Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ জানুয়ারি ২০১৯, ১১ মাঘ ১৪২৫, ১৭ জামাদিউল আউয়াল ১৪৪০ হিজরী

টাইমস অব ইন্ডিয়ার খবর : নির্বাচন সামনে রেখে ভারত থেকে আসছে অস্ত্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ ডিসেম্বর, ২০১৮, ১:১২ পিএম

বাংলাদেশে জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে ভারত থেকে অবৈধ পথে আসছে অস্ত্র। বাংলাদেশে ঢোকার পর তার নতুন রূপ দেয়া হচ্ছে। গত ১০ দিনে এমন কমপক্ষে দুই ডজন অস্ত্র আটক করেছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী-বিএসএফ। অনলাইন টাইমস অব ইন্ডিয়া এ খবর দিয়েছে।
ভারতীয় নিরাপত্তা রক্ষাকারী এজেন্সিগুলো বলছে, ভারতে তৈরি এয়ারগান চোরাই পথে আনা হচ্ছে বাংলাদেশে। বাংলাদেশে তা পৌঁছার পর ০.২২ ক্যালিবারের ‘সিঙ্গেল-শট’ অস্ত্রে পরিণত করা হচ্ছে এসব অস্ত্র। বাংলাদেশের সঙ্গে আন্তর্জাতিক সীমান্ত দিয়ে এ অস্ত্রগুলো পাচার করে আনা হচ্ছে। এরই মধ্যে কমপক্ষে দু’ডজন এমন অস্ত্র জব্দ করেছেন ভারতীয় কর্মকর্তারা।
তাদের সংশয়, স্পর্শকাতর এবং ফাঁকফোকরযুক্ত সীমান্ত দিয়ে এমন আরো অনেক অস্ত্র বাংলাদেশে প্রবেশ করেছে। গত শুক্রবার সন্ধ্যায় নদিয়ার মতিয়ারি বর্ডার চেকপোস্টের কাছে ১২টি এয়ারগান জব্দ করেছে বিএসএফ। এ অস্ত্রগুলো বহন করছিল তিনজন। বিষয়টি টের পেয়ে যায় বিএসএফের ১১৩তম ব্যাটালিয়ন। তারা অগ্রসর হলে পাচারকারীরা ৪৭০টি ‘ওয়াশার’সহ ওই অস্ত্রগুলো ফেলে পালায়। ওই অস্ত্র ও ওয়াশার কৃষ্ণনগর পুলিশ স্টেশনের কাছে হস্তান্তর করা হয়েছে।
৬ই ডিসেম্বর রেলওয়ে প্রটেকশন ফোর্স (আরপিএফ)-এর কর্মকর্তারা এক ডজন এয়ারগান ও ৫০টি ‘স্প্রিং’ উদ্ধার করে গেছে স্টেশন থেকে। এ সময় একজন বাংলাদেশিসহ তিন পাচারকারীকে আটক করা হয়েছে। উদ্ধারকৃত অস্ত্র, স্প্রিং ও পাচারকারীকে তুলে দেয়া হয়েছে রানাঘাট পুলিশ স্টেশনে।
বিএসএফের এক সূত্র বলেছেন, এয়ারগান পাচারকে ছোটখাটো অপরাধ হিসেবে কেউ দেখতে পারেন। কারণ, এসব অস্ত্রকে ছোটখাটো মডিফিকেশনের মাধ্যমে ০.২২ ক্যালিবারের অস্ত্রে রূপ দেয়া যেতে পারে। এমনকি রূপান্তরিত ০.২২ ক্যালিবারের অস্ত্র কেউ যদি সঙ্গে নিয়ে বহন করে তাহলে পুলিশও তাকে সন্দেহ করতে পারবে না। অতীতে এসব অস্ত্র ভারতে, বাংলাদেশে ও আফ্রিকার বিভিন্ন দেশে দাঙ্গার মতো সহিংসতা ও দাঙ্গায় ব্যবহৃত হয়েছে। বাংলাদেশে নির্বাচনের আগে এসব অস্ত্রের চোরাচালান বলে দেয় যে, এর অপব্যবহার হতে পারে।
ভারতে তৈরি এয়ারগানের এই জনপ্রিয়তার কারণ এর দাম। একটি এয়ারগানের দাম ভারতে প্রায় ২০০০ রুপি। এ ছাড়া ০.২২ দীর্ঘ পাল্লার রাইফেল সহজেই পাওয়া যায়। খুব কাছ থেকে যদি এসব অস্ত্র দিয়ে গুলি করা হয় তাহলে তা প্রাণঘাতী হতে পারে। এয়ারগান ছাড়াও ২০১৮ সালে বিএসএফ দেশে তৈরি ২২টি পিস্তল, ৬১ রাউন্ড গুলি, ১৮টি ম্যাগাজিন উদ্ধার করেছে। এগুলো পাচার হয়ে বাংলাদেশে আসছিল।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ