Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

কোর্তোয়ায় রিয়ালের রক্ষা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৭ ডিসেম্বর, ২০১৮, ১২:০৭ এএম

ইউরোপিয়ান ঘরোয়া লিগে পরশু ছিল জায়ান্ট দলগুলোর ঘুরে দাঁড়ানোর রাত। চ্যাম্পিয়ন্স লিগে নিদারুণভাবে হেরে বসা রিয়াল মাদ্রিদ ও জভেন্টাস জয়ে ফিরেছে। দারুণ জয়ে বার্সেলোনার ঘাড়ে নিঃশ্বাস ফেলেছে অ্যাটলেটিকো মাদ্রিদ ও সেভিয়া। ওদিকে বুন্দেসলিগায় অজেয়যাত্রা অব্যহত রেখেছে বরুশিয়া ডর্টমুন্ড।
আগের ম্যাচে ঘরের মাঠ বার্নাব্যুতে তিন গোল খাওয়া রিয়াল এদিনও পয়েন্ট হারাতো যদি না যোগ করা সময়ে দুইবার দুর্দান্ত সেভ দিতেন গোলরক্ষক থিবো কোর্তোয়া। ঘরের মাঠে অবনমন অঞ্চলের থাকা রায়ো ভায়েকানোর মত দলের বিপক্ষে ভক্ত-সমর্থকদের মন ভোলাতে পারেননি রামোস-মার্সেলো-ক্রুসরা। ম্যাচের ১৩তম মিনিটে দারুণ এক আক্রমণে মৌসুমের ষষ্ঠ ও লিগের দ্বিতীয় গোলের মাধ্যমে রিয়ালকে ১-০ গোলের লিড এনে দেন করিম বেনজেমা। বাকি সময়ে আর প্রতিপক্ষের জাল আবিষ্কার করতে পারেনি তারা। এসময় চলে আসেনসিও-ভাসকেজদের গোল মিসের মহড়া। ক্রুসের একটি শট পোস্ট কাঁপিয়ে ফিরে আসে। শেষদিকে রামোসের একটি গোল অফসাউডের কারণে বাতিল হয়। আর ম্যাচের যোগ করা সময়ে দুটি দুর্দান্ত সেভ দিয়ে ম্যাচের নায়ক বনে যান কোর্তোয়া।
এই জয়ে ২৯ পয়েন্ট নিয়ে তালিকার চারেই রইল রিয়াল। সমান ৩১ পয়েন্ট নিয়ে বার্সেলোনার ঘাড়ে নিঃশ্বাস ফেলেছে অ্যাটলেটিকো মাদ্রিদ ও সেভিয়া। অঁতোয়ান গ্রিজম্যানের জোড়া গোলে এদিন রিয়াল ভায়াদলিদকে ২-৩ গোলে হারায় ডিয়াগো সিমিওনের দল। গতকাল ঘরের মাঠে জিরোনাকে ২-০ গোলে হারায় সেভিয়া। গত রাতেই অবশ্য লেভান্তেকে হারিয়ে তিন পয়েন্টের ব্যবধানে এগিয়ে যাওয়ার সুযোগ ছিল বার্সার সামনে।
চ্যাম্পিয়ন্স লিগে অপ্রত্যাশিতভাবে হেরে বসা জুভেন্টাস ঘরোয়া লিগে ফিরে অজেয়ধারা অব্যহত রেখেছে। এদিন নগর প্রতিদ্ব›দ্বী তুরিনোকে তাদেরই মাঠে ১-০ গোলে হারিয়ে ইউরোপের শীর্ষ লিগে মৌসুমের শুরু থেকে টানা জয়ের রেকর্ড ১৬ ম্যাচে উন্নিত করেছে টানা সাতবারের ইতালিয়ান চ্যাম্পিয়নরা। সম্ভব্য ৪৮ পয়েন্টের মধ্যে তাদের অর্জন ৪৬! তাদের একমাত্র ড্রটি ছিল জেনোয়র বিপক্ষে (১-১)। পরশু ম্যাচের একমাত্র গোলটি করেন ক্রিশ্চিয়ানো রোনালদো, পেনাল্টি থেকে। লিগে এটি পর্তুগিজ তারকার ১১তম ও মৌসুমের ১২তম গোল। মানজুকিচের একটি গোল রোনালদোর অফসাইডের কারণে বাতিল হয়।
ওদিকে বুন্দেসলিগায় অজেয়যাত্রা ধরে রেখেছে বরুশিয়া ডর্টমুন্ড। নিজেদের মাঠে আলকাসের ও রেউসের গোলে ভের্ডার ব্রিমেনকে এদিন ২-১ গোলে হারায় তারা। ১৫ ম্যাচে ১২ জয় ও ৩ ড্রয়ে ৩৯ পয়েন্ট নিয়ে শীর্ষে ডর্টমুন্ড। সমান ম্যাচে ৯ পয়েন্ট পিছিয়ে দুইয়ে বরুশিয়া ম’গ্লাবাখ। সমান ম্যাচ ও পয়ন্ট নিয়ে গোল ব্যবধানে পিছিয়ে তিনে বর্তমান চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ। পরশু তালিকার তলনির দল হ্যানোভারকে ৪-০ গোলে উড়িয়ে দেয় জার্মান জায়ান্টরা। একটি করে গোল করেন কিমিচ, আলাবা, গ্নাবরি ও লেভান্দোভস্কি।


এক নজরে ফল
হ্যানোভার ০ : ৪ বায়ার্ন
ডর্টমুন্ড ২ : ১ ব্রিমেন
তুরিনো ০ : ১ জুভেন্টাস
রিয়াল মাদ্রিদ ১ : ০ ভায়েকানো
ভায়াদলিদ ২ : ৩ অ্যাটলেটিকো
সেভিয়া ২ : ০ জিরোনা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কোর্তোয়ায় রিয়াল

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ