Inqilab Logo

ঢাকা, রোববার, ২০ জানুয়ারি ২০১৯, ০৭ মাঘ ১৪২৫, ১৩ জামাদিউল আউয়াল ১৪৪০ হিজরী

কুমিল্লায় মাঠ দাপাচ্ছে আ.লীগ গ্রেফতার আতঙ্কে বিএনপি

মুন্সী কামাল আতাতুর্ক মিসেল, কুমিল্লা থেকে : | প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

কুমিল্লায় নির্বাচনী প্রচারে এগিয়ে আওয়ামী লীগের নেতৃত্বধীন মহাজোট। বিএনপির নেতৃত্বে জাতীয় ঐক্যফ্রন্ট প্রার্থীরা কুমিল্লার ভোটের মাঠে প্রচার চালাতে গিয়ে বাধার সম্মুখীন হচ্ছেন বলে বিএনপি নেতাকর্মীরা অভিযোগ করেছেন।
সরকারি দল ও পুলিশের বাধার কারণেই তারা প্রচারে পিছিয়ে আছেন। তবে এ অভিযোগ মেনে নিতে নারাজ কুমিল্লার আওয়ামী লীগ ও মহাজোট নেতারা। কুমিল্লায় আওয়ামী লীগের কর্মীরা নৌকার পক্ষে জোর প্রচার চালাচ্ছেন। মাইকিং করছেন। আর বিএনপির নেতাকর্মীরা ভয়ভীতিতে আছেন। গত বুধবার বিএনপির দক্ষিণ উপজেলা সাধারণ সম্পাদক মাহবুব চৌধুরী একটি মামলায় আদালতে হাজিরা দিতে গেলে জেলখানার ফটকেই তার ওপর হামলা হয়। তিনি এখন হাসপাতালে চিকিৎসাধীন। কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক মোস্তাক মিয়া বলেন, সরকার একতরফা নির্বাচন করার জন্য একে একে আসনভিত্তিক বড় নেতাদের গ্রেফতার করছে। নির্বাচনের তফসিল ঘোষণার আগে ও পরে বিভিন্ন গায়েবি মামলা করে দলের প্রার্থী ও তাদের অনুসারী নেতাকর্মীদের গ্রেফতার করা হচ্ছে।

কুমিল্লা-১ দাউদকান্দি-মেঘনা আসনের মেঘনা উপজেলা বিএনপির সভাপতি মো. রমিজ উদ্দিন লন্ডনীকে আওয়ামী লীগ কর্মীরা কুপিয়ে গুরুতর আহত করার অভিযোগ করেছে বিএনপি। আহত বিএনপি নেতাকে হোমনা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রাথমিক চিকিৎসা দিয়ে আশঙ্কাজনক অবস্থায় ঢাকায় রেফার করা হয়েছে। শনিবার বিকালে মেঘনা উপজেলার লক্ষণখোলা গ্রামে তিনি হামলার শিকার হন। এসময় গাড়ি বহরে থাকা রাধানগর ইউপির সাবেক চেয়ারম্যান কামরুল ইসলামকে মারধর করে হামলাকারীরা এসময় একটি নোয়ামাইক্রো ও একটি প্রাইভেটকারও ভাংচুর করা হয়েছে বিএনপি থেকে অভিযোগ করা হয়েছে।

কুমিল্লা-২ হোমনা-তিতাস আসনে আওয়ামী লীগ প্রার্থী নির্বাচনী অফিসে হামলা ও ভাঙচুরের ঘটনায় বিএনপির দুই শতাধিক নেতাকর্মীর বিরুদ্ধে মামলা করায় বিএনপির নেতাকর্মী পালিয়ে বেড়াচ্ছেন। মামলায় উপজেলা বিএনপির সহ-সভাপতি ফজলুল হক মোল্লা, ঘাড়মোড়া ইউপির চেয়ারম্যান ও ইউনিয়ন যুবদলের সভাপতি শাহজাহান মোল্লাসহ ৩৮ জনকে এজাহার নামীয় এবং অজ্ঞাতনামা দুই শতাধিক বিএনপি নেতাকর্মীকে আসামি করা হয়। বিএনপি নেতাকর্মীরা বলছেন, বিএনপি নেতাকর্মীদের নির্বাচনের মাঠ থেকে দূরে রাখতেই মিথ্যা ও সাজানো মামলা দিয়ে হয়রানি করা হচ্ছে। হোমনা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সৈয়দ ফজলে রাব্বি বলেন, আওয়ামী লীগ প্রার্থীর অফিস ভাঙচুরের ঘটনায় মামলা হয়েছে। এ মামলায় একজনকে গ্রেফতার করা হয়েছে। বাকীদের গ্রেফতারের চেষ্টা চলছে।
কুমিল্লা-৩ মুরাদনগর আসনের বিএনপির প্রার্থী কে এম মুজিবুল হক মুরাদনগরে নির্বাচনে প্রচারে এলে তার গাড়িবহরে আওয়ামী লীগ ও ছাত্রলীগের নেতাকর্মীরা আক্রমণ করেন। বিএনপির নেতাকর্মীরাও পাল্টা আঘাত করলে যুবলীগ ও ছাত্রলীগ পিছু হটে। এ বিষয়ে বিএনপির প্রার্থী কে এম মজিবুল বলেন, শত বাধা পেরিয়ে তিনি নির্বাচনী প্রচারণায় মুরাদনগরে এসেছেন। হামলায় দলের ১০-১২ জন আহত হয়েছেন বলে তিনি অভিযোগ করেন।

কুমিল্লার-৬ আসনের বিএনপির প্রার্থী হাজী আমিনুর রশীদ ইয়াছিন বলেন, প্রচার শুরুর পর থেকে শহরের বিভিন্ন স্থানে আওয়ামী লীগের নেতাকর্মীরা তাদের কর্মীদের ওপর হামলা, বাড়িঘর ভাঙচুর করেছেন।
কুমিল্লা-৭ চান্দিনায় জাতীয় ঐক্যফ্রন্ট প্রার্থী এলডিপির মহাসচিব ড. রেদোয়ান আহমেদ এবং আওয়ামী লীগ মনোনীত প্রার্থী অধ্যাপক আলী আশরাফ এমপির সমর্থিত নেতাকর্মীদের মধ্যে ব্যাপক সংঘর্ষ ঘটে। গত শনিবার বিকালে উপজেলার বরকরই ইউনিয়নের ফতেহপুর বাজার এলাকায় এ ঘটনা ঘটে। এতে উভয় পক্ষের ৯ জন নেতাকর্মী আহত হয়। ড. রেদোয়ান আহমেদ জানান, শনিবার কাদুটি উচ্চ বিদ্যালয় মাঠে জনসভা ছিল। জনসভায় যাওয়ার পথে আওয়ামীলীগ নেতা-কর্মী পথেমধ্যে ফতেহপুর বাজার এলাকার হামলা করলে আমার তিন নেতাকর্মী আহত হয়।

কুমিল্লা-৯ লাকসাম-মনোহরগঞ্জ আসনের বিএনপির প্রার্থী কর্ণেল (অব.) এম আনোয়ার-উল-আজিম কুমিল্লা রিটানিং কর্মকর্তার কাছে দ্বিতীয় বারের মত অভিযোগ করেন যে, তার নির্বাচনী এলাকা লাকসাম-মনোহরগঞ্জে আওয়ামী ও তার অঙ্গ সংগঠনের নেতাকর্মীদের অব্যাহত হামনায় ধানের শীষ নিয়ে নির্বাচন করা বিএনপির নেতাকর্মীরা প্রচার-প্রচারণা করতে পারছে বলে লিখিত অভিযোগ দিয়েছেন।
কুমিল্লা-১০ (সদর দক্ষিণ, লালমাই ও নাঙ্গলকোট) আসনে বিএনপির সাবেক এমপি আবদুল গফুর ভূঁইয়াকে অস্ত্র মামলায় রাজধানীর হাইকোর্ট এলাকা থেকে গ্রেফতার করেছে পুলিশ। পরে কুমিল্লায় আনা হয়েছে। এ আসনে বিএনপির প্রার্থীসহ শীর্ষ তিন নেতা আবদুল গফুর ভূঁইয়া, মনিরুল হক চৌধুরী, মোবাশ্বের আলম ভূইয়া এখন জেলে। নাঙ্গলকোট উপজেলা ছাত্রদলের সভাপতি ছালেহ আহম্মদ বলেন, ১২ ডিসেম্বর জোড্ডা পশ্চিম ইউনিয়নের গোহারুয়া গ্রামের প্রয়াত মনা মিয়ার ছেলে বেলাল হোসেনকে পিস্তলসহ গ্রেপ্তার দেখায় পুলিশ। এ মামলায় আবদুল গফুর ভূঁইয়াকে ২ নম্বর আসামি করে পুলিশ। গতকাল এ মামলায় জামিন নেওয়ার জন্য হাইকোর্টে আইনজীবীর সঙ্গে পরামর্শ করতে যান গফুর ভূঁইয়া। কুমিল্লার চৌদ্দগ্রামে যাত্রীবাহী বাসে আগুনে পুড়িয়ে আটজন যাত্রী হত্যা মামলায় আদালতে জামিনের আবেদন করেন মনিরুল হক চৌধুরী। আদালত তার জামিন বাতিল করেন। এরপর থেকে তিনি কুমিল্লা কেন্দ্রীয় কারাগারে। পরে আরও দুটি মামলায় গ্রেফতার দেখানো হয়। এ ছাড়া নাঙ্গলকোট থানার আরও দুটি মামলায় তাকে আসামি করা হয়। বর্তমানে কারাগারে থেকেই তিনি নির্বাচন করছেন। ২৩ সেপ্টেম্বর নয়াপল্টনে বিএনপির জনসভা শেষে ফেরার পথে কুমিল্লা-১০ আসনের নাঙ্গলকোট উপজেলা বিএনপির আহ্বায়ক মোবাশ্বের আলম ভূঁইয়াকে গ্রেফতার করে পুলিশ। এরপর থেকে তিনি কারাগারে।
বিএনপির একাধিক নেতা দৈনিক ইনকিলাবকে বলেন, গায়েবি ও পুরোনো মামলায় পুলিশ বিএনপির নেতাকর্মীদের আসামি করে গ্রেফতার করছে। এরপর নির্বাচনী মাঠ থেকে দূরে সরিয়ে রাখছে। এতে নির্বাচনে সবার জন্য সমান সুযোগ থাকছে না। দলের শীর্ষ তিন নেতা জেলে থাকায় নেতাকর্মীদের মধ্যে আতঙ্ক দেখা দিয়েছে। এদিকে প্রচারে এগিয়ে থাকার ব্যাপারে কুমিল্লার আওয়ামী লীগ নেতারা বলছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে গত দশ বছরে যে ব্যাপক উন্নয়ন হয়েছে, অর্থনৈতিক অগ্রযাত্রায় যেভাবে সাফল্য এসেছে, তার কারণে কুমিল্লায় এবারও নৌকার পক্ষে গণজোয়ার সৃষ্টি হয়েছে। সাধারণ মানুষ স্বতঃম্ফূর্তভাবে অংশ নিচ্ছেন নৌকার প্রচার কার্যক্রমে। এছাড়াও বিএনপির শীর্ষ নেতাদের মনোনয়ন বাণিজ্য এবং ঐক্যফ্রন্টের সঙ্গে আসন ভাগাভাগি নিয়ে অসন্তোষের কারণে দলটির তৃণমূলের নেতাকর্মীরা অধিকাংশ স্থানে নির্বাচনী প্রচারে নামছেন না।



 

Show all comments
  • Zahiruddin Faruki ১৭ ডিসেম্বর, ২০১৮, ১২:১৫ এএম says : 0
    হামলা-বাধার ঘটনায় মানুষের মধ্যে আরো বেশি ক্ষোভ জমছে। আসলে এসব কাজ কী একটা দলকে পুরোপুরি নির্বাচনী বৈতরণী পার করে দিতে পারবে?
    Total Reply(0) Reply
  • নাম প্রকাশে অনিচ্ছুক ১৭ ডিসেম্বর, ২০১৮, ২:৪৫ এএম says : 0
    কুমিল্লা-১ আসনে গত ৫ বছর ২০১৪ সালের এমপি ইলেকশন থেকে শুরু করে বিভিন্ন ইলেকশনে যে হারে ভোট ডাকাতি হয়েছে তাতে মোটামুটিভাবে বলা যায় এ আসনে ড.খন্দকার মোশাররফ হোসেনের কোনো আশা নেই
    Total Reply(0) Reply
  • Amdad ১৭ ডিসেম্বর, ২০১৮, ২:৪৭ এএম says : 0
    িএটা লেভেল পেলেয়িং ফিল্ডের উদাহরণ। লজ্জার বাংলাদেশ। বিবেক আজ মরে গেছে।
    Total Reply(0) Reply
  • Nurul Amin ১৭ ডিসেম্বর, ২০১৮, ২:৪৭ এএম says : 0
    নিশ্চয় ইসি এসব চোখে দেখতে পাবে না। দলবাজ সিউসিকে দিয়ে সুষ্ঠু ভোট সম্ভব নয়।
    Total Reply(0) Reply
  • রহিম ১৭ ডিসেম্বর, ২০১৮, ২:৪৮ এএম says : 0
    বাকশাল যতই যাই করুক না কেন। কুমিল্লা বিএনপির ঘাটি। ৩০ তারিখ ভোট বিল্পব হবে।
    Total Reply(0) Reply
  • আতিক সামাদ ১৭ ডিসেম্বর, ২০১৮, ২:৪৯ এএম says : 0
    শুধু কুমিললা নয় সারাদেশে সন্ত্রাসী কার্যক্রম চালাচ্ছে আওয়ামী লীগ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ