকরণের মধ্যে দিয়ে নতুন বিবিজে ৭৭৭এক্স তাদের চাহিদা মিটাবে যা আগে কেউ করেনি। ১৯৯৬ সাল থেকে বিবিজে বোয়িং-এর বাণিজ্যিক বিমানগুলোকে বিশ্বের ধনশালীদের জন্য বিলাসবহুল প্রাইভেট জেট-এ রূপান্তরিত করে আসছে।
বিবিজে বেশি বিমান বিক্রি করেনি। কোম্পানির ইতিহাসে এ পর্যন্ত বিক্রি করা বিমানের সংখ্যা ২৬১। তবে যে বিমানগুলোকে তারা রূপান্তর করে তা ফ্লাইং আর্ট-এর রূপ লাভ করেছে। ৭৭৭এক্স-এর ডানার বিস্তৃতি ২৩৬ ফুট। এর কেবিনটি ৭.৯ ফুট উঁচু এবং প্রায় ২০ ফুট প্রশস্ত। ৭৭৭-৯ হচ্ছে ৭৭৭-৮ এর চেয়ে ৩৩ ফুট দীর্ঘ। ৭৭৭-৮ এর অভ্যন্তরীণ জায়গার পরিসর হচ্ছে তিন হাজার ২৫৬ বর্গফুট, অন্যদিকে ৭৭৭-৯ এ জায়গা রয়েছে তিন হাজার ৬৮৯ বর্গফুটঠ
৭৭৭এক্স ছাড়াও বিবিজে ৭৩৭, ৭৮৭ ড্রিম লাইনার ও ৭৪৭ কে প্রাইভেট জেট বিমানে রূপান্তরিত করেছে। বোয়িং বলছে, বাণিজ্যিক সংস্করণের মত বিবিজে ৭৭৭এক্স-এর ৭৭৭-৮ ও আরো বড় আকারের ৭৭৭-৯ সংস্করণ পাওয়া যাবে। বিবিজে ৭৭৭-৮ এর রেঞ্জ হবে ১৩ হাজার ৪০০ মাইল, অন্যদিকে বিবিজে ৭৭৭-৯ ১২ হাজার ৭০০ মাইল যেতে পারবে। এ রেঞ্জ বর্তমানে চলাচলকারী বিমানগুলোর চেয়ে বেশি।
বোয়িং-এর ভাষ্য যে বিবিজে ৭৭৭এক্স হবে এ যাবতকালের সর্বাপেক্ষা দীর্ঘ দূরত্ব পাড়ি দেয়া প্রাইভেট জেট যার অর্থ এক উড়ালে সিডনি থেকে লন্ডন বা সিয়াটল থেকে দুবাই যাওয়া সম্ভব। এ বিমানের শক্তির উৎস হচ্ছে জিই’র বিশাল জিই৯এক্স ইঞ্জিন যা জ্বালানি পোড়ানো ৫ শতাংশ হ্রাস করে। একই সাথে এর দূষণ নির্গমনও গুরুত্বপূর্ণভাবে কম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিমান

১৩ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ