Inqilab Logo

ঢাকা, শুক্রবার ২৬ এপ্রিল ২০১৯, ১৩ বৈশাখ ১৪২৬, ১৯ শাবান ১৪৪০ হিজরী।

পদত্যাগ করেছেন রাজাপাকসে

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ১৬ ডিসেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

বিতর্কিত এক সিদ্ধান্তে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছিলেন সাবেক প্রেসিডেন্ট মাহিন্দ রাজাপাকসেকে। তারপর থেকে দ্বীপরাষ্ট্রটির রাজনীতি উত্তাল হয়ে ওঠে। এর প্রেক্ষিতে গতকাল শনিবার পদত্যাগ করেছেন রাজাপাকসে। সুপ্রিম কোর্ট তার নিয়োগের বৈধতা ইস্যুতে দুটি সিদ্ধান্ত দেন। তাতে বলা হয়, সাবেক এই শক্তিধর ব্যক্তি প্রধানমন্ত্রী পদে অযোগ্য। ফলে নিজের পদত্যাগের ঘোষণা নিজেই দিয়েছেন রাজাপাকসে। বার্তা সংস্থা পিটিআইকে উদ্ধৃত করে এ খবর দিয়েছে অনলাইন টাইমস অব ইন্ডিয়া। এতে বলা হয়, এমপি শেহান সেমাসিংহে সাংবাদিকদের কাছে এ বিষয়ে জানিয়েছেন।

তিনি বলেছেন, ইউনাইটেড পিপলস ফ্রিডম এলায়েন্স (ইউপিএফএ) জোটের এমপিদের নিজের পদত্যাগের কথা জানিয়েছেন রাজাপাকসে। তিনি বলেছেন, প্রধানমন্ত্রী পদ ত্যাগ করেছেন তিনি। উল্লেখ্য, গত ২৬ অক্টোবর প্রেসিডেন্ট সিরিসেনা সেদেশে গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রধানমন্ত্রী রণিল বিক্রমাসিংহেকে বরখাস্ত করেন। এরপর নতুন প্রধানমন্ত্রী নিয়োগ করেন রাজাপাকসেকে। কিন্তু তার ওই সিদ্ধান্ত মেনে নিতে অস্বীকৃতি জানান বিক্রমাসিংহে। সব মিলিয়ে শ্রীলঙ্কা পড়ে এক কঠিন সাংবিধানিক সঙ্কটে। বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট একটি সর্বসম্মত রায় ঘোষণা করেন। তাতে বলা হয়, প্রেসিডেন্ট সিরিসেনা পার্লামেন্ট বিলুপ্ত করার যে ঘোষণা দিয়েছিলেন তা অবৈধ। সূত্র : ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ