Inqilab Logo

ঢাকা, রোববার ১৯ মে ২০১৯, ০৫ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৩ রমজান ১৪৪০ হিজরী।
শিরোনাম

টেন্ডুলকারকে ছাড়িয়ে কোহলি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৭ ডিসেম্বর, ২০১৮, ১২:০৭ এএম

পার্থ টেস্টের তৃতীয় দিনটা ছিল বিরাট কোহলির। স্বদেশী শচীন টেন্ডুলকারছে ছাড়িয়ে টেস্টে দ্বিতীয় দ্রুততম ২৫ সেঞ্চুরির মালিক এখন ভারত অধিনায়ক। তার আগে রয়েছেন কেবল ডন ব্রাডম্যান।
তবে কোহলির দিনটাকে নিজেদের করে নিতে পারেনি ভারত। হাতে ৭ উইকেট নিয়েও প্রথম ইনিংসের সংগ্রহটা বড় করতে পারেনি তারা। ৩ উইকেটে ১৭২ রান নিয়ে দিন শুরু করা ভারত দ্বিতীয় সেশনে গুটিয়ে যাওয়ার আগে করে ২৮৩ রান। নাথান লায়নের ঘুর্ণী কবলে পড়ে ৪৩ রানে শেষ ৫ উইকেট হারায় সফরকারীরা। অস্ট্রেলিয়াও যে স্বস্তিতে আছে তা বলা যাবে না। হাতে ছয় উইকেট নিয়ে ১৭৫ রানে এগিয়ে টিম পেইনের দল।
আগের দিনের অপরাজিত ব্যাটসম্যান আজিঙ্ক রাহানে এদিন কোন রান যোগ না করেই ফেরেন লায়নের শিকার হয়ে। কোহলিকে ফেরান প্যাট কামিন্স, দ্বিতীয় স্লিপে পিটার হ্যান্ডসকম্বের হাতে ক্যাচ বানিয়ে। এর আগে ভারত দলপতি তুলে নেন ক্যারিয়ারের ২৫তম ও অস্ট্রেলিয়ায় ষষ্ঠ সেঞ্চুরি। ২৫৭ বলে ১৩টি চার ও এক ছক্কায় করেন ১২৩ রান। অস্ট্রেলিয়ার মাটিতে ভারতীয়দের মধ্যে সর্বোচ্চ ৬টি সেঞ্চুরি টেন্ডুলকারেরও। তবে টেস্টে সর্বোচ্চ সেঞ্চুরির মালিকের যেখানে লেগেছিল ২০ টেস্ট ও ৩৮ ইনিংস সেখানে ১০ টেস্ট ও ১৯ ইনিংসেই ৬ সেঞ্চুরি করলেন কোহলি। আর দ্রুততম ২৫ সেঞ্চুরির পথে কোহলি সময় নিয়েছেন ১২৭ ইনিংস। টেন্ডুলকার করেছিলেন ১৩০ ইনিংসে। এই তালিকার সবার উপরে ব্রাডম্যান। সর্বকালের সেরা ব্যাটসম্যান ২৫ সেঞ্চুরি করেছিলেন মাত্র ৬৮ ইনিংসে।
কোহলি ফেরার পর বাকি চার উইকেটই মাত্র ৩১ রানের ব্যবধানে তুলে নেন লায়ন। অজি স্পিনারের এটি ১৪তম ৫ উইকেট শিকার। জবাবে অস্ট্রেলিয়ার শুরুটা মন্দ ছিল না। কিন্তু পেসারদের দারুণ বোলিংয়ে এক ধরণের স্বস্তি নিয়েই মাঠ ছাড়ে ভারত। ১৩২ রান করতে শীর্ষ চার ব্যাটসম্যানকে হারাতে হয়েছে অস্ট্রেলিয়াকে। আঙ্গুলে আঘাত পেয়ে মাঠ ছাড়েন অ্যারোন ফিঞ্চ। পরীক্ষায় অবশ্য হাতে চিড় ধরা পড়েনি। আজ তাই ব্যাট হাতে আবার নামতে পারেন। সেক্ষেত্রে ৪১ রানে অপরাজিত থাকা উসমান খাজা, আরেক অপরাজিত ব্যাটসম্যান ও অধিনায়ক টিম পেইন এবং ফিঞ্চের ব্যাটে ডিলটা তিন’শ পার করতে চাইবে স্বাগতিকরা।
অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ৩২৬
ভারত ১ম ইনিংস: ১০৫.৫ ওভারে ২৮৩ (আগের দিন ১৭২/৩) (কোহলি ১২৩, রাহানে ৫১, বিহারি ২০, পান্ত ৩৬, শামি ০, ইশান্ত ১, উমেশ ৪*, বুমরাহ ৪; স্টার্ক ২/৭৯, হ্যাজেলউড ২/৬৬, কামিন্স ১/৬০, লায়ন ৫/৬৭)।
অস্ট্রেলিয়া ২য় ইনিংস: ৪৮ ওভারে ১৩২/৪ (হ্যারিস ২০, ফিঞ্চ আহত অবসর ২৫, খাজা ৪১*, মার্শ ৫, হ্যান্ডসকম্ব ১৩, হেড ১৯, পেইন ৮*; ইশান্ত ১/৩৩, বুমরাহ ১/২৫, শামি ২/২৩, উমেশ ০/৩৯, বিহারি ০/১১)।*তৃতীয় দিন শেষে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন