Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ২৩ এপ্রিল ২০১৯, ১০ বৈশাখ ১৪২৬, ১৬ শাবান ১৪৪০ হিজরী।

মার্কিন রাষ্ট্রদূত আজ প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ১৭ ডিসেম্বর, ২০১৮, ১২:০৬ এএম

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আজ সাক্ষাত করবেন ঢাকায় নবনিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার। সরকার প্রধানের সঙ্গে এটিই হবে তার প্রথম আনুষ্ঠানিক সাক্ষাত। আজ মঙ্গলবার সকাল ১১টায় গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাত করবেন তিনি। সাক্ষাতকালে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যকার কৌশলগত অংশীদারিত্বের সব বিষয়েই কমবেশি আলোচনা হবে। আলোচনায় আসতে পারে প্রতিকূলতা সত্তে¡ও বাংলাদেশের আর্থ-সামজিক উন্নয়ন, বিশেষ করে মধ্যম আয়ের দেশের কাতারে উন্নীত হওয়ার পথে পা বাড়ানোর বিষয়টি। আগামী ৩ বছরের মধ্যে বাংলাদেশের এটি অর্জনের টার্গেট রয়েছে। সেখানে রোহিঙ্গা সংকট নিয়ে আলোচনা হবে।
সংশ্লিষ্ট সূত্র জানায়, সরকার প্রধানের সঙ্গে আলোচনায় বাংলাদেশের চলমান নির্বাচন নিয়ে কথা হতে পারে। ৩০শে ডিসেম্বরের ভোটে প্রতিদ্ব›দ্বীতাকারী সব প্রার্থী ও দলের শান্তিপূর্ণ প্রচারণার সমান সুযোগ চায় যুক্তরাষ্ট্র। তারা সম্পূর্ণ বিতর্কমুক্ত এবং সবার কাছে বিশ্বাসযোগ্য জাতীয় সংসদ নির্বাচন দেখতে চাইছে। ওই নির্বাচনে ইইউ’র পর্যবেক্ষক না পাঠানোর কারণে এবার আন্তর্জাতিক পর্যবেক্ষকদের মধ্যে যুক্তরাষ্ট্রই সবচেয়ে বড় টিম পাঠাতে যাচ্ছে। অবাধ ও নিরপেক্ষ নির্বাচন নিশ্চিত করতে মার্কিন কংগ্রেসে এরই মধ্যে সর্বসম্মতভাবে একটি রেজ্যুলেশন পাস হয়েছে। সেখানে যেটা বলা হয়েছে তাহলো, সব ভোটারের স্বাধীনভাবে ভোট প্রদানের পরিবেশ নিশ্চিত করা। ওই রেজ্যুলেশনে বলা হয়, ভোটারদের নিরাপত্তা এবং ভোটপ্রক্রিয়ার সঙ্গে যুক্ত দায়িত্বশীল প্রতিনিধিদের স্বচ্ছতা এবং পক্ষপাতহীন আচরণই নির্বাচনকে গ্রহণযোগ্য করবে। সার্বিক নিরাপত্তা ও সমৃদ্ধির জন্য বাংলাদেশে রাজনৈতিক স্থিতিশীলতা জরুরি বলে মনে করে যুক্তরাষ্ট্র।
গত ২৯শে নভেম্বর প্রেসিডেন্ট মোঃ আবদুল হামিদের কাছে পরিচয়পত্র পেশ করেন নয়া মার্কিন দূত আর্ল রবার্ট মিলার। বঙ্গভবনের রাজকীয় ওই আয়োজনের মধ্যদিয়ে মূলত ঢাকায় অভিষেক হয় তার। সেখানে তিনি যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের জনগণ তথা এ অঞ্চল এবং বিশ্ব স¤প্রদায়ের স্বার্থেই বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের সুদৃঢ় সম্পর্কের তাগিদ দেন। ঢাকায় দায়িত্ব নেয়ার পর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেছেন মিলার। ইতোমধ্যে সরজমিনে ঘুরে এসেছেন রোহিঙ্গা ক্যাম্পও। বৈঠক করেছেন প্রধান নির্বাচন কমিশনারে কেএম নুরুল হুদা ও পররাষ্ট্র সচিব মো. শহীদুল হকের সঙ্গে। নির্বাচনের পরিবেশ-পরিস্থিতি নিয়ে আলোচনা করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সঙ্গে। সে আলোচনায় মার্কিন রাষ্ট্রদূত নির্বাচনী সহিংসতার নিন্দা করেন। বলেন, নির্বাচনকেন্দ্রিক সহিংসতা কোনোভাবেই কাম্য নয়। যুক্তরাষ্ট্র বাংলাদেশে একটি অবাধ, গ্রহণযোগ্য, নিরপেক্ষ, অংশগ্রহণমূলক এবং সহিংসতামুক্ত নির্বাচন দেখতে চায় উল্লেখ করে মার্কিন রাষ্ট্রদূত বলেন, নির্বাচন গ্রহণযোগ্য না হলে এবং ভোটাররা নির্বিঘ্নে ভোট দিতে না পারলে গণতান্ত্রিক প্রক্রিয়া ব্যাহত হতে পারে। মার্কিন দূত আশা করেন ভোটের শান্তিপূর্ণ প্রচার-প্রচারণায় সবাই সমান সুযোগ পাবে এবং এমন পরিবেশ নিশ্চিত করবে নির্বাচন কমিশন।



 

Show all comments
  • অনুসন্ধানী অনুসন্ধানী ১৭ ডিসেম্বর, ২০১৮, ২:৫১ এএম says : 0
    মিলার বাংলাদেশের আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে খুব তৎপর বলে মনে হচ্ছে।
    Total Reply(0) Reply
  • Aminur Rahman ১৭ ডিসেম্বর, ২০১৮, ২:৫১ এএম says : 0
    সুষ্ঠু নির্বাচন করার ব্যবস্থা গ্রহণে শক্ত অবস্থান নিয়ে আলোচনা করবেন এই আশা রাখি ।
    Total Reply(0) Reply
  • Alam Bhuiyan ১৭ ডিসেম্বর, ২০১৮, ২:৫১ এএম says : 0
    তিন বাহিনীর সাথে বসা জরুরী
    Total Reply(0) Reply
  • Masud Rana ১৭ ডিসেম্বর, ২০১৮, ২:৫২ এএম says : 0
    হাচিনাকে ক্ষমতাচ্যুত করার এটাই সুযোগ। ভোটের মাধ্যমেই হাচিনা কে ক্ষমতাচ্যুত করতে হবে।
    Total Reply(0) Reply
  • রাসেল আহাম্মেদ ১৭ ডিসেম্বর, ২০১৮, ২:৫২ এএম says : 0
    ভাল করে এ্যাকশন নেন
    Total Reply(0) Reply
  • Mohiuddin Mohi ১৭ ডিসেম্বর, ২০১৮, ২:৫২ এএম says : 0
    এমরিকা চায়না বাংলদেশে ভালো কিছু হোক
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন রাষ্ট্রদূত

১২ জানুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ