Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২২ জানুয়ারি ২০১৯, ০৯ মাঘ ১৪২৫, ১৫ জামাদিউল আউয়াল ১৪৪০ হিজরী

শীর্ষ পাঁচে মুস্তাফিজ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ ডিসেম্বর, ২০১৮, ১২:০৭ এএম

ওয়ানডে বোলারদের র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের ক্রিকেটারদের মধ্যে শীর্ষে ওঠার স্বাদ পেয়েছিলেন কেবল সাকিব আল হাসান। ২০০৯ সালের নভেম্বরে উঠেছিলেন এক নম্বরে। ২০১০ সালের ডিসেম্বরে আরেক বাঁহাতি স্পিনার আব্দুর রাজ্জাক উঠেছিলেন দুইয়ে। এবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজের পারফরম্যান্সে আইসিসি ওয়ানডে বোলারদের র‌্যাঙ্কিংয়ে প্রথমবার শীর্ষ পাঁচে উঠে এসেছেন মুস্তাফিজুর রহমান। এই সিরিজের পারফরম্যান্সেই বন্ধু মেহেদী হাসান মিরাজও উঠেছেন ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংয়ে।
সবশেষ র‌্যাঙ্কিংয়ে সেরা দশে ছিলেন। ক্যারিবিয়ানদের হারানো ওয়ানডে সিরিজে ৫ উইকেট নিয়ে ৫ ধাপ এগিয়ে মুস্তাফিজ আছেন ৫ নম্বরে। ২৩ বছর বয়সী বাঁহাতি পেসার অর্জন করেছেন ক্যারিয়ার সর্বোচ্চ ৬৯৫ রেটিং পয়েন্ট। সিরিজে ৬ উইকেট নিয়ে মিরাজ এগিয়েছেন ১৯ ধাপ। উঠেছেন ২৮তম অবস্থানে। মিরাজের সমান ৬ উইকেট নিয়ে বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা এগিয়েছেন ১০ ধাপ, আছেন ২৩ নম্বরে। চারে থাকা কাগিসো রাবাদার পয়েন্ট ৭০২। ৮৪১ পয়েন্ট নিয়ে সবার ওপরে থাকা জসপ্রীত বুমরাকে স্পর্শ কিংবা ছাড়ানো কঠিন হলেও মোস্তাফিজ প্রায় ধরে ফেলেছেন রাবাদাকে। যদিও এ বছর আর বাংলাদেশের ওয়ানডে নেই। আগামী বছরের ফেব্রুয়ারিতে নিউজিল্যান্ড সফরে বছরের প্রথম ওয়ানডে সিরিজ খেলবেন মোস্তাফিজরা।
ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের শীর্ষে আছেন তামিম ইকবাল। ১৪ নম্বরে থেকে সিরিজ শুরু করেছিলেন এই ওপেনার। প্রথম ওয়ানডেতে ১২ রানে ফেরার পর দ্বিতীয় ওয়ানডেতে ফিফটি করলেও নেমে গিয়েছিলেন ১৭ নম্বরে। তবে শেষ ওয়ানডেতে অপরাজিত ৮১ রান করে তামিম উঠে এসেছেন ১৫ নম্বরে। তার ঠিক পেছনেই মুশফিকুর রহিম। শেষ ওয়ানডেতে ৮০ রানের ইনিংস খেলে সৌম্য সরকার ১০ ধাপ এগিয়ে উঠেছেন ৪২ নম্বরে। ৪ ধাপ উন্নতি হয়ে লিটন দাস আছেন ৯৮ নম্বরে। এই সিরিজে প্রথম ম্যাচে ৪৩ রান ও শেষ দুই ম্যাচে অপরাজিত সেঞ্চুরিতে ওয়েস্ট ইন্ডিজের শেই হোপ প্রথমবারের মতো উঠে এসেছেন সেরা দশে। ১৭ ধাপ এগিয়ে ক্যারিবিয়ান ওপেনার উঠেছেন ৮ নম্বরে। ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ের শীর্ষে আছেন ভারতের বিরাট কোহলি, দুইয়ে তার সতীর্থ রোহিত শর্মা।
অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে অদল বদল না হলেও শীর্ষে থাকা রশিদ খানকে ছোঁয়ার খুব কাছে এসেছেন সাকিব আল হাসান। ৩৫৩ রেটিং পয়েন্ট নিয়ে এক নম্বরে রশিদ, সাকিবের পয়েন্ট ৩৫২।



 

Show all comments
  • Md Rasel ১৭ ডিসেম্বর, ২০১৮, ১০:৫৮ এএম says : 0
    congratulations
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ