Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২২ জানুয়ারি ২০১৯, ০৯ মাঘ ১৪২৫, ১৫ জামাদিউল আউয়াল ১৪৪০ হিজরী

পার্থে কোহলিরাজ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৬ ডিসেম্বর, ২০১৮, ১২:০৫ এএম

বিরাট কোহলি যখন ব্যাটে নামেন মধ্যাহ্ন বিরতি পরবর্তি সেই সময়ে পার্থ টেস্টে চলছে বোলিংরাজ। নিজেরা হাতের ৪ উইকেট হারিয়ে ভারতেরও ২ উইকেট তুলে নিয়েছেন অস্ট্রেলিয়ার বোলাররা। কিন্তু কোহলি নামতেই চিত্রটা পাল্টে গেল। পরবর্তি সময়ে চলল ব্যাটিংরাজ, আরো ছোট করে বললে কোহলিরাজ।
দ্বিতীয় দিনের প্রথম সেশনে যায় ৫ উইকেট, বাকি দুই সেশনে দুটি। অস্ট্রেলিয়ার ৪ উইকেট তুলে ৩২৬ রানে গুটিয়ে ৬৯ ওভারে ৩ উইকেটে ১৭২ রানে দিন শেষ করে ভারত। ফিফটি তুলে নিয়ে সেঞ্চুরির দিকে হাঁটছেন কোহলি, সহকারী আজিঙ্কে রাহানে অপরাজিত আছেন ফিফটি পূর্ণ করে।
জস হ্যাজেলউডের করা দশম ওভারে তিনটি বাউন্ডারি হাঁকান কোহলি। এরপর প্যাট কামিন্সের দারুণ লেন্থ ও স্পিন বিশেষজ্ঞ নাথান লায়নের যৌথ বোলিংয়ের সামনে টানা ২২ ওভার পরবর্তি বাউন্ডারির জন্য অপেক্ষা করতে হয় কোহলি ও তার দলকে। উইকেটের আচরণ বুঝে সময়মত খোলসে ঢুকে যাওয়া ও সুযোগ বুঝে রান আদায় করে নেওয়ার আদর্শ টেস্ট ক্রিকেটিয় আচরণ যাকে বলে সেটাই ফুঁটে উঠেছে কোহলির ব্যাটে। ৮ রানে ২ উইকেট হারানো ভারত যে দারুণ অবস্থানে থেকে দিনটা শেষ করল তা তো কোহলির কারণেই। চেতস্বর পুজারাকে নিয়ে ৭৪ রানের জুটিতে প্রথমাকিভাবে ধাক্কাটা সামাল দেন; দিনের বাকি সময়টা সহকারীকে নিয়ে ৯০ রানের জুটিতে নির্বিঘ্নে কাটিয়ে দেন ভারত দলপতি। কোহলি অপরাজিত আছেন ১৮১ বলে ৯ চারে ৮২ রানে, রাহানে ১০৩ বলে ৬ বাউন্ডারি ও এক ছক্কায় ৫১ রান করে।
সাত সকালে দেখার ছিল হাতের ৪ উইকেটে কতদূর যেতে পারে অস্ট্রেলিয়া। আগের দিনের টিম পেইন ও কামিন্সের অপরাজিত জুটি ৫৯ রান করে বিচ্ছিন্ন হয়। দুজনেই ফেরেন দলীয় ৩১০ রানে দাঁড়িয়ে। ৪ ওভার ও ১৬ রানের ব্যবধানে তারা হারায় শেষ ৪ উইকেট। টানা দুই বলে মিচেল স্টার্ক ও হ্যাজেলউডকে তুলে নিয়ে হ্যাটট্রিকের সম্ভবনা জাগিয়ে রেখেছেন ইশান্ত শর্মা। ভারতের সেরা বোলারও তিনি। সব মিলে ৪১ রানে নেন ৪ উইকেট। দুটি করে নেন জাসপ্রিত বুমরাহ, উমেশ যাদব ও হানুমা বিহারি।
অস্ট্রেলিয়া ১ম ইনিংস : ১০৮.৩ ওভারে ৩২৬ (আগের দিন ২৭৭/৬)(পেইন ৩৮, কামিন্স ১৯, স্টার্ক ৬, লায়ন ৯*, হ্যাজেলউড ০; ইশান্ত ৪/৪১, বুমরাহ ২/৫৩, উমেশ ২/৭২, শামি ০/৮০, বিহারি ২/৫৩, বিজয় ০/১০)।
ভারত ১ম ইনিংস : ৬৯ ওভারে ১৭২/৩ (রাহুল ২, বিজয় ০, পুজারা ২৪, কোহলি ৮২*, রাহানে ৫১*; স্টার্ক ২/৪২, হ্যাজেলউড ১/৫০, কামিন্স ০/৪০, লায়ন ০/৩৪)।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ