Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আশা করি নির্বাচন বিশ্বাসযোগ্য ও শান্তিপূর্ণ হবে প্রধানমন্ত্রীকে মার্কিন রাষ্ট্রদূত

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ১৭ ডিসেম্বর, ২০১৮, ৩:০৪ পিএম | আপডেট : ৪:৫৪ পিএম, ১৭ ডিসেম্বর, ২০১৮

বাংলাদেশের আগামী সাধারণ নির্বাচন বিশ্বাসযোগ্য ও শান্তিপূর্ণ হবে বলে আশা প্রকাশ করেছেন ঢাকায় নবনিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার।
সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে তার সরকারি বাসভবন গণভবনে সাক্ষাতকালে তিনি বলেন, আমরা আশা করি আগামী নির্বাচন অবাধ, সুষ্ঠু, বিশ্বাসযোগ ও শান্তিপূর্ণ হবে। বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি বলেন, বৈঠকের আলোচনায় বাংলাদেশের একাদশ সাধারণ নির্বাচন উঠে আসে। রাষ্ট্রদূত জানান, নির্বাচন পর্যবেক্ষণে মার্কিন দূতাবাস মোট ১১টি দল গঠন করবে, যাতে ৩২ জন মার্কিন পর্যবেক্ষক থাকবেন।
রোহিঙ্গা সংকট নিয়ে মিলার বলেন, রোহিঙ্গারা যাতে তাদের মাতৃভূমিতে ফিরে যেতে পারেন সে জন্য মিয়ানমারে তেমন পরিবেশ থাকা উচিত। রোহিঙ্গা ইস্যুতে যুক্তরাষ্ট্র বাংলাদেশকে সমর্থন দিয়ে যাবে।
বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সম্পর্ককে দৃঢ় আখ্যা দিয়ে মার্কিন রাষ্ট্রদূত আরও জানান, যুক্তরাষ্ট্র জ্বালানী ও শিক্ষা খাতে বাংলাদেশের সাথে সহযোগিতা গড়ে তুলতে চায়।
এসময় গণতন্ত্র প্রতিষ্ঠায় বাংলাদেশের সংগ্রামের কথা বর্ণনা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ২০০১ সালে তৎকালীন আওয়ামী লীগ সরকার শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর করেছিল, যা বাংলাদেশের ইতিহাসে এক বিরল উদাহরণ।
তিনি আরও বলেন, ২০১৪ সালের নির্বাচনের আগে সরকার নির্বাচনকালীন সরকারের কিছু মন্ত্রণালয় বিরোধীদের দেয়ার প্রস্তাব দিয়েছিল, কিন্তু তারা সহিংসতা, আগুন দেয়া ও মানুষ হত্যা বেছে নিয়েছিল।
বর্তমান নির্বাচনী প্রচারণায় ইতিমধ্যে তার দলের দুজন লোক নিহত হয়েছেন জানিয়ে শেখ হাসিনা বলেন, আমার দলের লোকদের আমি ধৈর্য ধারণ করতে বলেছি।

প্রধানমন্ত্রী ঢাকা-নিউইয়র্ক ফ্লাইট পুনরায় চালুর বিষয়ে মার্কিন রাষ্ট্রদূতের সহযোগিতা কামনা করেন।
দেশের শিক্ষা খাত নিয়ে তিনি বলেন, সরকার মাধ্যমিক স্তর পর্যন্ত শিক্ষর্থীদের মাঝে বিনামূল্যে পাঠ্যবই বিতরণ নিশ্চিত করেছে।
শেখ হাসিনা বলেন, আসন্ন নির্বাচনে যদি তার দল পুনরায় ক্ষমতায় আসে তাহলে সরকার আগামী অর্থবছরে দেশের জিডিপি আট শতাংশে উন্নীত করবে।



 

Show all comments
  • রুবেল ১৭ ডিসেম্বর, ২০১৮, ৪:০১ পিএম says : 2
    পত্যাশ করলেই হবেনা সরকারের প্রতি চাপ প্রয়ক করতে হবে ।
    Total Reply(0) Reply
  • Mohammed Shah Alam Khan ১৮ ডিসেম্বর, ২০১৮, ১২:৫৯ এএম says : 0
    সুন্দর ও আশানুরূপ আলোচনা হয়েছে। এখানে পরিষ্কার ভাবেই রাষ্ট্রদূত নির্বাচন নিয়ে আশাবাদ প্রকাশ করেছেন। এতে প্রতিয়মান হয় যে, মার্কিন রাষ্ট্রদূত এতদিন যেভাবে কথা বলেছিলেন এখন প্রধানমন্ত্রীর সাথে কথা বলার পর সেটা অন্যরকম হয়েগেছে। এটা একটা আশাপ্রদ আমাদের (মুক্তিযোদ্ধাদের) জন্যে, কারন যুক্তরাষ্ট্র যদি প্রতারক ও অভিনেতা কামাল মিয়ার কথায় বেকে বসতেন তাহলে দেশের অবস্থা অন্যরকম হবার সম্ভবনা ছিল। আল্লাহ্‌ যাকরেন ভালর জন্যেই করেন এটাই আমরা সবসময় বলে থাকি এবং বিশ্বাস করে থাকি।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন

৬ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ