Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সেয়ানে সেয়ানে লড়াই যশোর সদর আসনে

বিশেষ সংবাদদাতা,যশোর ব্যুরো : | প্রকাশের সময় : ১৬ ডিসেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

যশোর সদর আসন জেলার মধ্যে অত্যন্ত মর্যাদাপুর্ণ। জেলার মোট ৬টি আসনের জয়-পরাজয় অনেকটা নির্ভর করে সদর আসনের হাওয়ার ওপর। সদরে কোন দলের ভোটের হাওয়া যদি অনুকুলে থাকে, তার রেশ পড়ে অন্যান্য আসনেও। তাই সদর আসনের দিকে দৃষ্টি যশোর জেলার প্রায় ২১ লাখ ভোটারের।
এ আসনে মহাজোটের প্রার্থী কাজী নাবিল আহমেদ এবং ঐক্যফ্রন্টের প্রার্থী হচ্ছেন অনিন্দ্য ইসলাম অমিত। নির্বাচনী জোট মহাজোট এবং ঐক্যফ্রন্ট এর মধ্যেই লড়াই সীমাবদ্ধ থাকবে বলে রাজনৈতিক বিশ্লেষক ও ভোট পন্ডিতদের কথা।
কাজী নাবিল আহমেদ সাবেক এমপি হলেও একতরফা নির্বাচনের এমপি। সে অর্থে কোন প্রতিদ্ব›দ্বীকে মোকাবিলা করার অভিজ্ঞতা নেই তার। ঐক্যফ্রন্টের বিএনপি নেতা অনিন্দ্য ইসলাম অমিত ভোটযুদ্ধে নেমেছেন এই প্রথম। তার পিতা সাবেক মন্ত্রী তরিকুল ইসলামের ইন্তেকালের পরে তার ওপর বর্তায় যশোর বিএনপির দায়িত্ব। তাকে মনোনয়ন দিয়ে ঐক্যফ্রন্ট বুদ্ধিমত্তার পরিচয় দিয়েছে। তার প্লাস পয়েন্ট তরিকুল ইসলাম শুধু যশোর নয় দক্ষিণ-পশ্চিমাঞ্চলের অবিসংবাদিত নেতা ছিলেন। অমিত প্রচার-প্রচারণার শুরু থেকেই পদে পদে প্রতিপক্ষের বাঁধার মুখে পড়েছেন। দফায় দফায় তার পথসভার ওপর ককটেল হামলা হয়েছে। তার নেতা-কর্মীর ওপর বিভিন্ন হুমকি-ধামকি রয়েছে। তা সত্তে¡ও অমিত বলেছেন, কোনকিছুই আমাকে দমাতে পারবে না। আমি শেষপর্যন্ত মাঠ ছাড়বো না, লড়ে যাবো। তিনি গণসংযোগ অব্যাহত রেখেছেন। দুয়ারে দুয়ারে ভোট প্রার্থনা করছেন। বলেছেন, ব্যাপক সাড়া পাচ্ছি।
অপরদিকে মহাজোটের প্রার্থী আ.লীগের কাজী নাবিল আহমেদ ব্যাপক গণসংযোগ করছেন। পরিবেশ পরিস্থিতি তার অনুকুলে। আওয়ামীলীগের সব নেতা কর্মী একাট্টা হয়ে মাঠে নেমেছেন। তিনি মাঠ চষে বেড়াচ্ছেন। তিনি শতভাগ আশাবাদী বিজয়ী হবেন। দলীয় নেতা কর্মী ও সমর্থকদের নিয়ে প্রতিদিনই গণসংযোগ ও পথসভা করছেন। ঐক্যফ্রন্টের প্রার্থীর পথসভায় বাঁধা, পোস্টার পোড়ানো, প্রচার মাইক ভাংচুর ও সংবাদ কর্মীদের ওপর হামলার ঘটনায় তার লোক জড়িত বলে অভিযোগ ওঠার কারণে জনমত তার বিপক্ষে যাচ্ছে বলে বিশ্লেষকরা অভিমত ব্যক্ত করেছেন। যদিও তিনি এসব অস্বীকার করে বলেছেন, আমার লোক কোথাও ধানের শীষের নির্বাচনী কাজে বাঁধা দিচ্ছে না।সবাই বলছেন, সদর আসনে শেয়ানে শেয়ানে লড়াই হবে। কেউ কারে নাহি ছাড়ে এমন অবস্থা বিরাজ করছে।
সংসদীয় আসন-৮৭ যশোর-৩ (সদর) আসনে মোট ভোটার সংখ্যা ৫ লাখ ২৩ হাজার সাতশ’ ১৪। এদের মধ্যে পুরুষ ভোটার দুই লাখ ৬৬ হাজার ১৬ ও মহিলা ভোটার দুই লাখ ৫৭ হাজার ছয়শ’ ৯৮ জন। এ আসনে মোট ভোট কেন্দ্র একশ’৭২টি এবং ভোট কক্ষের সংখ্যা এক হাজার আটটি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন

৬ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ