Inqilab Logo

ঢাকা, রোববার, ২১ এপ্রিল ২০১৯, ৮ বৈশাখ ১৪২৬, ১৪ শাবান ১৪৪০ হিজরী।

৩০ ও ৩১ ডিসেম্বর আন্তর্জাতিক রুটের বিমানের টিকিট শেষ!

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১৭ ডিসেম্বর, ২০১৮, ১:৪৫ পিএম | আপডেট : ১:৫৮ পিএম, ১৭ ডিসেম্বর, ২০১৮

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের দিন ও তার পরের দিন অর্থাৎ ৩১ ডিসেম্বর আন্তর্জাতিক রুটে দেশি-বিদেশি কোনো এয়ারলাইন্সে সিট খালি নেই। চাহিদা বেড়ে যাওয়ায় ইতোমধ্যে টিকিটের মূল্যও বেড়েছে। তারপরেও টিকিটের চাহিদা কমেনি।
অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক রুটে চলাচলকারী একাধিক এয়ারলাইন্সের কর্মকর্তারা জানান, নির্বাচনকে সামনে রেখে টিকিটের চাহিদা ব্যাপক হারে বেড়েছে। বিশেষ করে বিজনেস ক্লাসের টিকিটের ব্যাপক চাহিদা বেড়েছে।
বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের মার্কেটিং অ্যান্ড সেলস বিভাগের একজন কর্মকর্তা বলেন, প্রতি বছর ডিসেম্বর মাসে টিকিটের সঙ্কট থাকে। কারণ এ মাসে বাচ্চাদের ছুটি থাকায় অনেকে বিদেশে ড়োতে যান। তাই আগেই টিকিট কেটে রাখেন সবাই। যে কারণে পুরো ডিসেম্বরে টিকিটের সঙ্কট থাকে। তিনি বলেন, জাতীয় নির্বাচন এ মাসে নতুন মাত্রা যোগ করেছে। নির্বাচনের মাসে বিমানে যাত্রী চাহিদা বেড়েছে। ৩০ ও ৩১ ডিসেম্বর সিট সঙ্কটের কারণ হয়তো ‘থার্টিফার্স্ট’। আবার অনেকে ভোট দিয়ে বেড়াতে যাওয়ার পরিকল্পনা নিয়ে রেখেছেন আগে থেকেই।
এয়ারলাইন্স সূত্র জানায়, আন্তর্জাতিক রুটের ফ্লাইটের ইকোনমি ক্লাসের টিকিট মোটামুটি শেষ। বিজনেস ক্লাসের টিকিটেরও সঙ্কট দেখা দিয়েছে। অনেকেই টিকিটের জন্য বুকিং দিয়ে রেখেছেন। কিছু টিকিট মিললেও তা কিনতে গেলে উচ্চমূল্য পরিশোধ করতে হচ্ছে। তবে এ ৩০ ও ৩১ ডিসেম্বরে দেশের বাইরে থেকে আসার সিটের তেমন কমতি নেই। সে জন্য টিকিটের উচ্চমূল্য পরিশোধ করতে হচ্ছে না।
এ বিষয়ে বেসরকারি এয়ারলাইন্স একজন মুখপাত্র বলেন, কেবল ডিসেম্বরের উক্ত দুইদিন এয়ারলাইন্সের টিকিট সঙ্কট- বিষয়টা এমন নয়, ডিসেম্বর-জানুয়ারি দু’মাসই চলছে আসন সঙ্কট।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, রাষ্ট্রীয় পতাকাবাহী বিমান সংস্থা বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ছাড়াও রিজেন্ট এয়ারওয়েজ, নভো এয়ার, ইউএস বাংলা এয়ারলাইন্স, এমিরেটস, মালয়েশিয়া, সিঙ্গাপুর, কাতার, কুয়েত, তার্কিশ, এয়ার এরাবিয়া, এয়ার এশিয়া, ফ্লাই দুবাই ও ইতিহাদের বিভিন্ন রুটে ৩০ ও ৩১ শে ডিসেম্বরের টিকিট বিক্রি প্রায় শেষ।
ইতিহাদ, কাতার ও এমিরেটস এয়ারলাইন্সের ওয়েবসাইটের মাধ্যমে টিকিট খুঁজে দেখা যায়, ৩০ ডিসেম্বর রাতের টিকিটের মূল্য সবচেয়ে বেশি। এ ছাড়া ৩১শে ডিসেম্বর সারা দিনের টিকিটের মূল্যও অনেক বেশি। এসব তারিখে কানাডা, যুক্তরাজ্য বা যুক্তরাষ্ট্রে ইকোনমি ক্লাসে ওয়ানওয়ে ভাড়া পড়ছে লাখ টাকার ওপরে। এর মধ্যে এমিরেটস এয়ারলাইন্সে ভাড়া সবচেয়ে বেশি।কয়েকটি ট্রাভেল এজেন্টের কর্মকর্তাদের সাথে এ বিষয়ে কথা বললে তারা জানান, অনেকেই টিকিট বুকিং দিয়ে রেখেছেন। কেউ কেউ নিয়মিত খোঁজ-খবর রাখছেন। কথা বলে রেখেছেন ২৫ ডিসেম্বর বা তারও পরে টিকিট কাটবেন। তাই টিকিট সঙ্কট আরও বাড়তে পারে।

 



 

Show all comments
  • Shawon ১৮ ডিসেম্বর, ২০১৮, ১১:১৬ এএম says : 0
    Ha ha ha
    Total Reply(0) Reply
  • মোঃ জিয়াউল হক । ১৯ ডিসেম্বর, ২০১৮, ৮:৪৬ এএম says : 1
    এক শ্রেণীর হাতে অনেক টাকা এটা তারই প্রমান ।
    Total Reply(0) Reply
  • Mamun ২৩ ডিসেম্বর, ২০১৮, ৬:৩২ এএম says : 0
    একটি টিকেট হবে।
    Total Reply(0) Reply
  • Siddik ২৩ ডিসেম্বর, ২০১৮, ৭:৫২ পিএম says : 0
    ৭১-এ ও ঠিক এমনি ভাবে অনেকে পালাই গিয়া পরে মুক্তিযুদ্দা সেজে ফিরেছে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিমান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ